সোমবার, ২৪ জুলাই, ২০১৭ ০০:০০ টা
হাসপাতালে অসহায় সিদ্দিকুর

আমি এখন কিছুই দেখতে পাচ্ছি না

নিজস্ব প্রতিবেদক

আমি এখন কিছুই দেখতে পাচ্ছি না

সরকারি তিতুমীর কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র সিদ্দিকুর রহমান চোখে কেবলই অন্ধকার দেখছেন। তার জীবনের আশাগুলো আজ হতাশায় পরিণত হতে চলেছে। গতকাল দুপুরে মৃদুস্বরে তিনি বলেন, ‘আমি এখন দুনিয়ার কাউকে দেখতে পাই না। আর কোনো দিন দেখতে পাব কিনা তাও জানি না।’ সিদ্দিকুর জানান, ইচ্ছা ছিল অনার্স ও মাস্টার্স শেষ করার পর একটি চাকরি করবেন। পরিবারের অভাব ঘোচাবেন। পাশাপাশি বিসিএস পরীক্ষায় অংশ নেওয়ারও পরিকল্পনা ছিল। কিন্তু একটি ঘটনা জীবনকে ওলটপালট করে দিল। জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. ইফতেখার মনির জানান, অস্ত্রোপচারের পর সিদ্দিকুর তার ডান চোখে কোনো আলো দেখছেন না। বাঁ চোখে কখনো আলো দেখছেন, কখনো দেখছেন না। রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে শাহবাগে অবস্থান নিতে গিয়ে পুলিশের টিয়ার শেলে দুই চোখে আঘাত পান সিদ্দিকুর। তাকে হাসপাতালে ভর্তি করা হলে গত শনিবার সকালে দুই চোখে অস্ত্রোপচার করেন জাতীয় চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের চিকিৎসকরা। তার সর্বশেষ অবস্থা নিয়ে গতকাল সকালেও চিকিৎসক বোর্ড বসে। বিকালে আহত সিদ্দিকুরকে দেখতে চক্ষুবিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে যান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এ সময় তিনি সিদ্দিকুরের স্বাস্থ্যের খোঁজখবর নেন এবং তার মা ও ভাইয়ের সঙ্গে কথা বলে সহায়তার আশ্বাস দেন। এদিকে শাহবাগে পুলিশ ও শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনা তদন্তে ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে যুগ্ম কমিশনার (অপস) মীর রেজাউল আলমকে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। আগামী তিন কার্যদিবসের মধ্যে কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়। সিদ্দিকুরের বড় ভাই নায়েব আলী জানান, তাদের বাড়ি ময়মনসিংহের তারাকান্দা থানার ঢাকিরকান্দি গ্রামে।

 সিদ্দিকুরের তিন বছর বয়সে তার বাবা তহুর উদ্দিন মণ্ডল মারা যান। এরপর তিনি সংসারের হাল ধরেন। স্থানীয় একটি মাদ্রাসায় সিদ্দিকুরকে আলিম ও ফাজিল পড়িয়েছেন। এরপর সরকারি তিতুমীর কলেজে ভর্তি হন সিদ্দিকুর। তিনি পাঞ্জাবি কিনে দোকানে দোকানে বিক্রি করতেন। পাশাপাশি টিউশনিও করতেন। নায়েব আলী বলেন, অনার্স ১ম ও ২য় বর্ষের রেজাল্ট খুবই ভালো সিদ্দিকুরের। মাঝে চলতে কষ্ট হলে আমাকে ফোন দিত। আমি সাধ্যমতো টাকা দিতাম। তিন ভাই-বোনের মধ্যে বড় বোন শাহিনা আক্তারের বিয়ে হয়েছে। মা সুলেমা খাতুনকে নিয়ে তাদের সংসার। সিদ্দিকুরকে নিয়ে তাদের অনেক স্বপ্ন ছিল। কিন্তু তার সেই স্বপ্ন আজ ফিকে হয়ে যাচ্ছে। সিদ্দিকুরের ডান চোখ অন্ধ। বাম চোখ ৯৫% ড্যামেজ হয়েছে। এক হিসেবে তার দুই চোখই অন্ধ।

এদিকে সিদ্দিকুরের চিকিৎসার দায়িত্ব নেওয়া ও শিক্ষার্থীদের নামে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে গতকাল সকালে সরকারি তিতুমীর কলেজে মানববন্ধন করতে চেয়েছিলেন শিক্ষার্থীরা। কিন্তু পুলিশ ও ছাত্রলীগের বাধায় তারা মানববন্ধন করতে না পারার অভিযোগ করেন। শিক্ষার্থীরা বলছেন, তারা কলেজের মূল ফটকের সামনে কর্মসূচি পালন করতে চেয়েছিলেন। কিন্তু সকাল থেকেই কলেজের সামনে অবস্থান নিয়ে পুলিশ তাদের বাধা দিতে থাকে। পরে তারা কলেজের অদূরে আমতলী এলাকায় যান। সেখানে ছাত্রলীগের নেতা-কর্মীরা তাদের মানববন্ধন কর্মসূচি পণ্ড করে দেন।

উল্লেখ্য, রুটিনসহ পরীক্ষার তারিখ ঘোষণার দাবিতে গত বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের শিক্ষার্থীদের সঙ্গে শাহবাগে অবস্থান নিয়েছিলেন সিদ্দিকুর। পুলিশের টিয়ার শেলের আঘাত লাগে তার দুই চোখে। একটি ভিডিও ফুটেজে দেখা যায়, পুলিশের একজন সদস্য দৌড়ে এসে খুব কাছ থেকে শিক্ষার্থীদের লক্ষ্য করে টিয়ার শেল ছুড়ছে। তারপরই মাটিতে লুটিয়ে পড়েন সিদ্দিকুর। পরে অজ্ঞাতনামা ১২০০ শিক্ষার্থীকে আসামি করে শাহবাগ থানায় মামলা করে পুলিশ।

সর্বশেষ খবর