বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

দোররায় মৃত্যু গৃহবধূর কিশোরীকে জুতাপেটা

ঠাকুরগাঁও ও মাদারীপুর প্রতিনিধি

ঠাকুরগাঁওয়ে যৌতুকের জন্য অপবাদ দিয়ে ১০১ দোররা মারার পর এক গৃহবধূ মারা গেছেন। অন্যদিকে মাদারীপুরে কিশোরীকে করা হয়েছে জুতাপেটা।

মাদারীপুর শহরে মঙ্গলবার শালিস বৈঠকে গরিবের এক কিশোরী মেয়েকে ‘খারাপ’ আখ্যা দিয়ে জুতাপেটা করা হয়েছে। এ  ঘটনায় শহরের মধ্য খাগদি এলাকার অধিবাসীদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। তারা অবিলম্বে দোষীদের শাস্তি দাবি করেছেন। জেলা প্রশাসক মো. ওয়াহিদুল ইসলাম বলেছেন, তিনি বিষয়টি জানতে পেরে পুলিশকে অবহিত করেছেন। ডিসি বলেন, মেয়েটিকে অপহরণ নিয়ে যা হয়েছে তা শালিস বৈঠকে মীমাংসাযোগ্য নয়। মীমাংসার নামে তাকে জুতাপেটা করাটা খুবই অন্যায়। যারা এমন করেছেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। সূত্র জানায়, ১৮ ডিসেম্বর সোমবার দুপুরে মধ্য খাগদির এই কিশোরীকে ফুসলিয়ে নিয়ে যায় একই এলাকার কুদ্দুস শরীফের ছেলে হাসান শরীফ। পরে সে মেয়েটিকে তামান্না নামে এক নারীর কাছে বিক্রি করে দেয়। খবর পেয়ে কিশোরীর পরিবার সদর উপজেলার খাকছড়ার করম বাজার এলাকায় গিয়ে ২২ ডিসেম্বর উদ্ধার করে। এ নিয়ে শালিস বৈঠক হয়। শালিসরা কিশোরীকে ‘খারাপ মেয়ে’ বলে রায় দেন এবং তাকে ১০টি জুতার বাড়ি মারার নির্দেশ দেন। তখন আকলিমা বেগম নামে এক নারী মেয়েটিকে জুতাপেটা করেন। বৈঠকে হাসান শরীফকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তাকেও ১০টি জুতার বাড়ি মারার নির্দেশ দেওয়া হয়।

লাঞ্ছিতা কিশোরীর ভাই জসিম ফকির বলেন, ‘আমার বোনকে বাড়ি থেকে ডেকে নিয়ে বিক্রি করে দিল। আমরাই তাকে উদ্ধার করলাম। আর শালিসরা আমার বোনকে দোষারোপ করলেন। আমরা গরিব বলেই তারা এমন করেছেন।’ কিশোরী বলেছে, ‘আমার ওপর যে জুলুম হয়েছে আমি তার বিচার চাই।’

শালিসে ১০১ দোররা প্রাণ গেল গৃহবধূর : বিয়ের পর থেকেই যৌতুক নিয়ে স্বামী জাহাঙ্গীর আলম ও তার পরিবারের সদস্যদের সঙ্গে টানাপড়েন ছিল গৃহবধূ মৌসুমী আক্তারের। কয়েকবার মৌসুমীকে মারধর করে বাড়ি পাঠিয়েও দেওয়া হয়। তবে সর্বশেষ ২০ ডিসেম্বর মৌসুমীর জীবনে ঘটল ভয়ঙ্কর ঘটনা। পরকীয়ার অপবাদ দিয়ে ওই রাতে মাতবরদের নিয়ে শালিস ডাকে স্বামীর পরিবার। তাতে দেওয়া রায়ে ১০১ বার দোররা মারা হয় মৌসুমীকে। এর মাঝে কয়েকবার অজ্ঞান হয়ে গেলে জ্ঞান ফিরে পাওয়ার পর আবার চলে নির্যাতন। পরদিন ২১ ডিসেম্বর মারা যান মৌসুমী। ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার বালিয়াপুকুর গ্রামে ঘটে এ মধ্যযুগীয় ঘটনা।

সর্বশেষ খবর