সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
অষ্টম কলাম

বাড়বে শীতের আমেজ

দিনভর বৃষ্টি, কমতে পারে আজ

নিজস্ব প্রতিবেদক

নিম্নচাপের প্রভাব কেটে যাওয়ায় আজ থেকে বৃষ্টির দাপট কমবে। এরপর মেঘমুক্ত আকাশ থাকলে ধীরে ধীরে রাতের তাপমাত্রা কমতে থাকবে। আবহাওয়াবিদরা বলছেন, মাসের শেষার্ধে গিয়ে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামবে অনেক এলাকায়। এ সময় বয়ে যেতে পারে শৈত্যপ্রবাহ।

নিম্নচাপের প্রভাবে দুদিন ধরে (শনিবার ও রবিবার) রাজধানীসহ দেশের অধিকাংশ এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। নিম্নচাপটি দুর্বল হয়ে এখন সুস্পষ্ট লঘুচাপ হিসেবে অবস্থান করছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এলাকায়। গতকাল ২৪ ঘণ্টায় ঢাকায় ১৫ মিলিমিটার বৃষ্টি রেকর্ড হয়েছে। এ সময় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে চাঁদপুরে ৬২ মিলিমিটার।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সুস্পষ্ট লঘুচাপটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে যেতে পারে। লঘুচাপটির প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরের ওপর দিয়ে ঝড়ো হাওয়ার শঙ্কায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এ সময় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। আজ এ সতর্কতা সংকেতও নামিয়ে ফেলা হতে পারে।

আবহাওয়াবিদরা জানান, নিম্নচাপ কেটে গেছে। মেঘাচ্ছন্ন আকাশও পরিষ্কার হবে আজ থেকে। চট্টগ্রাম, কুমিল্লা, চাঁদপুর ছাড়া সর্বত্র মেঘমুক্ত আবহাওয়া থাকতে পারে। বৃষ্টির প্রবণতাও কমবে। জলীয় বাষ্প বেশি থাকায় শীতের অনুভূতি ছিল দুদিন। তবে কয়েকদিন পর থেকে রাতে শীতের তীব্রতা বাড়তে পারে। তারা জানান, তাপমাত্রা কমতে থাকায় মাসের দ্বিতীয়ার্ধে কিছু এলাকায় শৈত্যপ্রবাহও বিরাজ করবে।

আজকের পূর্বাভাসে বলা হয়েছে ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, রাজশাহী বিভাগের অনেক জায়গায় এবং রংপুর বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণের সম্ভাবনা রয়েছে।

দীর্ঘমেয়াদি পূর্বাভাসের বিষয়ে আবহাওয়া অধিদফতর জানায়, এ মাসের শেষার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুটি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়সাস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। জানুয়ারি মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি মাঝারি (৬-৮ ডিগ্রি  সেলসিয়াস) অথবা তীব্র (৪-৬ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এ সময় অন্যান্য জায়গায় এক থেকে দুটি মৃদু অথবা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে সার্বিকভাবে জানুয়ারি মাসের গড় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকতে পারে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর