শনিবার, ১০ জুন, ২০১৭ ০০:০০ টা

রমজান ও ঈদ সামনে রেখে রাজধানীতে নিশ্ছিদ্র নিরাপত্তা

নিজস্ব প্রতিবেদক

রমজান ও ঈদুল ফিতর সামনে রেখে রাজধানীতে নিশ্ছিদ্র নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যে কোনো ধরনের  নাশকতা ঠেকাতে নগরীজুড়ে নেওয়া হয়েছে তিন স্তরের কড়া নিরাপত্তা। পুলিশের পাশাপাশি গোয়েন্দা শাখা ও স্পেশাল শাখা (এসবি) এবং এলিট ফোর্স র‌্যাবের বিভিন্ন টিম কাজ করছে। দায়িত্বশীল সূত্র জানিয়েছে, পোশাকে ও সাদা পোশাকে র‌্যাব-পুলিশের বিশেষায়িত নারী টিমও অপরাধীর খোঁজে নগরীজুড়ে ওত পেতে আছে। অন্যদিকে, কূটনৈতিক এলাকার নিরাপত্তা নির্বিঘ্ন করতে অন্যসব বাহিনীর মতো সার্বক্ষণিক দায়িত্ব পালন করছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। যে কোনো ধরনের অঘটন মোকাবিলায় ‘স্ট্যান্ডবাই’ রাখা হয়েছে র‌্যাব-পুলিশের একাধিক বিশেষ টিম। ঈদের দিন নগরীর সব কটি ঈদগাহে নিশ্ছিদ্র নিরাপত্তাব্যবস্থা থাকবে বলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন সূত্রে জানা গেছে। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) উপকমিশনার (ভারপ্রাপ্ত) মোহাম্মদ শহিদুল্লাহ জানান, পবিত্র রমজানে বিশেষ নিরাপত্তার জন্য সাতটি বিশেষ টিম তৈরি করা হয়েছে। বিদেশি নাগরিক, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিরাপত্তার বিষয়টি মাথায় নিয়েই বিশেষ ছক করা হয়েছে। বিশেষ ব্যবস্থার কারণে এখন পর্যন্ত বড় ধরনের কোনো দুর্ঘটনা ঘটেনি। জানা গেছে, নগরীর অপরাধপ্রবণ এলাকাগুলোয় সতর্ক নজরদারি রাখার পাশাপাশি চিহ্নিত অপরাধী, সন্ত্রাসীদের ব্যাপারেও তথ্য সংগ্রহ করছেন গোয়েন্দারা। এই তৎপরতায় এবার রমজানে নগরীতে চুরি, ছিনতাই, চাঁদাবাজি, ডাকাতি, রাহাজানির ঘটনা কম ঘটেছে বলে কর্মকর্তারা দাবি করছেন। তারা বলছেন, গোয়েন্দা তৎপরতার সঙ্গে ঈদ সামনে রেখে নতুন পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছেন আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা। গত বছরের রমজানে গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় নৃশংস হামলার বিষয়টি মাথায় রেখে এবারের রমজানে নিরাপত্তার ছক আঁকা হয়েছে। সূত্র বলছে, রাজধানীতে এবার দুই শিফটে কাজ করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কাজ করছে র‌্যাব-পুলিশের একটি টিম। এরপর সন্ধ্যা ৬টা থেকে রাত ৩টা পর্যন্ত মাঠে থাকছে আরেকটি টিম। উভয় টিম নিজেদের মধ্যে সমন্বয় করে কাজ করছে। এর বাইরে রাতের নিরাপত্তার জন্য বসানো হচ্ছে চেকপোস্ট।

উচ্চতর প্রশিক্ষণপ্রাপ্ত নারী কর্মকর্তাদের সমন্বয়ে র‌্যাব-পুলিশের একাধিক বিশেষায়িত টিম মাঠে কাজ করছে। তাদের টার্গেট ছিনতাইকারী, মলম পার্টি ও পকেটমার। এর বাইরে তারা খুঁজে বেড়াবে ধর্মীয় উগ্রপন্থিদের। যে কোনো পরিস্থিতিতে বিভিন্ন টিমকে সহায়তা করার জন্য প্রস্তুত রাখা হয়েছে স্ট্রাইকিং ফোর্স।

র‌্যাবের গোয়েন্দা শাখার প্রধান লে. কর্নেল মাহ্বুব আলম জানান, অতীতের সব ধরনের অভিজ্ঞতা মাথায় রেখে নিরাপত্তার ছক সাজানো হয়েছে। রমজান ও ঈদকেন্দ্রিক নিরাপত্তার জন্য কমলাপুর রেলস্টেশন, সদরঘাট, গাবতলী, আরিচাঘাট, মাওয়াঘাটের মতো গুরুত্বপূর্ণ জায়গায় র‌্যাবের অস্থায়ী ক্যাম্প বসানো হয়েছে। রাজধানীসহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অতিরিক্ত চেকপোস্টসহ বিশেষ পেট্রলের ব্যবস্থা করা হয়েছে।

সূত্র আরও বলছে, ঈদের দিন ভোরবেলা থেকেই সাদা পোশাকের পুলিশ ও গোয়েন্দা সংস্থার সদস্যরা ছড়িয়ে পড়বেন নগরীর প্রত্যেক ঈদগাহে। সাধারণ মুসল্লিদের সঙ্গে মিশে গিয়ে যে কোনো ধরনের নাশকতা এড়াতে তৎপর থাকবেন তারা। এ ছাড়া পোশাকধারী পুলিশের ব্যাপক নজরদারি থাকবে।

ডিএমপি সূত্রে জানা গেছে, ঈদ সামনে রেখে রাজধানীর প্রায় সব কটি শপিং মল ও মার্কেটে সিসিটিভি নিশ্চিত করা হয়েছে। আর্চওয়ে ও মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশির পর ক্রেতাদের প্রবেশ করতে দেওয়া হচ্ছে। ঈদের কেনাকাটায় বড় অঙ্কের টাকা আনা-নেওয়ার জন্য রয়েছে পুলিশের মানি এস্কর্ট ব্যবস্থা। মার্কেটের নিরাপত্তা নিশ্চিতে সার্বক্ষণিক পুলিশি পাহারাসহ থাকছে নারী পুলিশের বিশেষ দল। মার্কেটে ইভ টিজিং প্রতিরোধে কাজ করছে বিশেষ ইউনিট। মার্কেটের সামনে যানজট এড়াতে ট্রাফিক পুলিশের পাশাপাশি কাজ করছে কমিউনিটি পুলিশ। রাতে ঈদ কেনাকাটার পর নিরাপদে বাড়ি ফেরা নিশ্চিত করতে রয়েছে টহল পুলিশের একাধিক দল। শপিং মলের অধিক জনসমাগমস্থলে পকেটমার, ছিনতাইকারী ও অজ্ঞান-মলম পার্টি প্রতিরোধে ইউনিফর্ম পুলিশের পাশাপাশি কাজ করছেন সাদা পোশাকের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

ঢাকা মহানগর পুলিশের উপকমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান বলেন, রাজধানীবাসীর নিরাপত্তা নিশ্চিতে প্রতিজ্ঞাবদ্ধ ডিএমপি। বিভিন্ন স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ স্থান, ধর্মীয় উপাসনালয় ঘিরে গড়ে তোলা হয়েছে বিশেষ নিরাপত্তাবলয়। বিগত বছরগুলোর মতো ঈদে মানুষের বাসাবাড়ির নিরাপত্তার বিষয়টিও মাথায় রয়েছে ডিএমপির। তা ছাড়া ঈদগাহে যাতে শান্তিপূর্ণভাবে, নির্বিঘ্নে মানুষ নামাজ আদায় করতে পারে, সেই লক্ষ্যে নিশ্ছিদ্র নিরাপত্তাব্যবস্থাও ডিএমপির পক্ষ থেকে গ্রহণ করা হয়েছে।

সর্বশেষ খবর