সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

ইয়াবার পারিবারিক সিন্ডিকেট!

পাঁচ লাখ পিসসহ মিয়ানমারের দুই নাগরিক আটক

নিজস্ব প্রতিবেদক ও টেকনাফ প্রতিনিধি

বাবা-মা এবং দুই সন্তান। বলা চলে অনেকটা পারিবারিক সিন্ডিকেট। কোনো ধরনের ঝক্কি-ঝামেলা ছাড়াই এই সিন্ডিকেটের সদস্যরা অত্যন্ত নিরাপদে কুরিয়ার সার্ভিসে করে ঢাকায় নিয়ে আসছিলেন ক্রেজি ড্রাগস ইয়াবা। চট্টগ্রাম থেকে তারা চালান পাঠিয়ে ঢাকায় এসে আবার তারাই রিসিভ করতেন। নির্দিষ্ট ক্রেতাদের কাছে মাদকের চালান পৌঁছে টাকা নিয়ে আবার নিরাপদে ফিরে যেতেন চট্টগ্রামে। তবে এবার একটি চালানের খবর চলে যায় র‌্যাব-২-এর সদস্যদের কাছে। যা হওয়ার তাই হলো, ইয়াবা বিক্রির অগ্রিম দুই লাখ ৬ হাজার ৬০০ টাকাসহ রাজধানীর পান্থপথ এলাকার ওলিও ড্রিম হ্যাভেন হোটেল থেকে শনিবার বিকালে একই পরিবারের চার সদস্যসহ সিন্ডিকেটের ছয় সদস্যকে গ্রেফতার করে র‌্যাব। পরে তাদের দেওয়া তথ্য মতে অভিযান চালিয়ে আট হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয় বলে জানিয়েছে র‌্যাব। গ্রেফতারকৃতরা হলেন— বাবা আবদুল আজিজ (৬৪), মা রিনা আক্তার (৫০), তাদের বড় ছেলে মো. সুমন, ছোট ছেলে মো. রতন (২৩), সহযোগী হোটেল ম্যানেজার এনামুল হক নয়ন (৩২) ও সারোয়ার কামাল (৩২)। র‌্যাব-২-এর উপ-অধিনায়ক মেজর মোহাম্মদ আলী বলেন, চট্টগ্রাম থেকে কুরিয়ার সার্ভিসে ইয়াবার চালান আসছে এমন খবরের ভিত্তিতে আমরা উত্তরার সুন্দরবন কুরিয়ার সার্ভিসের সামনে অবস্থান নেই। কিন্তু দুটি চালান নিয়ে ব্যবসায়ীরা সেখান থেকে কৌশলে কেটে পড়ে। পরবর্তীতে আমরা জানতে পারি, তারা এই চালান নিয়ে পান্থপথের হোটেল ওলিও ড্রিম হ্যাভেনে অবস্থান করছে। তিনি আরও বলেন, শনিবার বিকালে ওই হোটেলে অভিযান চালিয়ে ১০০৪ নম্বর কক্ষ থেকে পাঁচজন ও হোটেল ম্যানেজারকে আটক করি। এ সময় তাদের কাছ থেকে ইয়াবা বিক্রির অ্যাডভান্স দুই লাখ ছয় হাজার ছয়শ টাকা উদ্ধার করি। এরপর কুরিয়ার থেকে ইয়াবার আরেকটি চালান তাদের মাধ্যমে ডেলিভারি গ্রহণ করিয়ে আট হাজার পিস ইয়াবা জব্দ করি।

র‌্যাব বলছে, গ্রেফতারকৃতদের মধ্যে চারজন একই পরিবারের সদস্য। অভিনব কায়দায় তারা মাদক চালান চট্টগ্রাম থেকে ঢাকায় এনে বিক্রি করেন। সর্বশেষ চট্টগ্রাম থেকে তারা দুটি প্যাকেটের একটিতে কাপড় ও অন্যটিতে ইয়াবা রেখে দুটোতেই কাপড় বলে ঢাকায় কুরিয়ার করেন। সঙ্গে সঙ্গেই তারা গাড়িতে করে ঢাকা রওনা হন। বেশিরভাগ সময়ই তারা হোটেল ওলিও ড্রিম হ্যাভেনে রাতযাপন করতেন। দীর্ঘদিন ধরে এই হোটেলে অবস্থান করার পর হোটেল ম্যানেজার এনামুল হক নয়নকেও সিন্ডিকেটের সদস্য করে নেন।

গ্রেফতারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের তথ্যের বরাত দিয়ে মেজর মোহাম্মদ আলী বলেন, আমরা কিছু গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছি। তবে তথ্যের যাচাই-বাছাই শেষে নিশ্চিত হয়েই পরবর্তী অভিযান চালানো হবে। গ্রেফতারকৃতদের বিরুদ্ধে উত্তরা পশ্চিম থানায় মামলা করা হয়েছে।

টেকনাফে ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার মিয়ানমারের ২ নাগরিক আটক : কক্সবাজারের টেকনাফে পৃথক অভিযান চালিয়ে প্রায় ৫ লাখ পিস ইয়াবা উদ্ধার করেছে বিজিবি। এর মধ্যে টেকনাফের দমদমিয়া থেকে ১৩ কোটি ৭ লাখ ৪১ হাজার ৫০০ টাকা মূল্যের ৪ লাখ ৩৫ হাজার ৮০৫ পিস ইয়াবা উদ্ধার করা হয়েছে। এর সঙ্গে জড়িত অভিযোগে মিয়ানমারের দুই নাগরিককে আটক করেছে বিজিবি। আটকরা হলেন মো. কামাল আহমদ (৪৫) ও মো. ইলিয়াস (৩০)। নিষিদ্ধ ঘোষিত মাদক ইয়াবা ট্যাবলেট বিক্রির উদ্দেশ্যে নিজ দখলে রাখার অপরাধ এবং অবৈধভাবে মিয়ানমার থেকে বাংলাদেশে অনুপ্রবেশের অভিযোগে পৃথক দুটি মামলা করা হয়েছে। এ ছাড়া টেকনাফ সদর ইউনিয়নের নাজিরপাড়ায় বিজিবির আরেক অভিযানে ১ কোটি ৮০ লাখ টাকা মূল্যের ৬০ হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়েছে। এ অভিযানে বিজিবি কাউকে আটক করতে পারেনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর