শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
অষ্টম কলাম

লোকসভায় পাস ‘তিন তালাক’ বিরোধী বিল

দীপক দেবনাথ, কলকাতা

বিনা বাধায় ভারতের লোকসভায় পাস হয়ে গেল ঐতিহাসিক তাত্ক্ষণিক ‘তিন তালাক’ (তালাক-ই-বিদ্দাত) বিরোধী বিল, যার পোশাকি নাম ‘মুসলিম ওম্যান (প্রোটেকশন অব রাইটস অন ম্যারেজ) বিল-২০১৭।’ গতকাল সকালে লোকসভায় এ বিল পেশ করেন দেশটির কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। এরপর বিলটি নিয়ে আলোচনা হয় সংসদে। সন্ধ্যায় কোনোরকম সংশোধনী ছাড়াই ধ্বনি ভোটে পাস হয়ে যায় বিলটি। আগামীকাল বিলটিকে পাঠানো হবে রাজ্যসভায়। তবে লোকসভায় বিলটি বাধা ছাড়া পাস হয়ে গেলেও রাজ্যসভায় বিজেপি নেতৃত্বাধীন এনডিএ শিবিরের সংখ্যাগরিষ্ঠতা না থাকায় সেখানে বিলটিকে পাস করাতে বেগ পেতে হতে পারে শাসক দলকে। সূত্রের খবর, প্রধান বিরোধী দল কংগ্রেস এই বিলটিকে সংশোধনের জন্য সংসদীয় কমিটিতে পাঠাতে পারে। সেক্ষেত্রে চলতি শীতকালীন অধিবেশনে এই বিলটি পাস হওয়ার সম্ভাবনা খুবই কম। আর এই বিলটিকে আইনে পরিণত করতে সংসদের দুটি কক্ষেরই অনুমোদন দরকার। সকালে বিজেপি সংসদীয় কমিটির বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, সব রাজনৈতিক দলের সহমতেই বিলটি সংসদে পাস হবে।

এদিন সকালে লোকসভায় বিলটি পেশ করার পর কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানান, ‘এ বিলটি নারীদের ন্যায়বিচার ও তাদের প্রতি সম্মানের, এটা কোনো নির্দিষ্ট ধর্ম বা সম্প্রদায়ের নয়’। প্রস্তাবিত এই বিলে বলা হয়েছে, তাৎ?ক্ষণিক তিন তালাক দিলে অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ দায়ের পর জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের হবে। এক্ষেত্রে অভিযুক্ত ব্যক্তির সর্বোচ্চ তিন বছর কারাগারের সাজা ভোগ করতে হতে পারে।

 স্ত্রীকে তিন তালাক দিলে খোরপোশের দায়িত্বও স্বামীকেই বহন করতে হবে। এমনকি সন্তানের ভরণপোষণের দায়িত্বও স্বামীকে নিতে হবে। বিবাহবিচ্ছেদের পর নাবালক-নাবালিকা সন্তানের দায়িত্ব সরাসরি মায়ের হাতে তুলে দেওয়া হবে। জম্মু-কাশ্মীর ছাড়া দেশের সব রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলোতে এই তিন তালাক আইন কার্যকর হবে।

সর্বশেষ খবর