বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা

মিয়ানমার মানবতাবিরোধী অপরাধী :এইচআরডব্লিউ

ঢাকা আসছেন সু চির মন্ত্রী

প্রতিদিন ডেস্ক

মিয়ানমার সরকার রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধ করছে বলে অভিযোগ তুলেছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে দেশটির ওপর সুনির্দিষ্ট নিষেধাজ্ঞা ও অস্ত্র নিষেধাজ্ঞারও আহ্বান জানিয়েছে সংস্থাটি। খবর বিডিনিউজের। সংস্থাটির আইন ও নীতিবিষয়ক পরিচালক জেমস রোস গতকাল বলেন, বার্মিজ সেনারা রাখাইন রাজ্য থেকে নৃশংসভাবে রোহিঙ্গাদের তাড়িয়ে দিচ্ছে। এভাবে গ্রামের পর গ্রাম ও বাড়িঘরে আগুন দিয়ে লোকজনকে পালিয়ে যেতে বাধ্য করা মানবতাবিরোধী অপরাধ। মানবতার বিরুদ্ধে অপরাধকে সংজ্ঞায়িত করতে আন্তর্জাতিক অপরাধ আদালতের দেওয়া বিধানে হত্যা, নির্যাতন, ধর্ষণ এবং বিতাড়নের কথাও বলা হয়েছে। তিনি বলেন, যখন কোনো এলাকার বেসামরিক নাগরিকদের ওপর কোনো সেনাবাহিনীর ব্যাপক ও পরিকল্পিত অভিযান সংঘটিত হয় সেটাই মানবতাবিরোধী অপরাধ। এ বিষয়ে জানতে বার্তা সংস্থা রয়টার্সের পক্ষ থেকে মিয়ানমার সরকারের মুখপাত্রের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে ব্যর্থ হতে হয়েছে। সেনাবাহিনী রোহিঙ্গা গ্রামগুলোয় যে সহিংস নির্যাতন ও নিপীড়ন চালাচ্ছে তাকে ‘জাতিগত নির্মূল অভিযান’ বলে মনে করে জাতিসংঘ। তবে মিয়ানমারের সেনাবাহিনী প্রধান জেনারেল মিন অঙ হ্লাইং দাবি করেছেন, রোহিঙ্গা বলে কোনো জাতিসত্তা তার দেশে কখনই ছিল না। যারা নিজেদের রোহিঙ্গা বলছে, তারা আসলে ‘বাঙালি চরমপন্থি’।

সু চির অফিসের মন্ত্রী ঢাকায় আসছেন : রোহিঙ্গা ইস্যুতে আলোচনার জন্য মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির অফিসের ইউনিয়ন মন্ত্রী উ টিন্ট সোয়ে আগামী মাসের প্রথম সপ্তাহে ঢাকায় আসছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘জুলাই মাসে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী তাকে (উ টিন্ট সোয়ে) ঢাকা সফরের আমন্ত্রণ জানানোর পর চলতি মাসের প্রথম দিকে মিয়ানমার জানায়, তিনি ঢাকা আসতে চান।’

ওই কর্মকর্তা বলেন, ‘আমরা অক্টোবরের ১ বা ২ তারিখে তাকে ঢাকায় আসার কথা বলেছি। এই দুই দিনের কোনো একদিন তিনি ঢাকায় দুই দিনের সফরে আসবেন। তার সফরে রোহিঙ্গাদের ফেরত নেওয়ার বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে আলোচনা হবে।’

তিনি বলেন, ‘এখন বাংলাদেশের একটিই ইস্যু এবং সেটি হচ্ছে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানো।’

বৃহস্পতিবার জাতিসংঘে মিয়ানমারের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর  বৈঠকে উ টিন্ট সোয়ের সফরের বিষয়টি আলোচিত হয় বলেও তিনি জানান।

উল্লেখ্য, উ টিন্ট সোয়ে মিয়ানমারের একজন প্রভাবশালী রাজনীতিক। তিনি রাখাইনদের বিষয়টি দেখভালের দায়িত্বে নিয়োজিত আছেন। একজন পেশাদার কূটনীতিক হিসেবে তিনি দীর্ঘ ১০ বছর  জাতিসংঘে মিয়ানমারের স্থায়ী প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন।

সর্বশেষ খবর