সোমবার, ২৭ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

হেঁইও রবে জমজমাট নৌকাবাইচ

বাগেরহাট প্রতিনিধি

হেঁইও রবে জমজমাট নৌকাবাইচ

বাগেরহাটের ভৈরব নদে ‘হেঁইও হেঁইও’ রবে জমজমাট আয়োজনে গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গতকাল দুপুরে এ নৌকাবাইচে বাগেরহাট জেলাসহ পিরোজপুর, খুলনা, গোপালগঞ্জ, মাদারীপুর জেলার প্রত্যন্ত অঞ্চলের ১৬টি কোষা বাছাড়ি নৌকা অংশ নেয়।

ভৈরব নদের মুনিগঞ্জ থেকে দড়াটানা ব্রিজ পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার এলাকাজুড়ে নৌকাবাইচ হয়। নৌকাবাইচ দেখতে শিশু ও মহিলাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। লাখো মানুষের উপস্থিতিতে উৎসবের আমেজে এ নৌকাবাইচ সম্পন্ন হয়। পাশাপাশি বঙ্গবন্ধু পরিবারের সদস্যরাও এই নৌকাবাইচ প্রতিযোগিতা প্রত্যক্ষ করেন। সন্ধ্যা পর্যন্ত চলা বাইচের সময় ঠিকারি, কাঁসির বাদ্যে ও তালে জারি-সারি গান, নাচ এবং ‘হেঁইও হেঁইও’ রব এক অনবদ্য আবহ তৈরি করে। নদীর দুই পাড়ে দাঁড়িয়ে থাকা মানুষের করতালি ও আনন্দ ধ্বনিতে এলাকা মুখরিত হয়ে থাকে। প্রতিযোগিতা শেষে সন্ধ্যায় রূপা চৌধুরী পৌর পার্কে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি জাতির জনক বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র (বাগেরহাট-১ আসনের সংসদ সদস্য) শেখ হেলাল উদ্দিন। অনুষ্ঠানে তিনি রূপা চৌধুরী পৌর পার্কের উদ্বোধন ও বাগেরহাট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ ভবনের নির্মাণকাজের ভিত্তিপ্রস্তরও উন্মোচন করেন।

বাগেরহাট পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক খান হাবিবুর রহমানের সভাপতিত্বে নৌকাবাইচের পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন এমপি শেখ হেলাল উদ্দিনের মেয়ে ব্যারিস্টার শেখ ফজিলাতুননেছা অনন্যা, সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. মোজাম্মেল হোসেন, মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মীর শওকাত আলী বাদশা, সংরক্ষিত মহিলা এমপি হেপী বড়াল, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান শেখ কামরুজ্জামান টুকু, খুলনা রেঞ্জ ডিআইজি দিদার আহমেদ, খুলনা র‌্যাব-৬ এর অধিনায়ক খোন্দকার রফিকুল ইসলাম, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি এইচ এম বদিউজ্জামান সোহাগ, জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, বঙ্গবন্ধু পরিবারের আত্মীয় ও সাবেক এমপি দারুর স্ত্রী ফরিদা আক্তার বানু লুচি, পৌর আওয়ামী লীগের সভাপতি শেখ বশিরুল ইসলাম প্রমুখ।

সর্বশেষ খবর