বুধবার, ৫ জুলাই, ২০১৭ ০০:০০ টা

বন্যা মোকাবিলায় প্রস্তুতি রয়েছে

————— প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কিছুদিন আগে দেশের হাওর এলাকায় আকস্মিক বন্যা দেখা দেয়। বর্তমানে সিলেট এলাকায় বন্যা দেখা দিয়েছে। আগস্টের শেষ দিকে দেশের দক্ষিণাঞ্চল বন্যা প্লাবিত হতে পারে। তবে এ বন্যা মোকাবিলায় আমাদের সব প্রস্তুতি রয়েছে। খাদ্য ও অন্যান্য সামগ্রীসহ বন্যাদুর্গত এলাকার জনগণকে সহায়তায় আমরা পদক্ষেপ গ্রহণ করেছি।

গতকাল তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত শিল্পপ্রতিষ্ঠানের শ্রমিকদের মজুরি নির্ধারণের লক্ষ্যে গঠিত ‘জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫’ এর প্রতিবেদন হস্তান্তর অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, যে কোনো দুর্যোগে প্রতিটি বিভাগকে দায়িত্ব পালন ও পরিস্থিতি অনুযায়ী পদক্ষেপ নেওয়ার জন্য স্থায়ী নির্দেশ দেওয়া আছে। তিনি বলেন, দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে। আগের দুটি প্রলয়ঙ্করী বন্যার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ১৯৮৮ সালে খাদ্য সংকটে বহু মানুষ মারা গেছে। তবে তার সরকার ১৯৯৮ সালের বন্যা সফলভাবে মোকাবিলা করেছে। এটি ছিল বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘস্থায়ী বন্যা। দেশের ৭০ শতাংশ এলাকা পানির নিচে তলিয়ে গিয়েছিল। আমরা জানি প্রাকৃতিক দুর্যোগ বাংলাদেশের একটি সাধারণ বিষয়। সে জন্য পরিস্থিতি মোকাবিলায় আমাদের সব প্রস্তুতি রয়েছে।

শেখ হাসিনা তার সরকারের প্রস্তুতির বিষয়ে বলেন, আমাদের তো একটা হিসাব আছে। এই পানি নামতে নামতে কোন পর্যন্ত যাবে। কোন এলাকা প্লাবিত হবে। সেই এলাকায় আগে থেকেই ব্যবস্থা নেওয়া, সেগুলো আমরা নিয়ে যাচ্ছি।

 তিনি বলেন, সবসময় মানুষের কল্যাণের কথা চিন্তা করেই আমাদের রাজনীতি। সেটাই আমরা চাই। কিন্তু সেই সঙ্গে যারা কাজ করবে, যাদের দায়িত্ব উৎপাদন বাড়ানোর, তাদের তো সেই কাজটা মনোযোগ দিয়ে করতে হবে এবং তার মানটাও উন্নত করতে হবে।

শেখ হাসিনা বলেন, সাড়ে আট বছর আগে তার সরকার বিশ্ব মন্দার মধ্যে দায়িত্ব নিলেও সুষ্ঠু নীতিমালা ও সঠিক পদক্ষেপের কারণে জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ২৪ শতাংশে পৌঁছেছে। এটা সহজ কথা না। আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ধারাবাহিকতা থাকার কারণেই ‘উন্নয়ন দৃশ্যমান হচ্ছে এবং উন্নয়নের সুফল জনগণ পাচ্ছে’ বলে মন্তব্য করেন তিনি। কমিশনের প্রতিবেদন নিয়ে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, এর মধ্যে যতটুকু বাস্তবায়ন করা সম্ভব ততটুকু আমরা বাস্তবায়ন করব।

সর্বশেষ খবর