বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা
সিপিএ সম্মেলন শুরু

রোহিঙ্গা ইস্যুতে সমর্থন চাইবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন (সিপিএ) সম্মেলনে রোহিঙ্গা ইস্যুতে আলোচনার সুযোগ থাকছে বলে জানিয়েছেন সংস্থাটির মহাসচিব আকবর খান। তিনি বলেন, রোহিঙ্গা সংকটে বাংলাদেশের অবস্থান তুলে ধরা হবে। কমনওয়েলথভুক্ত দেশের সংসদীয় প্রতিনিধিদের কাছে রোহিঙ্গা বিষয়ে নিজেদের অবস্থান তুলে ধরে সমর্থন আদায়ের চেষ্টা করবে বাংলাদেশ। এ বিষয়টি এজেন্ডাভুক্ত না হলেও একটি বিশেষ সেশনে এ বিষয়ে আলোচনার সুযোগ থাকছে। গতকাল রাজধানীর একটি হোটেলে সিপিএ সম্মেলন বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মহাসচিব আকবর খান এসব কথা বলেন। গতকাল থেকে এ সম্মেলন শুরু হলেও প্রথম দিন কোনো বৈঠক ছিল না। আজ কয়েকটি ছোট ছোট বৈঠকের মাধ্যমে এ সম্মেলন শুরু হবে। মূল সম্মেলন হবে ৫-৮ নভেম্বর। সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিপিএ মহাসচিব বলেন, রোহিঙ্গা সমস্যা বাংলাদেশের জন্য একটা গুরুত্বপূর্ণ ও মানবিক বিষয়। তবে এজেন্ডায় না থাকায় এখানে কোনো আনুষ্ঠানিক আলোচনা হবে না। আমি মনে করি, সিপিএ চেয়ারপারসন ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আনুষ্ঠানিক বক্তৃতায় তাদের দেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বিষয়টি তুলে ধরবেন। সম্মেলনের নির্ধারিত আলোচনায় না থাকলেও সিপিএর বিধান অনুযায়ী এ বিষয়টি শোনার ও প্রশ্ন উত্থাপনের সুযোগ থাকবে। এ সময় বাংলাদেশের মিডিয়া সমন্বয়কারী নাবিল আহমেদ বলেন, রোহিঙ্গা বিষয় নিয়ে সিপিসির বাংলাদেশ প্রতিনিধি দল সম্মেলনের ষষ্ঠ দিনে ‘হোয়াট ফ্যাক্টরস ফুয়েল দ্য রাইস অব ডিফারেন্ট কাইন্ডস অব ন্যাশনালিজ’ শীর্ষক ওয়ার্কশপে বিষয়টি উত্থাপন করবেন। এর আগে আগামী ৫ নভেম্বর পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী এ বিষয়টি আগত অতিথিদের সামনে উত্থাপন করবেন।

সিপিএ সম্মেলনে তরুণ সমাজকে বেশি গুরুত্ব দেওয়া হবে উল্লেখ করে সংস্থাটির মহাসচিব আকবর খান বলেন, সিপিএভুক্ত ৫২টি দেশের ২ দশমিক ৪ বিলিয়ন জনসংখ্যার ৬০ শতাংশই তরুণ। এই জনগোষ্ঠীর লিঙ্গ বৈষম্য, মানবাধিকার ও মূল্যবোধ এরকম নানাবিধ সমস্যা সম্মেলনে প্রাধান্য পাবে। পরবর্তী প্রজন্মকে গড়ে তোলাই এই সম্মেলনের মূল লক্ষ্য। 

এর আগে ৬৩তম সিপিএ সম্মেলনে স্বাগতিক বাংলাদেশের প্রতিনিধি দলের ডেলিগেটস এবং পর্যবেক্ষকদের অবহিতকরণ সভা গতকাল জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও প্রতিনিধি দলের সভাপতি মো. ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়েছে। ডেপুটি স্পিকার বলেন, সাম্প্রতিক রোহিঙ্গা সমস্যায় জর্জরিত বাংলাদেশের প্রতি আন্তর্জাতিক মহলের সমর্থন ও সহযোগিতা আদায়ের জন্য সিপিএ সম্মেলনে একটি রেজুলেশন গ্রহণে সব ডেলিগেট এবং অবজারভারদের প্রতি তিনি আহ্বান জানান।

সর্বশেষ খবর