শিরোনাম
শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

নওগাঁয় ‘কয়লা খনি’র সন্ধান!

নওগাঁ প্রতিনিধি

নওগাঁর বদলগাছী উপজেলার বালুভরা ইউনিয়নের মির্জাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাবমারসিবল পাম্প স্থাপন করার সময় ভূগর্ভে উন্নতমানের কয়লা খনির সন্ধান পাওয়া গেছে।

জানা গেছে, উপজেলা জনস্বাস্থ্য অধিদফতর থেকে মির্জাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একটি সাবমারসিবল মোটরসহ পাইপ বরাদ্দ করা হয় এবং বলা হয়, পাইপটি ১৬০ ফুট গভীরে স্থাপন করতে হবে। সে অনুযায়ী, টিউবওয়েল শ্রমিকরা সাবমারসিবল পাম্প স্থাপন করতে পাইপ বসাতে গিয়ে কূপ খনন করা শুরু করেন। তারা যখন ৭৫ ফুট খনন করেন তখন কূপ দিয়ে কয়লা বের হতে থাকে। তাদের হিসাব অনুযায়ী, ৭৫ থেকে ৮০ ফুট গভীর এলাকা জুড়ে কয়লার স্তর রয়েছে। খোঁজ নিয়ে আরও জানা গেছে, মির্জাপুর রাস্তার পশ্চিম পাশের মহল্লায় টিউবওয়েলের পাইপ বসাতে গিয়েও কয়লার অস্তিত্ব পাওয়া গেছে। টিউবওয়েলের পাইপ দিয়ে কয়লা বের হতে থাকায় পরিবারের লোকজন আতঙ্কিত হয়ে পড়েন। ভয়ে তারা তথ্য গোপনও রেখেছেন। জানা গেছে, এখন পর্যন্ত এলাকার লোকজন কয়লার বিষয়টি গোপন রাখার চেষ্টা করছেন। কারণ বড় পুকুরিয়া কয়লা খনির কয়লা উত্তোলন করার সময় এলাকার অনেক বাড়িঘরে ফাটল দেখা দেয় ও দেবে যায়। এখানেও কয়লা উত্তোলন করতে গেলে একই ঘটনা ঘটবে এবং এলাকাবাসী ক্ষতিগ্রস্ত হবেন বলে তারা আশঙ্কা করছেন। আর এ জন্যই তারা ভয়-ভীতির মধ্যে রয়েছেন এবং কয়লা সম্পর্কে প্রচারবিমুখ ভূমিকা পালন করছেন।

এ বিষয়ে মির্জাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি বিপুল চন্দ্র গতকাল জানান, পাইপ বসাতে কূপ খননের সময় তিনি উপস্থিত ছিলেন। ৭৫ থেকে ৮০ ফুট পর্যন্ত কয়লার স্তর কেটে পাইপ বসিয়ে সাবমারসিবল পাম্পটি বসানোর চেষ্টা হয়েছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ জানান, পাইপ বসানোর সময় তিনি ছিলেন না। তবে শুনেছেন কয়লা বের হয়েছে এবং কিছু কয়লার টুকরা ওপরে উঠে আসে— যা স্থানীয় লোকজন হাতে হাতে নিয়ে যান।

এ বিষয়ে বালুভরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ আয়েন উদ্দীন জানান, কিছুদিন আগে সেখানে সাবমারসিবল পাম্প স্থাপনের জন্য পাইপ বসানো হয়। তিনি শুনেছেন ১০-১২ ফুট পর্যন্ত সেখানে কয়লার স্তর পাওয়া গেছে। তিনি নমুনা স্বরূপ সেখান থেকে এক টুকরা কয়লা ইউনিয়ন পরিষদে এনে রেখে দিয়েছেন। তিনি আরও জানান, পরিষদে সংরক্ষিত কয়লার এই টুকরা তিনি এলাকার কয়েকজন ইটভাটা ব্যবসায়ী, কয়লা ক্রেতা ও বিক্রেতাকে দেখিয়েছেন। তারা বলেছেন, এ কয়লা খুবই উন্নতমানের।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর