শিরোনাম
শুক্রবার, ২৮ জুলাই, ২০১৭ ০০:০০ টা

সুনিধির গানে মাতল বসুন্ধরা

সাংস্কৃতিক প্রতিবেদক

সুনিধির গানে মাতল বসুন্ধরা

‘ধুম্মা চালে ধুম’ আর ‘শিলা কি জওয়ানি’র মতো গান দিয়ে যিনি তরুণদের হৃদয়ে ঝড় তুলেছেন সেই সুনিধি চৌহানই নিজের কণ্ঠে তুলে নিলেন রবিঠাকুরের গান। আইটেম গানের জন্য বিখ্যাত সুনিধির কণ্ঠে যখন রবীন্দ্রনাথের ‘একটুকু ছোঁয়া লাগে, একটুকু কথা শুনি, তাই দিয়ে মনে মনে রচি মম ফাল্গুনী’ গানটি পরিবেশিত হলো তখন  মিলনায়তনভর্তি দর্শক-শ্রোতার মাঝে উচ্ছ্বাসের পরিবর্তে নীরবতা নেমে এলো। হিন্দি পপ গানের জন্য খ্যাতিমান এই শিল্পীর কণ্ঠে রবিঠাকুরের গান যেন খরতাপে এক পসলা বৃষ্টির আমেজ দিয়ে দিল। গতকাল রাতে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার ‘নবরাত্রি’ হলে অনুষ্ঠিত হয় এ গানের আসর। দি গ্র্যান্ড মাস্টার ইভেন্টসের আয়োজনে ‘লাইভ ইন ঢাকা’ শিরোনামের এ কনসার্টের মিডিয়া পার্টনার ছিল বাংলাদেশ প্রতিদিন। অনুষ্ঠানে তিনি এ্যায়সা মেরা পেয়া হ্যায়, ড্যান্স পে চান্স মারলে, মেরা ইশক হ্যায়, বিন তেরে ক্রেজি কিয়ারে, সাজনা ডাল গায়া, ধুম্মা চালে ধুম, সে শাবা শাবা, কামলি কামলি, সাজনা ভে সাজনাসহ, শিলা কি জওয়ানিসহ নিজের জনপ্রিয় গানগুলোও পরিবেশন করেন। প্রতিটি পরিবেশনার পর মিলনায়তনভর্তি দশক-শ্রোতার উচ্ছ্বসিত করতালি ও ‘ওয়ান মোর ওয়ান মোর’ ধ্বনি শিল্পীকে পরবর্তী পরিবেশনার ক্ষেত্রে যেন নতুন করে উজ্জীবিত করেছে। পরিকল্পিত নগরী বসুন্ধরার বুকে সুরের আলো ছড়িয়ে দিয়ে সেই আলোকের ঝরনাধারায় নিজে ভিজলেন এবং সিক্ত করলেন সুরপিয়াসীদের। তিনি এলেন, গাইলেন আর জয় করলেন এ দেশের অগণিত সংগীতানুরাগীর হৃদয়। অনুষ্ঠানে বাংলাদেশের শিল্পীদের মধ্যে সংগীত পরিবেশন করেন রুমা তাপসী, কর্নিয়া, খুদে গানরাজ নীলা ও তাহসান। দলীয় নৃত্যশিল্পীদের সঙ্গে নৃত্য পরিবেশন করেন অভিনেত্রী ও মডেল মেহজাবিন ও চিত্রনায়িকা আইরিন। এ আয়োজনের উপস্থাপনায় ছিলেন চিত্রনায়ক রিয়াজ, অভিনেত্রী নওশীন ও পায়েল।

