শনিবার, ৩০ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

কাল থেকে অনশনে যাচ্ছেন নন-এমপিও শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক

কাল থেকে অনশনে যাচ্ছেন নন-এমপিও শিক্ষকরা

এমপিওভুক্তির দাবিতে রাজধানীর প্রেস ক্লাবের সামনে গতকালও কর্মসূচি পালন করেন নন-এমপিওভুক্ত শিক্ষক ও কর্মচারীরা — বাংলাদেশ প্রতিদিন

এমপিওভুক্তির দাবি আদায়ে কাল রবিবার থেকে আমরণ অনশনে যাচ্ছে নন-এমপিও শিক্ষক-কর্মচারী ফেডারেশন। গতকাল ফেডারেশনের সভাপতি গোলাম মাহামুদুন্নবী ডলার এ বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, শনিবার (আজ) অবস্থান কর্মসূচির পর কাল রবিবার থেকে টানা অনশন চলবে। দাবি আদায়ে চার দিন ধরে আন্দোলন করেও সংশ্লিষ্টদের কোনো সাড়া না পেয়ে এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। গতকাল অবস্থান কর্মসূচিতে শিক্ষকরা জানান, দাবি আদায়ে কেউ আশ্বাস না দেওয়ায় ১ জানুয়ারির বই উৎসবেও অংশ নিচ্ছেন না তারা। নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের উদ্যোগে সারা দেশ থেকে শিক্ষক-কর্মচারীরা এসে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান নিয়ে ২৬ ডিসেম্বর থেকে অবস্থান কর্মসূচি পালন করছেন। দাবি-দাওয়া বাস্তবায়নে বিক্ষোভ-স্লোগান দিচ্ছেন নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা।

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের শিক্ষকরা বলেন, আমাদের দাবি-দাওয়া আদায়ের জন্য চার দিন ধরে আন্দোলন করছি। এরপরও সরকার আমাদের দিকে তাকাচ্ছে না। বহু দিন ধরে বিনা বেতনে চাকরি করছি। আমাদেরও ছেলেমেয়ে স্কুল-কলেজে পড়ে। সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে। সরকারের কাছে আকুল আবেদন— আমাদের বেতনভুক্ত করা হোক। কর্মসূচিতে অংশ নেওয়া গোলাম মোস্তফা নামে দিনাজপুরের হাকিমপুর উপজেলার এক মাদ্রাসা শিক্ষক বলেন, বিনা বেতনে আর কত দিন? শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা কি বিনা বেতনে চাকরি করেন। তাদের ছেলেমেয়েদের যারা পড়াশোনা করায় তাদের কি বেতন দিতে হয় না? আমাদের কেন এই নিদারুণ কষ্টে রাখা হয়েছে। এমপিওভুক্ত করতে সরকারকে কার্যকরী ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান তিনি। আন্দোলনরতরা বলেন, বিনা বেতনে মানসম্মত শিক্ষাদান প্রত্যাশা করা ঠিক নয়। এটি সম্ভবও নয়। শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে, কোমলমতি ছাত্রছাত্রীদের স্বার্থে শিক্ষকদের চাকরি এমপিওভুক্ত করার দাবি জানান তারা।

 

সর্বশেষ খবর