সোমবার, ১৯ জুন, ২০১৭ ০০:০০ টা

শেষ হচ্ছে না ভুলতা ফ্লাইওভার

রুকনুজ্জামান অঞ্জন

শেষ হচ্ছে না ভুলতা ফ্লাইওভার

ধীরগতিতে চলছে ভুলতা ফ্লাইওভারের কাজ —বাংলাদেশ প্রতিদিন

চুক্তি অনুযায়ী ঢাকা-সিলেট মহাসড়কে ভুলতা ফ্লাইওভারের কাজ শেষ হওয়ার কথা ছিল এ বছরের জুনে। সেটি আর হচ্ছে না। সময়মতো কাজ শেষ করতে পারেনি ঠিকাদারি প্রতিষ্ঠান। ফলে এ প্রকল্পের মেয়াদ আরও এক বছর বাড়ানো হয়েছে। জানা গেছে, ফ্লাইওভারের নির্মাণকাজ দুই বছরের মধ্যে শেষ হওয়ার কথা থাকলেও এখনো প্রায় ৩০ ভাগ বাকি রয়েছে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের কিছু দিন পরপরই নির্মাণকাজ পরিদর্শনে আসছেন এবং কাজ দ্রুত শেষ করার জন্য চাপ দিচ্ছেন। তার পরও নির্ধারিত সময়ে কাজ শেষ হয়নি।

সূত্রগুলো জানায়, এ বছরের জুনের মধ্যে কাজ শেষের সুযোগ আর না থাকায় যোগাযোগ মন্ত্রণালয় নিজেই পরিকল্পনা কমিশনে প্রকল্প বাস্তবায়নের মেয়াদ বাড়ানোর কথা জানিয়ে চিঠি দেয়। জবাবে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগ ‘ব্যয় না বাড়ানো’র শর্তে প্রকল্পটি বাস্তবায়নে এক বছর বাড়িয়ে ২০১৮ সালের জুন পর্যন্ত সময় বেঁধে দিয়েছে।

গত মাসে পাঠানো এ-সংক্রান্ত এক চিঠিতে পরিকল্পনা কমিশন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগকে সতর্ক করে দিয়ে বলেছে, এ প্রকল্পের মেয়াদ আর বৃদ্ধি করা হবে না এবং মেয়াদ বৃদ্ধির সুযোগ নিয়ে প্রকল্প  পসংশোধনও করা যাবে না। শুধু তাই নয়, প্রকল্পের জন্য যে মূল ডিপিপি (ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজাল) করা হয়, সেখানে ব্যয় ‘ওভার এস্টিমেটেড’ ছিল বলেও উল্লেখ করা হয়েছে চিঠিতে। এতে বলা হয়েছে, ‘মূল ডিপিপির মাত্র ৮ দশমিক ৯২ শতাংশ অতিরিক্ত ব্যয়ে সংশোধিত ডিপিপিতে কাজের ভলিউম প্রায় ৩ গুণ বৃদ্ধি পেয়েছে। এ থেকে অনুমেয় যে, মূল ডিপিপিতে ফ্লাইওভারের ব্যয় ওভার এস্টিমেটেড ছিল।’ বিষয়টি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগকে পরীক্ষা করে দেখতে বলা হয়েছে। এ ছাড়া প্রকল্পটি বাস্তবায়নে দক্ষতার অভাবও দেখা গেছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে, ‘প্রকল্প বাস্তবায়নে সংস্থার সক্ষমতার অভাব পরিলক্ষিত হওয়ায় ভবিষ্যতে যথাযথ পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে প্রকল্প গ্রহণের পদক্ষেপ নিতে হবে।’ ২৮ মে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সহকারী প্রধান সাইফুল ইসলাম মণ্ডল স্বাক্ষরিত এ-সংক্রান্ত চিঠি পাঠানো হয় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে। নারায়ণগঞ্জের ভুলতা বাজারটি ঢাকা-সিলেট ও ঢাকা-বাইপাস জাতীয় মহাসড়ক এবং ভুলতা-আড়াইহাজার ও ভুলতা-রূপগঞ্জ আঞ্চলিক মহাসড়কের সংযোগস্থল। গুরুত্বপূর্ণ এই ফ্লাইওভারটি হলে দুটি জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে যানবাহন নিরবচ্ছিন্নভাবে চলাচল করতে পারবে। বাংলাদেশ সরকারের অর্থায়নে ২৪০ কোটি টাকা ব্যয়ে সরকারের নিজস্ব অর্থায়নে ভুলতা ফ্লাইওভার নির্মাণ করা হচ্ছে। চার লেনবিশিষ্ট ফ্লাইওভারের দৈর্ঘ্য ১ দশমিক ২৩৮ কিলোমিটার। ২০১৫ সালের সেপ্টেম্বরে ঢাকায় একটি হোটেলে ফ্লাইওভার নির্মাণের চায়নিজ ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে সড়ক ও জনপথ অধিদফতরের চুক্তি হয়। চুক্তি অনুযায়ী চলতি বছরের জুনে নির্মাণকাজ শেষ হওয়ার কথা ছিল।

সর্বশেষ খবর