দৃক গ্যালারিতে শিল্পরসিকদের ভিড় : উদীয়মান শিল্পীদের শিল্পকর্ম দেখতে ধানমন্ডির দৃক গ্যালারিতে ছিল শিল্পানুরাগীদের উপচে পড়া ভিড়। প্রতিটি শিল্পকর্মের প্রতিই দর্শকদের ছিল নিষ্ফলক দৃষ্টি। ‘পাহাড়ি মা’, সঙ্গে ছোট্ট সোনামণি। গ্যালারির দেয়াল ভেদ করে যেন মমতার স্পর্শ ছড়িয়ে দিচ্ছিল গ্যালারিজুড়ে। আর সেই মমতার স্পর্শে ভিজেছেন শিল্পানুরাগীরা। তরুণ শিল্পী ভেনেসা কায়সারের শিল্পকর্মে মজে গিয়ে যেন নন্দনতত্ত্বের ভুবনে হারিয়ে গেলেন সমঝদাররা। এরকমই ছিল ‘ভিশন ২৪’ এর মাহির আবরারের আয়োজনের দুই দিনের দলীয় প্রদর্শনীর গতকাল সমাপনী দিনের বিকালের চিত্রকল্পটা। প্রদর্শনীতে অংশগ্রহণের জন্য [email protected] এই ঠিকানায় যোগাযোগের জন্য আগ্রহী শিল্পীদের অনুরোধ জানিয়েছেন শিল্পানুরাগী ও শিল্পের পৃষ্ঠপোষক মাহির আবরার।

অ্যাক্রেলিক, চারকোল, ওয়াটার কালার, পেনসিল স্কেচের মাধ্যমে অঙ্কিত ১২ জন শিল্পীর আঁকা ৮৪টি ছবি দিয়ে সাজানো হয়েছে দলীয় এই প্রদর্শনী।

প্রদর্শনীর শিল্পীরা হলেন— অনুপমা বিশ্বাস, আরাফাত আহমেদ আলী, বিপুল মল্লিক, ইশিকা চৌধুরী, ইশরাত জাহান তৃণা, ঐশী হোসেন, সামিরা কামিল, সানজিদা খান লোদী, সুমাইতা তাহসিন, তাহমিদা রাদি, ওয়াদুদ কফিল ও ভেনেসা কায়সার। বনশ্রী থেকে সপরিবারের দৃকে এসেছেন শিল্পরসিক রাজু আহমেদ। তিনি জানান, শৈশব থেকেই শিল্পকর্মের প্রতি তার ব্যাপক ঝোঁক। সংবাদ মাধ্যমে খবর পেয়েই  উদীয়মান শিল্পীদের শিল্পকর্ম দেখতে ছুটে এসেছেন। তিনি জানান, শিল্পীদের কাজ দেখে বোঝার উপায় নেই যে তারা নতুন।  ‘পাহাড়ি মা’র পাশাপাশি ‘গাঁয়ের মেঠোপথ, উনুনে চায়ের কেতলি ভিন্ন সব চিত্রকর্ম নিয়ে প্রদর্শনীতে অংশগ্রহণকারী তরুণ শিল্পী ভেনেসা কায়সার বলেন, আমি সবসময় ব্যতিক্রমধর্মী কাজ করতে চাই। অন্যরা যেটা করে আমি যদি সেটাই করি তাহলে কীভাবে আনকমন হব।

ব্যতিক্রম কিছু কাজ দিয়েই শিল্পের এই অঙ্গনে নিজেকে তুলে ধরতে চান এই শিল্পী। নিজের শিল্পকর্ম সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে বলেও জানান এই শিল্পী।

প্রদর্শনীর আয়োজক মাহির আবরার বলেন, যতটা আশা করেছি তার চেয়ে বেশি সাড়া পেয়েছি। শিল্পানুরাগীদের আন্তরিক উপস্থিতি আমাকে মুগ্ধ করেছে। সুযোগ না পাওয়া তরুণ শিল্পীদের সুযোগ করে দেওয়ার এমন একটি আয়োজনের সঙ্গে যুক্ত হতে পেরে নিজেকে খুবই ভাগ্যবান মনে করছি। এখন থেকে প্রতি বছর এ ধরনের আয়োজনের চিন্তা ভাবনা রয়েছে বলেও জানালেন মাহির আবরার।

প্রসঙ্গত, গত ২৬ জুলাই বিকালে ধানমন্ডির দৃক গ্যালারিতে দলীয় এই প্রদর্শনীর উদ্বোধন করেন খ্যাতিমান শিল্পী আবদুস শাকুর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর