বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০১৭ ০০:০০ টা

মালয়েশিয়ায় অবৈধ বাংলাদেশিরা বৈধ হওয়ার সময় পাচ্ছে

নিজস্ব প্রতিবেদক

মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশিসহ অবৈধ অভিবাসীরা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় পাবেন। বাংলাদেশ সরকারের আবেদনে দেশটির সরকার এ সিদ্ধান্ত নিয়েছে বলে মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশন সূত্র জানিয়েছে। অবৈধ বিদেশিদের বিরুদ্ধে ৩০ জুন মধ্যরাতে অভিযান শুরু করে মালয়েশিয়া ইমিগ্রেশন পুলিশ। আটক করা হয় প্রায় দেড় হাজার বাংলাদেশিকে।

সূত্র জানায়, মালয়েশিয়া অভিবাসন কর্তৃপক্ষের মহাপরিচালক মুস্তফা বিন আলীসহ একটি প্রতিনিধি দলের সঙ্গে মঙ্গলবার বাংলাদেশের হাইকমিশনার শহিদুল ইসলামসহ দুই সদস্যের প্রতিনিধি দলের বৈঠক হয়। সেখানে বাংলাদেশ বৈধ হওয়ার সময়সীমা বাড়ানোর অনুরোধ করে। বৈঠকের সিদ্ধান্ত জানার পর মালয়েশিয়ার বিভিন্ন স্থানে লুকিয়ে থাকা অবৈধ বাংলাদেশিসহ অভিবাসীরা বাসায় ফিরতে শুরু করেন। অবৈধ অভিবাসীদের মধ্যে সৃষ্ট আতঙ্ক ও অনিশ্চয়তাও কিছুটা কেটেছে।

হাইকমিশন সূত্র জানায়, বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়েছে, যেহেতু ৩১ ডিসেম্বর পর্যন্ত বৈধ হওয়ার সময় আছে, তাই নাগরিকদের যেন হয়রানি কিংবা আটক করা না হয়। মালয়েশীয় অভিবাসন কর্তৃপক্ষ ওই সময় পর্যন্ত প্রবাসীদের বৈধ হওয়ার সুযোগ করে দিয়ে ধরপাকড় না করার বিষয়টি নিশ্চিত করে।

হাইকমিশনার শহিদুল ইসলাম বলেন, ‘আশা করছি বাংলাদেশিরা এ সুযোগ কাজে লাগাবেন। যারা এটা কাজে লাগাবেন না অবৈধ থাকবেন, তাদের দেশে ফেরত যেতে হবে।’ তিনি বলেন, ‘বৈধ হওয়ার দিক থেকে বাংলাদেশ সবচেয়ে এগিয়ে। মালয়েশীয় অভিবাসন কর্তৃপক্ষের মহাপরিচালক বাংলাদেশিদের এই অভূতপূর্ব সাড়ার উচ্ছ্বসিত প্রশংসা করেছেন।’ শহিদুল ইসলাম জানান, যারা বৈধ হতে চান, প্রতিষ্ঠান কিংবা কোম্পানির মালিকপক্ষের চিঠির ভিত্তিতে অভিবাসন কর্তৃপক্ষ তাদের নিরাপদে অভিবাসন দফতরে যাতায়াতের সুযোগ করে দেবে। এ ছাড়া অন্যান্য কার্যকর পন্থা নির্ধারণেরও চেষ্টা করছে মালয়েশীয় কর্তৃপক্ষ। এটি বাংলাদেশের পক্ষে ইতিবাচক সিদ্ধান্ত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর