রবিবার, ৫ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

৬৩তম সিপিসির উদ্বোধন আজ

রোহিঙ্গাদের কথা বলবেন পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

কমনওয়েলথ পার্লামেন্ট অ্যাসোসিয়েশনের (সিপিএ) ৬৩তম কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্স (সিপিসি) আজ সকাল ১০টায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হচ্ছে। জাতীয় সংসদ ভবনের দক্ষিণপ্লাজায় স্থাপিত অস্থায়ী মঞ্চ থেকে সিপিএ’র ভাইস প্যাট্রোন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করবেন।

এ উপলক্ষে পাঠানো সিপিএর চিফ প্যাট্রোন ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের বাণীও সম্মেলনে পাঠ করে শোনানো হবে। সম্মেলনে সভাপতিত্ব করবেন স্পিকার ও সিপিএ চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী। স্বাগত বক্তব্য রাখবেন সিপিএ মহাসচিব আকবর খান। সম্মেলনকে ঘিরে এরই মধ্যে বর্ণিল রঙে রাঙানো হয়েছে জাতীয় সংসদ ও এর আশপাশ এলাকা। লাগানো হয়েছে ব্যানার, ফেস্টুন। আগত অতিথিদের নিরাপত্তায় নেওয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা। সংসদ সচিবালয় জানিয়েছে, প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক উদ্বোধনের পর থেকে মূল কার্যক্রম শুরু হবে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। ৮ নভেম্বর পর্যন্ত এই সম্মেলন চলবে। এর আগে ১ নভেম্বর থেকে গতকাল পর্যন্ত রাজধানীর হোটেল র‍্যাডিসন ব্লুতে সিপিএর স্মল ব্রাঞ্চের বিভিন্ন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, উদ্বোধনী অনুষ্ঠানে শাশ্বত একখণ্ড বাংলাদেশ তুলে ধরা হবে আগত ছয় শতাধিক বিদেশি অতিথিদের সামনে। এতে তুলে ধরা হবে বঙ্গবন্ধু ও বাংলাদেশকে।

সিপিএ চেয়ারপারসন ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী জানান, আজ আনুষ্ঠানিক শুরুর দিনই বিকাল সাড়ে ৩টা থেকে ৪টা ১৫ পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলেন কেন্দ্রের হল অব ফেইমে অনুষ্ঠেয় সিপিএর নির্বাহী কমিটির বৈঠকে বাংলাদেশের পক্ষে ‘রোহিঙ্গা সংকট ও সমাধানের উপায়’ শীর্ষক সাধারণ আলোচনা করবেন পররাষ্ট্রমন্ত্রী এইচ এম মাহমুদ আলী। এর মাধ্যমে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোর ব্যাপারে আন্তর্জাতিক চাপ সৃষ্টি করা হবে। এ ছাড়াও সিপিএর নির্বাহী কমিটির আটটি সেমিনারে বাংলাদেশের পক্ষ থেকে যে কেউ বিষয়টি উত্থাপন করতে পারেন বলেও জানান তিনি। গতকাল সরেজমিনে দেখা গেছে, কনফারেন্স উপলক্ষে নানা রঙের পতাকা, ফেস্টুন, ব্যানারসহ বর্ণিল রঙে সাজানো হয়েছে জাতীয় সংসদ ভবন ও রাজধানীর রাজপথ। পূর্বগেট দিয়ে সংসদ ভবনে প্রবেশ পথের দুই পাশে রয়েছে জাতীয় পতাকা ও রাজধানীর ছবিসহ স্থাপিত ব্রিটেন ও বাংলাদেশের আইল্যান্ড বোর্ড। এরপর একে একে অস্থায়ী মঞ্চ পর্যন্ত ৪৪টি দেশের জাতীয় পতাকা ও রাজধানীর ছবিসহ সুদৃশ্য আইল্যান্ড বোর্ড শোভা বর্ধন করছে সংসদ ভবনের ভিতরের রাস্তার দুই পাশে। উদ্বোধনী অনুষ্ঠানে বিদেশি অতিথিদের পাশাপাশি দেশের বিভিন্নস্তরের ১ হাজার ৫০০ জনকে আমন্ত্রণ জানানো হয়েছে।

গতকাল ঢাকায় এসেছেন সম্মেলনে অংশগ্রহণকারী সর্বশেষ প্রতিনিধি দল। কমনওয়েলথ পার্লামেন্ট অ্যাসোসিয়েশন (সিপিএ) এবং বাংলাদেশ জাতীয় সংসদ যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে। উদ্বোধনী অনুষ্ঠানসহ সিপিসি সম্মেলন উপলক্ষে রাজধানীর যানচলাচল ও নিরাপত্তা ব্যবস্থায় নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

সিপিসির স্মল ব্রাঞ্চেস সম্মলনে দুর্নীতি দূর করার অঙ্গীকার : সিপিসির ৬৩তম সম্মেলনের প্রথম পর্যায়ে অনুষ্ঠিত তিন দিনব্যাপী ৩৬তম স্মল ব্রাঞ্চেস সম্মেলন থেকে আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ের ব্যক্তিদের কাজে স্বচ্ছতাসহ রাষ্ট্র থেকে দুর্নীতি দূর করার অঙ্গীকার করে প্রস্তাব গ্রহণ করা হয়েছে। এ ছাড়া নারীর ক্ষমতায়নে কাজ করা, জলসীমার সার্বভৌমত্ব রক্ষা ও জলজ সম্পদ সংরক্ষণ, জলবায়ু দূষণরোধে কার্যকর ভূমিকা নেওয়াসহ বিভিন্ন প্রস্তাব গ্রহণ করা হয়েছে। এসব প্রস্তাব সিপিএর এক্সিকিউটিভ কমিটিতে উত্থাপন করা হবে। এ ছাড়া গত কয়েকদিনে সিপিএর নির্বাহী কমিটির সভাসহ কমনওয়েলথ উইমেন পার্লামেন্টারিয়ানদের (সিডব্লিউপি) স্টিয়ারিং কমিটির সভা অনুষ্ঠিত হয়।

গতকাল দুপুরে রাজধানীর এক হোটেলে সিপিসির স্মল ব্রাঞ্চেস সম্মেলনের অধিবেশন শেষে আয়োজিত প্রেস বিফ্রিংয়ে এসব তথ্য জানানো হয়। সিপিএ মিডিয়া কমিটির সদস্য তানভীর ইমাম এমপি ও সংরক্ষিত নারী আসনের অ্যাডভোকেট ফজিলাতুন নেছা বাপ্পি এ প্রেস বিফ্রিং করেন। এ সময় ফজিলাতুন নেছা বাপ্পি বলেন, কমনওয়েলথ উইমেন পার্লামেন্টারিয়ানদের (সিডব্লিউপি) স্টিয়ারিং কমিটির যে বৈঠকগুলো ছিল সেখান থেকে কিছু সিদ্ধান্ত এসেছে। এতে নারীদের রাজনীতিতে সক্রিয়ভাবে অংশ নেওয়ার সুযোগ দিতে কার্যকর ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। সিপিএ-এর আওতায় ৫২টি দেশের মধ্যে ১২টি দেশে কোনো নারী সংসদ সদস্য নেই। অথচ সারা বিশ্বের অর্ধেক জনগোষ্ঠী নারী। এ জন্য সিপিএভুক্ত দেশের সব সংসদে কমপক্ষে ৩০ শতাংশ নারী এমপি রাখার পক্ষে সুপারিশ এসেছে।

 

সর্বশেষ খবর