সোমবার, ৭ আগস্ট, ২০১৭ ০০:০০ টা

রাজনৈতিক দলের সঙ্গে ইসির সংলাপ এ মাসেই

নিজস্ব প্রতিবেদক

একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে চলতি মাসের শেষ দিকে নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে ২৪ বা ২৭ আগস্ট এই সংলাপ শুরু হতে পারে। ইসির কর্মকর্তারা জানিয়েছেন— নিবন্ধিত দলের ধারাবাহিকতায় বিএনপির পরে ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে সংলাপ করবে ইসি। অন্যদিকে ১৬ ও ১৭ আগস্ট দুই দিনব্যাপী গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে সংলাপের তারিখ চূড়ান্ত করেছে ইসি। আজ-কালের মধ্যে তাদের আমন্ত্রণপত্রও পাঠানো হবে। এই সংলাপে প্রিন্ট-ইলেক্ট্রনিক মিডিয়ার শীর্ষ ব্যক্তি, সিনিয়র সাংবাদিক, কলামিস্টসহ প্রায় ৬০ জনকে আমন্ত্রণ জানানো হতে পারে।    

এ বিষয়ে গতকাল ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেছেন— যেহেতু রোডম্যাপে আছে আগস্ট-সেপ্টেম্বর নাগাদ আমরা রাজনৈতিক দলগুলোর সঙ্গে কথা বলব, সেই হিসেবে আগস্টের শেষ দিকে আমরা এ সংলাপ শুরু করব। আমাদের নিবন্ধিত যেসব রাজনৈতিক দল আছে, সে দলের নেতাদের সঙ্গে আমরা সংলাপ শুরু করব। এক্ষেত্রে আগস্টের শেষ দিকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করার সময়সূচি নির্ধারণ করা হয়েছে। এক্ষেত্রে ৩০ আগস্টের আগে ছয়টি দলের সঙ্গে সংলাপ করা হবে। পরে ঈদুল আজহার ছুটি রয়েছে। আর ছুটি শেষে আবারও ১০ সেপ্টেম্বর থেকে ধারাবাহিকভাবে সংলাপ চলবে।

সচিব বলেন, রোডম্যাপ অনুযায়ী আগামী ১৬ ও ১৭ আগস্ট মিডিয়া ব্যক্তিত্বদের সঙ্গে সংলাপ করার সূচি আমরা হাতে নিয়েছি। এ নিয়ে প্রস্তুতি চলছে। আজ-কালের মধ্যে তাদের আমন্ত্রণপত্র পাঠানো হবে। ৬০ জনের বেশি প্রতিনিধিকে দাওয়াত দেওয়া হতে পারে।

তিনি বলেন, আমরা আশা করছি প্রতিদিন দুটি দলের সঙ্গে সংলাপ করব। ছোট দলগুলোর ১০-১২ জন প্রতিনিধি সংলাপে আসতে পারবে। আর বড় দলগুলোর কতজন প্রতিনিধি থাকতে পারবে সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। আগস্টের শেষ দিকে ৬ দলের সঙ্গে আমরা সংলাপ করব। তিনি বলেন, রাজনৈতিক দলের সংলাপে আমরা কোনো প্রস্তাবনা তুলে ধরব না। আমরা সবার কাছ থেকে শুনব। আমরা যাদের আমন্ত্রণ করব তারা মূলত সামনে যে নির্বাচন হবে সেই নির্বাচনকে ঘিরেই আলোচনা সীমাবদ্ধ রাখবেন। সবাই জানে কী কী ধরনের আলাপ-আলোচনা হচ্ছে।

তিনি বলেন, আমরা নিবন্ধিত দলের তালিকার শেষ দিক থেকে সংলাপে আমন্ত্রণ জানাব। যারা শেষে রয়েছে তাদের আগে ডাকা হবে। আর অক্টোবরে আমরা নির্বাচন বিশেষজ্ঞ, সাবেক নির্বাচন কমিশনারদের সঙ্গে সংলাপ করব। এর পরে নারীনেত্রীদের সঙ্গে সংলাপে বসার পরিকল্পনার কথাও জানান তিনি। তিনি বলেন, আমরা সবার কাছ থেকে মতামত নেব। কমিশন ঠিক করবে কোনটা গ্রহণ করা হবে আর কোনটা হবে না। তিনি বলেন, যে কেউ ইসিকে মতামত দিতে চাইলে দিতে পারেন। তবে ইসির পক্ষ থেকে কোনো বিজ্ঞপ্তি দিয়ে মতামত চাওয়া হবে না। তিনি বলেন, প্রথম সংলাপ নিয়ে ইসি খুশি। এটা সফল হয়েছে। ওই সংলাপে অনেক পরামর্শ এসেছে। উল্লেখ্য, গত ৩১ জুলাই সুশীল সমাজের মাধ্যমে নির্বাচনী সংলাপের সূচনা করেছে ইসি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর