বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

ধানের নতুন পাঁচ জাত উদ্ভাবন

গাজীপুর প্রতিনিধি

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) বিজ্ঞানীরা পাঁচটি নতুন জাতের ধান উদ্ভাবন করেছেন। গতকালই ব্রি ধান ৮২, ব্রি ধান ৮৩, ব্রি ধান ৮৪, ব্রি ধান ৮৫ ও ব্রি ধান ৮৬ নামের এ জাতগুলো জাতীয় কারিগরি কমিটিতে চূড়ান্ত অনুমোদন পেয়েছে। উদ্ভাবিত জাতগুলো অল্প দিনে উচ্চফলনশীল হওয়ায় দেশের মোট ধান উৎপাদনে এগুলো উল্লেখযোগ্য অবদান রাখবে বলে মনে করছেন ব্রির বিজ্ঞানীরা। এর মধ্যে ব্রি ধান ৮৬ জাতটিতে জৈব প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ধারণা করা হচ্ছে, বোরো  মৌসুমের সবচেয়ে জনপ্রিয় জাত ব্রি ধান ২৮ এর মতোই জনপ্রিয় হয়ে উঠবে এ জাত। আর ব্রি ধান ৮২ তে কৃষক পাবে সবচেয়ে উচ্চফলন, যা উৎপাদিত হবে স্বল্পতম সময়ে। এগুলোর মাধ্যমে জাত উদ্ভাবনে নতুন ইতিহাস সৃষ্টি করলেন ব্রির বিজ্ঞানীরা। ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর জানান, ‘উদ্ভাবিত নতুন পাঁচটি জাতের মধ্যে তিনটি আউশ  মৌসুমের ও দুটি বোরো মৌসুমের। আউশ মৌসুমকে আরও শক্তিশালী করার লক্ষ্য রয়েছে সরকারের। সে জন্যই আমরা এবার আউশের ওপর জোর দিয়েছি।’ সদ্য উদ্ভাবিত ব্রি ধান ৮২ রোপা আউশ মৌসুমের স্বল্পকালীন একটি জাত। এর জীবনকাল ১০০  থেকে ১০৫ দিন।

জাতীয় কারিগরি কমিটিতে অনুমোদন পাওয়া এ জাতটির গড় ফলন হেক্টরে সাড়ে ৪ টন থেকে সাড়ে ৫ টন পর্যন্ত। উদ্ভাবিত নতুন জাতটির চালে অ্যামাইলোজের পরিমাণ ২৮ শতাংশ। এর আকৃতি মাঝারি মোটা এবং এর রং সাদা। এর চাল থেকে ভাত হবে ঝরঝরে। প্রতিটি দানায় প্রোটিনের পরিমাণ ৭ দশমিক ৬ শতাংশ। এর ১০০০টি পুষ্ট ধানের ওজন প্রায় ২৩ দশমিক ৮৪ গ্রাম।

ব্রি ধান ৮৩ বোনা আউশ মৌসুমের একটি জাত। এর গড় ফলন হেক্টরে ৪ টন থেকে সাড়ে ৫ টন পর্যন্ত, যা প্রচলিত ব্রি ধান ৪৩ এর চেয়েও ১ টন বেশি। এ জাতীয় ধানের গাছের উচ্চতা ১০৫ সে. মি.। উদ্ভাবিত নতুন এ জাতের জীবনকাল ১০০ থেকে ১০৫ দিন। এর চাল মাঝারি মোটা ও সাদা এবং এ ধরনের চাল থেকে হওয়া ভাত হবে ঝরঝরে। এর চালে অ্যামাইলোজের পরিমাণ ২৬ শতাংশ এবং দানায় প্রোটিনের পরিমাণ ৭ শতাংশ।

ব্রি ধান ৮৪ বোরো মৌসুমের একটি স্বল্পমেয়াদি জাত। একই সঙ্গে এটি উচ্চফলনশীল জিংক সমৃদ্ধও। এর জীবনকাল ১৪০ থেকে ১৪৫ দিন  এবং  হেক্টরে গড় ফলন ৬ থেকে সাড়ে ৬ টন। গাছের উচ্চতা ৯৬ সে.মি.। চালে অ্যামাইলোজের পরিমাণ ২৫ দশমিক ৫ শতাংশ। নতুন এই জাতের জীবন কাল বন্যামুক্ত পরিবেশে ১০৬ থেকে ১১০ দিন। এর চালে অ্যামাইলোজের পরিমাণ ২৫ দশমিক ২ শতাংশ। চালের আকার আকৃতি লম্বা ও মাঝারি চিকন এবং রং সাদা। ভাত ঝরঝরে। দানায় প্রোটিনের পরিমাণ ৮ দশমিক ১ শতাংশ। আর ১০০০টি পুষ্ট ধানের ওজন প্রায় ২২ দশমিক ৩ গ্রাম।

উদ্ভাবিত ব্রি ধান ৮৬ এর জীবনকাল ১৪০ থেকে ১৪২ দিন। এর চালে অ্যামাইলোজের পরিমাণ ২৫ শতাংশ। চালের আকার আকৃতি লম্বা ও চিকন এবং রং সাদা। ভাত হবে ঝরঝরে ও খেতে সুস্বাদু। দানায় প্রোটিনের পরিমাণ প্রায় ১০ শতাংশ। স্বাভাবিক অবস্থায় গাছ প্রতি গুছির সংখ্যা ৯ থেকে ১০টি। ১০০০টি পুষ্ট ধানের ওজন প্রায় ২৩.২৩ গ্রাম। জাতটির ফলন ও জীবনকাল ব্রি ধান ২৮ এর মতো এবং ব্রি ধান ২৮ চাষযোগ্য জমিতে চাষাবাদের উপযোগী হওয়ায় ব্রি ধান ২৮ এর পরিপূরক জাত হবে।

সর্বশেষ খবর