বৃহস্পতিবার, ৩ আগস্ট, ২০১৭ ০০:০০ টা
মৃত ছাগলের খবর প্রচার

৫৭ ধারায় আটক সেই সাংবাদিকের জামিন

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনায় তথ্য-প্রযুক্তি আইনের ৫৭ ধারার মামলায় গ্রেফতার হওয়া সাংবাদিক আবদুল লতিফ মোড়লকে অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছে আদালত। গতকাল খুলনার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের (খ অঞ্চল) বিচারক নুসরাত জাবিন শুনানি শেষে জামিন আবেদন মঞ্জুর করেন। বিকাল সাড়ে ৫টার দিকে জেলা কারাগার থেকে তিনি মুক্ত হন। এর আগে সোমবার রাতে সুব্রত ফৌজদার নামের এক ব্যক্তির দায়ের করা ৫৭ ধারার মামলায় ডুমুরিয়া থানা পুলিশ তাকে গ্রেফতার করে। আবদুল লতিফ খুলনার স্থানীয় দৈনিক প্রবাহ পত্রিকার ডুমুরিয়া উপজেলা প্রতিনিধি।

বিবাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মতিয়ার রহমান জানান, ব্যক্তিগত আক্রোশ থেকে ৫৭ ধারায় মামলা করা হয়েছে। অপরাধের সত্যতা    প্রমাণের জন্য যে নথিপত্র উপস্থাপন করা হয়েছে তা পর্যাপ্ত ছিল না। এ কারণে আদালত তার জামিন মঞ্জুর করেছে। আইনজীবী অ্যাডভোকেট সুজিত অধিকারী জানান, যদি মানহানির ঘটনায় মামলা করতে হয়, তবে যে অনলাইনে নিউজটি প্রকাশিত হয়েছে তাদের বিরুদ্ধে করা যেত। আবদুল লতিফ শুধু নিউজটি ফেসবুকে শেয়ার করেছেন। এতে ৫৭ ধারায় মামলা হতে পারে না।

আমার দেওয়া ছাগল মরেনি : এদিকে মত্স্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এমপি সাংবাদিকদের বলেন, আমি ডুমুরিয়ায় ছাগল ও হাঁস-মুরগি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলাম। টোকেন হিসেবে একটি ছাগল বিতরণও করেছি। তবে যে ছাগলটি বিতরণ করেছি, সেই ছাগলটি মরেনি। তিনি বলেন, ছাগল মারা যাওয়ার খবর নিয়ে দেওয়া স্ট্যাটাসকে কেন্দ্র করে একজন সাংবাদিকের বিরুদ্ধে মামলার সঙ্গে আমার কোনো সম্পর্ক নেই। আমি স্ট্যাটাসটি দেখিনি। তাই আমার মানহানি হয়েছে কি হয়নি, তা বলতে পারব না। মামলার বাদী খুলনার স্পন্দন পত্রিকার ডুমুরিয়া প্রতিনিধি সুব্রত ফৌজদার জানান, আমার আঘাতের জায়গা হলো মন্ত্রীর সম্মান। ডুমুরিয়ায় প্রধান অতিথি হিসেবে তিনি ছাগল বিতরণ করেছেন। কিন্তু ঠিকাদারের মাধ্যমে ছাগলগুলো কেনা হয়েছে। সেই ছাগল একটি মরেছে সত্য। কিন্তু তাতে তার কী দোষ।

কারণ দর্শানোর নোটিস : নিজস্ব প্রতিবেদক যশোর জানান, পত্রিকার নাম ও পরিচয় ব্যবহার করে সাংবাদিকের বিরুদ্ধে মামলা করায় যশোর থেকে প্রকাশিত দৈনিক স্পন্দনের ডুমুরিয়া প্রতিনিধি সুব্রত ফৌজদারকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে পত্রিকা কর্তৃপক্ষ। দৈনিক স্পন্দনের বার্তা সম্পাদক শিকদার খালিদ বলেন, সন্তোষজনক জবাব দিতে না পারলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা নেওয়ার ক্ষেত্রে ‘যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করায়’ খুলনার ডুমুরিয়া থানার ওসি সুকুমার বিশ্বাসকে প্রত্যাহার করা হয়েছে। গত বুধবার রাতে খুলনার পুলিশ সুপার নিজামুল হক মোল্লা এ কথা জানান। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে তাকে প্রত্যাহার করে জেলা পুলিশ লাইনে সংযুক্ত করা হয়েছে।

সর্বশেষ খবর