বুধবার, ২৫ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা
তারেকের বিরুদ্ধে পরোয়ানা

বিক্ষোভ মিছিলে পুলিশের বাধা

প্রতিদিন ডেস্ক

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে গতকাল দেশের বিভিন্নস্থানে ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ ও মিছিলে বাধা দিয়েছে পুলিশ। এ সময় মিছিল ছত্রভঙ্গ করতে পুলিশকে গুলি ছুড়তে হয়েছে। এ ছাড়াও ধাওয়া-পাল্টা ধাওয়ায় বেশ কয়েকজন নেতা-কর্মী আহত হয়েছেন।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর—

বরিশাল : বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে গতকাল বিএনপির তিন সহযোগী সংগঠন আয়োজিত পৃথক বিক্ষোভ মিছিলে বাধা দিয়েছে পুলিশ। গতকাল সকাল ১১টার পর নগরীর সদর রোডে বিএনপির দলীয় কার্যালয় চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করে জেলা ও মহানগর যুবদল, ছাত্রদল এবং স্বেচ্ছাসেবক দল। মিছিল সদর রোডে ওঠার সময় অশ্বিনী কুমার হলের প্রধান ফটকে পুলিশ বাধা দেয়। এ নিয়ে বেশ কিছুক্ষণ বাদানুবাদ হলেও শেষ পর্যন্ত মিছিল করতে পারেনি যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দল। এর আগে দলীয় কার্যালয় চত্বরে মহানগর যুবদল সভাপতি আক্তারুজ্জামান শামীম এবং উত্তর জেলা যুবদলের সাধারণ সম্পাদক বদিউজ্জামান মিন্টুর সভাপতিত্বে দলীয় কার্যালয়ের সামনে পৃথক সমাবেশ অনুষ্ঠিত হয়। এদিকে যুবদল ও ছাত্রদলের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় গতকাল রাত ১১টায় কুমিল্লা দক্ষিণ জেলা যুবদলের সাবেক সভাপতি আমিরুজ্জামান আমির ও দক্ষিণ জেলা বিএনপির সহ-দপ্তর সম্পাদক সারোয়ার জাহান দোলনসহ চারজনকে পুলিশ গ্রেফতার করেছে। নগরীর ঠাকুরপাড়া এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতার অন্য দুজন হলেন ছাত্রদল নেতা সাজ্জাদ ও পাভেল।

বগুড়া : বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের নামে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে বগুড়ায় মিছিল সমাবেশ হয়েছে। যুবদল ও ছাত্রদলের জেলা কমিটির উদ্যোগে বেলা ১১টায় শহরের নবাববাড়ী সড়কে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশে সভাপতিত্ব করেন জেলা যুবদল সভাপতি সিপার আল বখতিয়ার। সমাবেশে বক্তারা বলেন, তারেক রহমান উন্নয়ন কর্মকাণ্ডের মধ্য দিয়ে দেশের মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছেন। তার জনপ্রিয়তাকে আওয়ামী লীগ সরকার ভয় পায়। এ কারণে একের পর এক মিথ্যা মামলা দিয়ে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হচ্ছে। কুমিল্লা : তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার প্রতিবাদে কুমিল্লায় ছাত্রদল-যুবদলের বিক্ষোভ মিছিলে বাধা দিয়েছে পুলিশ। পুলিশের বাধা উপেক্ষা করে সমাবেশ চলাকালে পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে গুলি ছোড়ে। দুপুরে নগরীর কান্দিরপাড়ে দক্ষিণ জেলা বিএনপির কার্যালয়ের সামনে এ ঘটনা ঘটে। পুলিশের সঙ্গে ছাত্রদল-যুবদল কর্মীদের পাল্টাপাল্টি ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনায় মহানগর যুবদলের সভাপতি উত্বাতুল বারী আবুসহ চারজন আহত হয়েছেন। তাদের মধ্যে তিনজন গুলিবিদ্ধ হয়েছেন বলেও জানানো হয়। টাঙ্গাইল : পুলিশি বাধায় টাঙ্গাইলে ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হতে পারেনি। সকালে শহরের ভিক্টোরিয়া রোডের বিএনপি কার্যালয়ের সামনে জেলা ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের যৌথ উদ্যোগে বিক্ষোভ মিছিলের আয়োজন করে। সেখান থেকে একটি মিছিল বের করতে চাইলে বাধা দেয় পুলিশ। বাধার সম্মুখীন হয়ে সেখানেই সংক্ষিপ্ত সমাবেশ করে ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের নেতারা। ব্রাহ্মণবাড়িয়া : কেন্দ্রীয় কর্মসূচি অংশ হিসেবে গতকাল বিকালে ব্রাহ্মণবাড়িয়ায় যুবদল ও ছাত্রদল এর বিক্ষোভ মিছিলে পুলিশ বাধায় পণ্ড হয়ে যায়। এ সময় পুলিশ কয়েক রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে। এতে জেলা যুবদলের আহ্বায়ক মনির হোসেনের শরীরের বিভিন্ন অংশে আঘাত লাগে। এ সময় আরও তিনজন আহত হন। পুলিশ এ সময় রাব্বি ও সুমন নামে দুজন যুবদল কর্মীকে আটক করে। নীলফামারী : নীলফামারীতে বিক্ষোভ মিছিল করেছে জেলা ছাত্রদল। দুপুরে জেলা শহরের পৌর সুপার মার্কেট প্রাঙ্গণ থেকে মিছিলটি বের হয়ে বড় বাজার ঘুরে দলীয় কার্যালয় ফিরে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়। হবিগঞ্জ : তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলায় গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে জেলা ছাত্রদল। মিছিল শেষে আরডি হল প্রাঙ্গণে জেলা ছাত্রদল সভাপতি এমদাদুল হক এমরানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক রুবেল আহমেদ চৌধুরীর পরিচালনায় সংক্ষিপ্ত পথসভা হয়। ফরিদপুর : তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে ফরিদপুরে বিক্ষোভ মিছিল করেছে জেলা যুবদল ও ছাত্রদল। বেলা ১১টায় শহরের মমিন ম্যানশনের সামনে থেকে জেলা ছাত্রদলের সভাপতি বেনজির আহমেদ তাবরিজের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের হয়।

কুড়িগ্রাম : তারেক রহমানের নামে গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহারের দাবিতে কুড়িগ্রামে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা যুবদল ও ছাত্রদলের নেতা-কর্মীরা। লক্ষ্মীপুর : তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার প্রদিবাদে লক্ষ্মীপুরে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রদল।

সর্বশেষ খবর