শিরোনাম
সোমবার, ২৮ আগস্ট, ২০১৭ ০০:০০ টা
শ্রমিকদের উদ্দেশে প্রধানমন্ত্রী

কারও উসকানিতে যেন দুর্ঘটনা না ঘটে

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালিক-শ্রমিকদের মধ্যে সুসম্পর্ক বজায় রাখার আহ্বান জানিয়ে বলেছেন, পরস্পরের লাভের জন্য শিল্প মালিক-শ্রমিকদের মধ্যে সুসম্পর্ক বজায় রাখা জরুরি। মালিকরা শ্রমিকদের কল্যাণে যে বিশেষ দৃষ্টি দিয়েছেন, এটা অব্যাহত রাখতে হবে। আর শ্রমিকদের লক্ষ্য রাখতে হবে, যে প্রতিষ্ঠান থেকে আপনি জীবন-জীবিকার সুযোগ পাচ্ছেন, অর্থ উপার্জন করছেন, সেই প্রতিষ্ঠান যেন ভালোভাবে চলতে পারে। অন্য কারও বা বাইরের কারও উসকানিতে কোনো রকম দুর্ঘটনা যেন সেখানে না ঘটে। গতকাল তেজগাঁওয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে গঠিত কেন্দ্রীয় তহবিল (আরএমজি) থেকে তৈরি পোশাক শিল্পে মৃত্যু বা পঙ্গুত্বজনিত কারণে শ্রমিকদের মাঝে ক্ষতিপূরণের চেক প্রদানকালে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী। প্রথমবারের মতো এ বছর ২৩৪ জন শ্রমিকের পরিবার ও শ্রমিককে চেক দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কিছু কিছু মানুষ আছে যারা শ্রমিক রাজনীতির নামে এনজিও করে। আবার তারা শ্রমিক নেতাও সেজে যান। তারা ভাগ খাওয়ার জন্য নানাভাবে ঘোট পাকায়। এদের কাছ থেকে সব সময় দূরে থাকতে হবে। কোনো সমস্যা হলে সঙ্গে সঙ্গে আমরা ব্যবস্থা নিচ্ছি, নেব। পোশাক রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলোকে কেন্দ্রীয় তহবিলের আওতায় আনার নির্দেশ দিয়ে শেখ হাসিনা বলেন, আমি মনে করি, বিজিএমইএ ও বিকেএমইএ-এর সদস্য ছাড়া যেসব প্রতিষ্ঠান পোশাক রপ্তানি করে, তাদেরও কেন্দ্রীয় তহবিলের আওতায় আনতে হবে। রপ্তানি করতে হলে তাদের বিজিএমইএ অথবা বিকেএমইএর সদস্য হতে হবে। বিষয়টি পর্যালোচনা করার জন্য বাণিজ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিচ্ছি। রপ্তানি পণ্য বাড়ানোর পাশাপাশি নতুন রপ্তানি বাজার খোঁজা এবং অভ্যন্তরীণ বাজার সৃষ্টির তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের রপ্তানি পণ্য বাড়াতে হবে। কোন দেশে কী ধরনের চাহিদা সেটা খুঁজে বের করতে হবে। ভবিষ্যতে কোন দেশে কত রপ্তানি করতে পারি সেটা বের করতে হবে। দেশে মানুষের ক্রয় ক্ষমতা বৃদ্ধি পাচ্ছে। তিনি বলেন, আমার রাজনীতি বড় লোককে বড় লোক বানানোর জন্য নয়, গরিব মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য। আমার রাজনীতি এদেশের কৃষক-শ্রমিক-মেহনতি মানুষের জন্য। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এবং বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান। উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সভাপতি মহিউদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী ও শ্রম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আফরোজা খান।

নাবিকদের কর্মসংস্থানে সহায়তার আহ্বান : বিদেশি জাহাজে বাংলাদেশি নাবিকদের কর্মসংস্থানের জন্য ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের (আইএমও) সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালে সফররত আইএমও’র মহাসচিব কিতক লিম প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে শেখ হাসিনা এ সহায়তার আহ্বান জানান। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের একথা জানান।

তিনি জানান, প্রধানমন্ত্রী বলেছেন যে বাংলাদেশ বঙ্গোপসাগরে উপকূলীয় শিপিং খাতের উন্নয়নে ইন্টারন্যাশনাল মেরিটাইম সংস্থার আরও বেশি অংশগ্রহণ কামনা করে। শেখ হাসিনা আরও বলেন, বাংলাদেশ উচ্চমানের অভ্যন্তরীণ ও সমুদ্রগামী জাহাজ নির্মাণ করছে। একটি উন্নয়নশীল দেশ হিসেবে শিপিং খাতে সক্ষমতা গড়ে তুলতে আইএমও’র সহায়তা প্রয়োজন। তিনি সমুদ্র দূষণের বিষয়ে আইএমও’র দৃষ্টি আকর্ষণ করে বলেন, এর প্রভাবে বাংলাদেশের সামুদ্রিক সম্পদের ক্ষতি হচ্ছে। প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক উপদেষ্টা গওহর রিজভী ও মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর