রবিবার, ১০ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

আরও এক অনুসন্ধান কূপের খনন ভোলায়

ভোলা প্রতিনিধি

ভোলার শাহবাজপুর গ্যাস ক্ষেত্রের আওতায় সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নের মাঝিরহাট এলাকায় ‘ভোলা নর্থ-১’ নামের আরও একটি অনুসন্ধান কূপের খননকাজ শুরু হয়েছে। গতকাল জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিম উদ্দিন চৌধুরী আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন। এ সময় তিনি জানান, বাপেক্স চলতি অর্থ বছরে ২৮টি গ্যাস অনুসন্ধান কূপ খনন করবে। ইতিমধ্যে ৯টির কাজ সম্পন্ন হয়েছে। জ্বালানি সচিব আরও জানান, ভোলায় চলতি অর্থ বছরে ৪টি নতুন গ্যাস কূপ খনন করা হবে।

এর আগে শাহবাজপুর ইস্ট গ্যাস কূপ খনন করে বিপুল পরিমাণ গ্যাস পাওয়া গেছে। ভোলা নর্থ-১ গ্যাস অনুসন্ধান কূপেও বিপুল গ্যাস পাওয়া যাবে বলে তিনি আশা করছেন। রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গ্যাজপ্রম ইন্টারন্যাশনাল ও আমেরিকান কোম্পানি হ্যালিবার্টন-এর সহযোগিতায় বাংলাদেশের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন কোম্পানি (বাপেক্স) এ কূপ অনুসন্ধান কাজ করছে।

বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী নওশাদ ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের উপ-সচিব খাদিজা নাজনীন, অতিরিক্ত পুলিশ সুপার মীর সাফিন, ভোলা সদর উপজেলা  নির্বাহী কর্মকর্তা মৃধা মো. মোজাহিদুল ইসলাম প্রমুখ।

সর্বশেষ খবর