বুধবার, ২৯ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা
শেষ হলো রাষ্ট্রদূত সম্মেলন

চাকরি নয় কাজ করতে হবে দেশপ্রেম থেকে

কূটনৈতিক প্রতিবেদক

‘বিশ্বে নতুন ইমেজ পাওয়া বাংলাদেশের সম্মান আরও বাড়াতে সক্রিয় থাকার নির্দেশনা দিয়ে শেষ হলো তিন দিনের দূত সম্মেলন। এতে বিভিন্ন ইস্যুতে সরকারের অবস্থান ব্যাখ্যা করে নীতিনির্ধারকরা বলেছেন, রাষ্ট্রদূত ও হাইকমিশনার কোনো চাকরি নয়, এটি রাষ্ট্রের দায়িত্ব। তাই কাজ করতে হবে দেশের প্রতি ভালোবাসা থেকে। আর মিশন পরিচালনা হয় প্রবাসী শ্রমিকের কষ্টার্জিত টাকায়। তাই দূতাবাসে প্রবাসী বাংলাদেশি নাগরিকের সেবা সবার আগে নিশ্চিত করতে হবে। পাশাপাশি রোহিঙ্গা ইস্যুতে বিশ্বে বাংলাদেশের যে অনন্য অবস্থান তৈরি হয়েছে তা বিবেচনায় নিয়ে নতুন উদ্যমে কাজ করতে বলা হয়েছে রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। ‘জনগণ ও শান্তির জন্য কূটনীতি’ মূলমন্ত্র নিয়ে গতকাল ঢাকার সোনারগাঁও হোটেলে শেষ হওয়া এই সম্মেলনে বিশ্বের ৫৮টি মিশনে কর্মরত বাংলাদেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনাররা অংশ নেন। তিন দিনব্যাপী এ সম্মেলন রবিবার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে প্রধানমন্ত্রী রাষ্ট্রদূতদের সঙ্গে প্রায় দুই ঘণ্টা রুদ্ধদ্বার বৈঠক করেন। সূত্র জানায়, এ সময় প্রধানমন্ত্রী রোহিঙ্গাসহ বিভিন্ন ইস্যুতে সরকারের অবস্থান ব্যাখ্যা করেন। প্রধানমন্ত্রী সার্বিক নির্দেশনা দেওয়ার সময় কয়েক দফায় প্রবাসীদের সেবা নিশ্চিত করাকে মিশনের প্রধান দায়িত্ব বলে উল্লেখ করেছেন। এর বাইরে বিভিন্ন সেশনে রাষ্ট্রদূত ও হাইকমিশনাররা তাদের বক্তব্য তুলে ধরেন সরকারের নীতিনির্ধারকদের কাছে। গতকাল দিনের শুরুর সেশনে মিশনের জনবলের তুলনায় প্রটোকলের সংখ্যাধিক্যের কথা উঠে আসে সিনিয়র এসব কূটনীতিকের পক্ষ থেকে। এ বিষয়ে নতুন চিন্তা করতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সরকারের সঙ্গে আলোচনার কথা উঠে আসে। জানা যায়, গতকাল সম্মেলনের শেষ দিন সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বিপক্ষীয় বিষয়াদি সম্পর্কিত সচিব কামরুল আহসানের সঞ্চালনায় ওয়ার্কিং সেশনে মিশনগুলোর প্রশাসনিক, প্রটোকল ও কনস্যুলার ইস্যু সম্পর্কে আলোচনা হয়। এতে আলোচক ছিলেন ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার, তুরস্কের রাষ্ট্রদূত আল্লামা সিদ্দিকী ও যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কাউনাইন। পরে ওয়ার্কিং লাঞ্চে বাংলাদেশের ভাবমূর্তি উন্নয়ন এবং ব্র্যান্ডিং বিষয়ে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর অধ্যাপক ড. সৈয়দ ফারহাত আনোয়ার এবং সরকারের সিনিয়র সচিবদের সঙ্গে রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের কথা হয়। দুপুরে থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত সাঈদা মুনা তাসনীমের সঞ্চালনায় ব্যবসায়ীদের বিভিন্ন সংগঠনের সঙ্গে আলোচনায় অংশ নেন রাষ্ট্রদূত ও হাইকমিশনাররা। বিকালে সমাপনী সেশনে তিন দিনের সম্মেলনে সারসংক্ষেপ উপস্থাপন করেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।

আজ শুরু হচ্ছে এলসিডির উচ্চপর্যায়ের বৈঠক : স্বল্পোন্নত দেশগুলোর ‘অ্যাচিভিং সাসটেইনেবল গ্র্যাজুয়েশন’ উপলক্ষে এক আন্তর্জাতিক উচ্চপর্যায়ের বৈঠক আজ ঢাকায় শুরু হতে যাচ্ছে। দুই দিনের এ বিশেষ বৈঠক যৌথভাবে আয়োজন করছে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং এলসিডি, এলএলসিডি ও সিআইডি দেশগুলোর জন্য জাতিসংঘের বিশেষ কার্যালয়। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ আজকের এই বৈঠক উদ্বোধন করবেন। আগামীকাল অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বৈঠকের সমাপনী ঘোষণা করবেন।

ফিলিস্তিনের প্রতি সংহতি : ইন্টারন্যাশনাল ডে অব সলিডারিটি উইথ দ্য প্যালেস্টাইন পিপল উপলক্ষে গতকাল পুনরায় ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়েছে বাংলাদেশ। আন্তর্জাতিক বিশ্বকে আহ্বান জানানো হয়েছে প্যালেস্টাইন ইস্যুর সুষ্ঠু সমাধানে ভূমিকা রাখতে। মধ্যপ্রাচ্যে শান্তির প্রশ্নে ফিলিস্তিনের জনগণের প্রতি সংহতির বার্তা দেশে দেশে পৌঁছানোর আহ্বানও জানিয়েছে বাংলাদেশ।

প্রথমবারের মতো জাতিসংঘ ইন্ডাস্ট্রিয়াল বোর্ডে বাংলাদেশ : বাংলাদেশ প্রথমবারের মতো জাতিসংঘের নীতিনির্ধারণী সংস্থা ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট বোর্ডের (আইডিবি) সদস্য নির্বাচিত হয়েছে। জাতিসংঘের ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের অধীনে দুটি নীতিনির্ধারণী সংস্থার একটি হচ্ছে আইডিবি। সোমবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় জাতিসংঘের ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের ১৭তম সাধারণ সভায় এ ঘোষণা দেওয়া হয়। ভিয়েনা থেকে বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আইডিবির ৫৩ সদস্য চার বছরের মেয়াদে নির্বাচিত হয়। তারা ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের কর্মকাণ্ড মনিটর করে এবং সুপারিশমালা প্রদান করে। এশিয়া-প্যাসিফিক গ্রুপ থেকে ফিলিপাইন, সৌদি আরব, ভারত, ইরান ও পাকিস্তানও আইডিবির সদস্য নির্বাচিত হয়েছে।

সর্বশেষ খবর