বৃহস্পতিবার, ১৮ মে, ২০১৭ ০০:০০ টা

শিল্পকলায় উদীচীর ‘হাফ আখড়াই’

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় উদীচীর ‘হাফ আখড়াই’

শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হয়েছে উদীচী শিল্পীগোষ্ঠীর বিভাগ প্রযোজিত নাটক ‘হাফ আখড়াই’। গতকাল সন্ধ্যায় একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় এ নাটক। উদীচীর কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি অধ্যাপক ড. রতন সিদ্দিকী রচিত দলের ৫৬তম প্রযোজনার এই নাটকটির নির্দেশনায় ছিলেন আজাদ আবুল কালাম। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন উদীচী কেন্দ্রীয় নাটক  বিভাগের শিল্পীরা। উনিশ শতকের গোড়ার দিকে বাংলা টপ্পা গানের একটি দলকে ঘিরে ব্রিটিশবিরোধী আন্দোলন, নারীর প্রতি সে সময়ের সমাজের দৃষ্টিভঙ্গি, ধনী-গরিব বৈষম্য প্রভৃতি বিষয়ই ছিল এ নাটকটির মূল প্রতিপাদ্য।

সিডির প্রকাশনা : এলজিইডি মিলনায়তনে লেখক, কবি, গীতিকার শেখ নজরুলের তিনটি বই ও গানের তিনটি সিডির প্রকাশনা অনুষ্ঠান হয়েছে গতকাল। এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

জাদুঘর দিবস : আজ ১৮ মে আন্তর্জাতিক জাদুঘর দিবস। বরাবরের মতো এবারও নানা আয়োজনে দিবসটি পালন করা হবে। এ দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘জাদুঘর ও ইতিহাস-বিবাদ : না-বলা কথা বলে জাদুঘর’। এ উপলক্ষে গতকাল আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে মুক্তিযুদ্ধ জাদুঘর। বিকালে মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনের এই আয়োজনের আলোচনায় অংশ নেন অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন। স্বাগত বক্তব্য দেন মুক্তিযুদ্ধ জাদুঘর ট্রাস্টি রবিউল হুসাইন। সাংস্কৃতিক পর্বের নিরীক্ষাধর্মী আবৃত্তি পরিবেশন করে মিথস্ক্রিয়া আবৃত্তি পরিসর। অনুষ্ঠানে সম্মেলক সংগীত পরিবেশন করে সাংস্কৃতিক সংগঠন বধ্যভূমির সন্তানদল।

সর্বশেষ খবর