রবিবার, ৫ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

আইনি সহায়তা গ্রহণের রাস্তা সহজ করতে হবে

অ্যাডভোকেট সালমা আলী

আইনি সহায়তা গ্রহণের রাস্তা সহজ করতে হবে

প্রতিদিন সকাল হলেই আমাদের কোনো না কোনো নৃশংস ঘটনার কথা পড়তে বা শুনতে হচ্ছে। মানুষের মূল্যবোধ আর নৈতিকতার স্খলনে বাড়ছে এ ঘটনাগুলো। তাই এসব অপরাধে দায়ীদের দ্রুত আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করতে হবে। মানুষ যাতে বিপদে আইনের শরণাপন্ন হতে পারে সেজন্য আইনি সহায়তা গ্রহণের রাস্তা সহজ করতে হবে। গতকাল বাংলাদেশ প্রতিদিনকে দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন মানবাধিকার কর্মী অ্যাডভোকেট সালমা আলী।

তিনি আরও বলেন, মানুষের সম্পর্কগুলো এখন হালকা হয়ে গেছে। স্বামী-স্ত্রীর মধ্যে কোনো শ্রদ্ধাবোধ নেই। সন্তানদের সঙ্গে বাড়ছে দূরত্ব। তাই সমাজে বাড়ছে বিবাহবিচ্ছেদ আর পরকীয়ার মতো ঘটনা। আর এসব কুপ্রবৃত্তি থেকে ঘটছে নৃশংস হত্যাকাণ্ডের ঘটনা। অন্য দেশে বিবাহবিচ্ছেদের প্রক্রিয়া এত সহজ নয়। সেখানে স্বামী-স্ত্রীকে কাউন্সেলিং করা হয়, নিজেদের বোঝার জন্য সময় দেওয়া হয়। কিন্তু আমাদের দেশে চাইলেই বিবাহবিচ্ছেদের ঘটনা ঘটছে। বিভিন্নভাবে ঘটছে নারী নির্যাতনের ঘটনা। রাজধানী থেকে শুরু করে সারা দেশেই ঘটনার পরিসংখ্যান দাঁড় করালে গা শিউরে ওঠে। আর হত্যাকাণ্ডের ধরনেও বাড়ছে নৃশংসতা। খুব ঠাণ্ডা মাথায় ফিল্মি কায়দায় মেরে ফেলা হচ্ছে সম্পর্কের খুব কাছের মানুষটিকে।

অ্যাডভোকেট সালমা আলী আরও বলেন, সামাজিক অপরাধগুলো ঠেকাতে সমাজের বন্ধনগুলোকে মজবুত করতে হবে। পারিবারিক সম্পর্কগুলোকে শ্রদ্ধার সঙ্গে দেখতে হবে। কিন্তু এর পরও নির্যাতন বা নিপীড়নের ঘটনা ঘটলে আইনি সহায়তা গ্রহণের রাস্তা সহজ করতে হবে। দ্রুত অপরাধীদের শাস্তির আওতায় আনতে হবে। নয় তো বিচারহীনতার সংস্কৃতি তৈরি হলে মানুষ আর আইনের শাসনের প্রতি আস্থা রাখতে পারবে না।

সর্বশেষ খবর