বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

‘পানির খনি’ সাভার মানিকগঞ্জে, মিটবে ৪০ বছরের চাহিদা

প্রতিদিন ডেস্ক

ঢাকার কাছে সাভার ও মানিকগঞ্জের মাটির নিচে ‘পানির খনি’ রয়েছে বলে ওয়াসার কর্মকর্তারা জানিয়েছেন। তারা বলছেন, এই দুটি ভাণ্ডারের উৎস হিমালয় পর্বতমালার একটি হিমবাহে। খবর : বিবিসি’র।

ওয়াসার কর্মকর্তারা জানিয়েছেন, ঢাকার কাছে সাভারের তেঁতুলঝরা ভাকুর্তা এলাকায় পানির খনি আছে। ২০০৯ সালে ঢাকার কাছে সাভার ও মানিকগঞ্জে দুটি ‘একুইফার’ বা ভূগর্ভস্থ পানির ভাণ্ডারের সন্ধান পাওয়া যায়। ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম খান বলেন, এই দুই স্থানে প্রায় ৪০ বছর ব্যবহার করার মতো পানি জমা আছে। এ পানি অনবরত ‘পুনর্ভরণ’ হচ্ছে, তাই এই দুটি খনির পানি কখনোই ফুরাবে না। তিনি বলেন, মানিকগঞ্জে পানির ভাণ্ডারটির অবস্থান সিঙ্গাইরে।

মাটির প্রায় ৬০০ ফুট নিচে এ ভাণ্ডার রয়েছে। এর বিস্তৃতিও অনেক এলাকা জুড়ে। ২০১৮ সালের মার্চ নাগাদ ঢাকার মিরপুর এলাকায় এই খনির পানি সরবরাহ শুরু হবে। এ ব্যাপারে ২০০৯-১০ সালের মধ্যে জরিপ শেষ করা হয় এবং তখনই সিদ্ধান্ত হয়, এই পানি পাইপলাইন দিয়ে মিরপুরে নিয়ে আসা হবে। কারণ সেখানে পানির স্তর নেমে যাচ্ছে। এ পানি সম্পূর্ণ খাবার উপযুক্ত। তবে এতে আয়রনের মাত্রা বেশি আছে। তাই তা দূর করার জন্য প্লান্ট স্থাপন করা হয়েছে। তিনি আরও জানান, ঢাকা ওয়াসা এরই মধ্যে ভূগর্ভস্থ পানির ওপর নির্ভরতা কমিয়ে মাটির ওপরের উৎসজাত পানির দিকে যাচ্ছে। ২০২১ সালের মধ্যে ঢাকার ৭০ ভাগ পানি মাটির ওপরের উৎস থেকে আসবে— যা হবে পরিবেশ বান্ধব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর