বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০ টা
সু চিকে জাতিসংঘের আহ্বান

কক্সবাজারে এসে রোহিঙ্গাদের দু:খ দেখে যান

প্রতিদিন ডেস্ক

মিয়ানমারে ‘জাতিগত নিধনযজ্ঞের’ ভয়াবহতায় জীবন বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসা ৪ লক্ষাধিক রোহিঙ্গার দুর্দশায় উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ। রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে কথা বলা এবং তাদের অবর্ণনীয় দুর্দশা দেখতে মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রী অং সান সু চিকে কক্সবাজার সফরের আহ্বান জানিয়েছেন বিশ্ব সংস্থাটির সাতজন বিশেষজ্ঞ। একইসঙ্গে বিশ্বের নিপীড়িত এই জনগোষ্ঠীর ওপর নিপীড়ন বন্ধে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তারা। গতকাল জাতিসংঘ মানবাধিকারবিষয়ক হাইকমিশনের এক বিবৃতিতে তারা এ আহ্বান জানান। বিবৃতিতে বলা হয়, রোহিঙ্গাদের মানবাধিকারের গুরুতর লঙ্ঘনের অভিযোগ রয়েছে। এর মধ্যে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, মাত্রাতিরিক্ত শক্তি প্রয়োগ, নির্যাতন ও অপব্যবহার, যৌন সহিংসতা, লোকজনকে জোরপূর্বক বাস্তুচ্যুত করা, দুই শতাধিক রোহিঙ্গা গ্রাম জ্বালিয়ে দেওয়া, সেখানে তাণ্ডব চালানোর মতো বিষয়গুলো রয়েছে। ১০ হাজার ঘরবাড়ি এই অগ্নিসংযোগ ও তাণ্ডবের শিকার হয়েছে।

বিশেষজ্ঞরা বলেন, ১৯ সেপ্টেম্বর দেওয়া ভাষণে মিয়ানমারের পরিস্থিতি অনুধাবনের জন্য সু চি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। অথচ কয়েক সপ্তাহেই ৪ লাখ ৩০ হাজার মানুষ বাংলাদেশে পালিয়ে গেছেন। রাখাইন ও কক্সবাজারে রোহিঙ্গাদের সঙ্গে দেখা করার জন্য আমরা সু চির প্রতি আহ্বান জানাচ্ছি।

 সদিচ্ছা থাকলে পালিয়ে আসা মানুষদের কথা তার শোনা উচিত। জাতিসংঘ মানবাধিকারবিষয়ক হাইকমিশনের বিবৃতিতে স্বাক্ষর করা বিশেষজ্ঞরা হচ্ছেন মিয়ানমারে জাতিসংঘ মানবাধিকার পরিস্থিতি-সংক্রান্ত বিশেষ দূত ইয়াংঘি লি, বিচারবহির্ভূত বা নির্বিচার হত্যাকাণ্ড-সংক্রান্ত বিশেষ দূত এগনেস ক্যালামার্ড, সংখ্যালঘুবিষয়ক বিশেষ দূত ফার্নান্ড ডে ভেরেনেস, গৃহায়ণ ও জীবনযাত্রাবিষয়ক দূত লেইলানি ফারহা, অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত জনগোষ্ঠীর মানবাধিকারবিষয়ক দূত সিসিলিয়া জিমেনেজ, সমসাময়িক বর্ণবাদ বিশেষজ্ঞ মুতুমা রুতেরে, ধর্মীয় বিশ্বাসের স্বাধীনতাবিষয়ক বিশেষ দূত আহমদ শাহিদ। সূত্র : জাতিসংঘ মানবাধিকারবিষয়ক হাইকমিশন, বিবিসি, রয়টার্স।

সর্বশেষ খবর