শুক্রবার, ১ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

জেলায় স্মার্টকার্ড বিতরণ শুরু আজ

নিজস্ব প্রতিবেদক

রাজধানী ঢাকা, সিটি করপোরেশনের পাশাপাশি জেলা পর্যায়েও স্মার্টকার্ড বিতরণ শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা আজ আগারগাঁওয়ে নির্বাচন ভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কাজের উদ্বোধন করবেন। এ পর্যায়ে আজ থেকে দেশের ৬৪টি জেলার মধ্যে ২৭টি সদর উপজেলায় কার্ড বিতরণ শুরু হবে। এর আগে গত বছর ২ অক্টোবর ঢাকায় স্মার্টকার্ড বিতরণ শুরু করে ইসি। নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ইতিমধ্যে ১০টি সিটি করপোরেশনে স্মার্টকার্ড বিতরণ কাজ চলছে। বিজয়ের মাস উপলক্ষে আজ একযোগে ২৭ জেলা সদরে এ কার্ড বিতরণ শুরু হচ্ছে। এরই মধ্যে উপজেলায় স্মার্টকার্ড মুদ্রণ করে পাঠিয়েছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ। যেসব এলাকায় বিতরণ শুরু হচ্ছে আজ ফরিদপুর : গোপালগঞ্জের টুঙ্গিপাড়া ও শরীয়তপুর। চট্টগ্রাম : বান্দরবান, খাগড়াছড়ি, কক্সবাজার ও রাঙামাটি। বরিশাল : পিরোজপুর, পটুয়াখালী, ঝালকাঠি ও বরগুনা। খুলনা : মেহেরপুর, বাগেরহাট ও নড়াইল। সিলেট : হবিগঞ্জ ও সুনামগঞ্জ। রাজশাহী : বগুড়া জয়পুরহাট ও পাবনা। ময়মনসিংহ : নেত্রকোনা। রংপুর : কুড়িগ্রাম, লালমনিরহাট ও পঞ্চগড়, গাইবান্ধা, নীলফামারী, দিনাজপুর ও ঠাকুরগাঁও। কুমিল্লা : নোয়াখালী।

 ইসি জানিয়েছে, রংপুর সিটি নির্বাচনকে সামনে রেখে গাইবান্ধা, নীলফামারী, দিনাজপুর ও ঠাকুরগাঁও সদরে কার্ড বিতরণ না করার প্রাথমিক প্রস্তাব ছিল। তবে কোনো জটিলতা হওয়ার আশঙ্কা না থাকায় এ চারটি উপজেলা সদরেও বিতরণ শুরুর সিদ্ধান্ত হয়েছে।

বর্তমানে দেশে ১০ কোটি ১৮ লাখের বেশি ভোটার রয়েছে। আগামী বছর একাদশ সংসদ নির্বাচনের আগে মৃতদের বাদ ও নতুনদের যোগ করে এ সংখ্যা দাঁড়াবে প্রায় ১০ কোটি ৪৬ লাখে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর