শিরোনাম
মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

সংকট সমাধানে চীনকে পাশে চান কাদের

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার থেকে

রোহিঙ্গা সংকট সমাধানে চীনকে পাশে চান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, চীন অন্যতম বড় শক্তি। রোহিঙ্গা সংকট সমাধানে আশা করি চীন আমাদের পাশে থাকবে। মিয়ানমারের নাগরিকদের ফেরত নিতে সেদেশের ওপর চাপ সৃষ্টি করবে। গতকাল বিকালে উখিয়ার বালুখালীতে এক অনুষ্ঠানে মিয়ানমারের নেত্রী অং সান সু চি জাতির উদ্দেশে যে ভাষণ দেবেন সে প্রসঙ্গে তিনি বলেন, আশা করি সু চির বক্তব্য দায়িত্বশীল হবে। তার বিবেকের কণ্ঠ মানবিক সংকট নিরসন হবে। সু চির মিয়ানমারের নাগরিকদের উদ্দেশে ভাষণ দেওয়ার কথা রয়েছে। এ প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কাদের এ কথা বলেন। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, রোহিঙ্গা ইস্যু নিয়ে যাতে কেউ রাজনীতির জল ঘোলা করতে না পারে সেদিকে সবাইকে সতর্ক থাকতে হবে। এ সময় বিএনপিকে উদ্দেশ্য করে মন্ত্রী আরও বলেন, ‘একটি দল ও দালাল প্রকৃতির কিছু লোক রোহিঙ্গা ক্যাম্পে বিশৃঙ্খলা সৃষ্টি করে ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছে। সবাইকে সঙ্গে নিয়ে তাদের এই অপচেষ্টা ব্যর্থ করা হবে। তিনি বলেন, রোহিঙ্গা শরণার্থী শিবিরে এক শ্রেণির দালাল তরুণীদের চাকরি দেওয়ার কথা বলে প্রতারণা করছে। এদের রুখতে হবে। দালাল চক্রকে প্রতিরোধ করতে হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলাদেশ আওয়ামী লীগ সরকার সব সময় রোহিঙ্গাদের পাশে থাকবে। যতদিন তাদের দেশে ফেরত পাঠানো না হয়, ততদিন সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে। তাদের উপেক্ষা করার সুযোগ নেই। রিহ্যাব আয়োজিত রোহিঙ্গাদের জন্য স্যানিটেশন কাজের উদ্বোধনের সময় আওয়ামী লীগের কেন্দ্রীয় ও স্থানীয় নেতা ছাড়াও রিহ্যাবের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে সকালে কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গাদের ত্রাণবাহী যানবাহন চলাচল সহজতর করতে শহীদ এটিএম জাফর আলম আরাকান সড়কের কুতুপালং থেকে উখিয়া পর্যন্ত সড়ক প্রশস্তকরণ কাজের উদ্বোধন করেন সেতুমন্ত্রী।

বিকালে উখিয়া উপজেলা অডিটোরিয়ামে উখিয়া ও টেকনাফ উপজেলা আওয়ামী লীগ আয়োজিত এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, আবদুর রহমান বদি, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, সাবেক ছাত্রনেতা মাহফুজুল হায়দার চৌধুরী রোটন, ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন, উখিয়ার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, টেকনাফ উপজেলা সভাপতি সাবেক এমপি মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক নুরুল বশর, কুমিল্লা মহানগর আওয়ামী লীগ নেতা মোকলেচুর রহমান প্রমুখ।

এ সময় মন্ত্রী রোহিঙ্গাদের মাঝে খাবার সরবরাহে ৮টি লঙ্গরখানা খোলা হয়েছে জানিয়ে সাংবাদিকদের বলেন, রোহিঙ্গাদের পাশে আছে সরকার ও তার দল আওয়ামী লীগ। পরে মন্ত্রী কুতুপালংয়ে সরকারিভাবে পরিচালিত মেডিকেল ক্যাম্প পরিদর্শন করেন।

 

সর্বশেষ খবর