বুধবার, ৫ জুলাই, ২০১৭ ০০:০০ টা
অষ্টম কলাম

তিন ভারতীয় নাগরিকের বাংলাদেশি পাসপোর্ট!

নিজস্ব প্রতিবেদক, খুলনা

তথ্য গোপন করে তিন ভারতীয় নাগরিক বাংলাদেশি জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট সংগ্রহ করেছেন। এ ঘটনায় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন প্রশাসনিক কর্মকর্তার সম্পৃক্ততা রয়েছে বলে অভিযোগ উঠেছে। গতকাল খুলনা জেলা প্রশাসক বরাবর দেওয়া এক অভিযোগপত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়, ২০১৫ সালের ১ সেপ্টেম্বর প্রকাশিত ভারতীয় ভোটার তালিকায় আকতারী বেগম (৫৬), স্বামী-মোর্ত্তজা মণ্ডল, গোলাম জাভেদ (৩৭), পিতা-গোলাম মোর্ত্তজা আলী ও তনভী আজমী (৩১), পিতা-গোলাম মোর্ত্তজার নাম রয়েছে। তাদের ভারতীয় জাতীয় পরিচয়পত্রের নম্বর—ডব্লিউবি/১৪/০৯৩/০৪৫৪৩৮, এলএলকিউ/২৪১২০১৩ ও এলএলকিউ ২১৯১৮০৭। তারা সবাই জন্মসূত্রে ভারতের চব্বিশ পরগনা জেলার স্বরূপনগর মির্জাপুর গ্রামের বাসিন্দা।

অভিযোগ রয়েছে, তথ্য গোপন করে তনভী আজমী বাংলাদেশি পাসপোর্ট ভি ০৮৮৭৮৬৪, গোলাম জাভেদ বাংলাদেশি পাসপোর্ট এএ ৫৫৪২২১৯ ও আকতারী বেগম বাংলাদেশি পাসপোর্ট এজি ২৫৩১৫৭৭ সংগ্রহ করেছেন। এসব পাসপোর্টধারীর ঠিকানা হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা (এও) মো. রিয়াসাত হোসেনের খুলনার খালিশপুরের ৩৫ ওয়্যারলেস ক্রস রোডের বাড়ি উল্লেখ করা হয়েছে। এর মধ্যে তনভী আজমীকে বাংলাদেশি নাগরিক ঘোষণা দিয়ে ওই প্রশাসনিক কর্মকর্তা বিয়েও করেছেন বলে জানা গেছে। বাংলাদেশি পাসপোর্ট সংগ্রহ করা এসব ভারতীয় নাগরিকের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়ের গোপন তথ্য পাচার হতে পারে বলে অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ ব্যাপারে যোগাযোগ করা হলে প্রশাসনিক কর্মকর্তা মো. রিয়াসাত হোসেন বর্তমানে মরিশাসে কর্মরত রয়েছেন বলে জানা গেছে। খুলনা পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক সাহাদাৎ হোসেন জানান, ভুয়া তথ্য দিয়ে পাসপোর্ট সংগ্রহ করা হলে অবশ্যই তা গুরুতর অপরাধ। অভিযোগের বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর