শনিবার, ৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা
দিনভর ছিল উত্তেজনা

বিএনপি নেতা-কর্মীদের ওপর লাঠিচার্জ-সংঘর্ষ, আজ বিক্ষোভ

৫ জানুয়ারির কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক

বিএনপি নেতা-কর্মীদের ওপর লাঠিচার্জ-সংঘর্ষ, আজ বিক্ষোভ

খুলনায় গতকাল বিক্ষোভ চলাকালে বিএনপি নেতা-কর্মীদের ওপর লাঠিচার্জ করে পুলিশ। —বাংলাদেশ প্রতিদিন

‘গণতন্ত্র হত্যা দিবস’ উপলক্ষে ৫ জানুয়ারি সমাবেশের অনুমতি না পাওয়ায় রাজধানী ঢাকায় আজ বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। মহানগরীর প্রতিটি থানায় এ কর্মসূচি ঘোষণা করেছে দলটি। এ উপলক্ষে গতকাল সারা দেশে জেলা, উপজেলা ও মহানগরী পর্যায়ে কালো পতাকা দিবস পালনকালে পুলিশি বাধার সম্মুখীন হয়েছেন দলীয় নেতা-কর্মীরা। ময়মনসিংহ, গৌরীপুর, খুলনা, খালিশপুর, বান্দরবান, নারায়ণগঞ্জ, ঝালকাঠিসহ বিভিন্ন এলাকায় বাধা দেওয়ায় পুলিশের সঙ্গে নেতা-কর্মীদের সংঘর্ষ হয়েছে। এ  সময় পুলিশের লাঠিচার্জে অর্ধশতাধিক নেতা-কর্মী আহত ও শতাধিক নেতা-কর্মী আটক হয়েছেন বলে অভিযোগ বিএনপির। এদিকে ঢাকায় সমাবেশের অনুমতি না দেওয়া এবং সারা দেশে কালো পতাকা মিছিলে বাধা দেওয়ার প্রতিবাদে আজ ঢাকা মহানগরীর থানায় থানায় বিক্ষোভ কর্মসূচি ডেকেছে বিএনপি। গতকাল বেলা সোয়া ১১টায় রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সিনিয়র যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ এ কর্মসূচি ঘোষণা করেন। সংবাদ সম্মেলনে রিজভী আহমেদ বলেন, আওয়ামী লীগ যে গণতন্ত্র হত্যাকারী দল তা আর একবার প্রমাণ করল। তারা যদি গণতান্ত্রিক রীতিনীতিতে ন্যূনতম বিশ্বাসী হতো, তাহলে বিএনপিকে সভা-সমাবেশ করতে বাধা দিত না। এর মাধ্যমে সরকারের গণতন্ত্র ও গণতন্ত্রে স্বীকৃত বিরোধী দলের অধিকারের ওপর দুর্বৃত্তমূলক আচরণের বহিঃপ্রকাশ ঘটেছে। বর্তমান সরকারকে তিনি ভোটারবিহীন ও গণতন্ত্রের নিষ্ঠুর প্রতিপক্ষ হিসেবে আখ্যায়িত করে বলেছেন, তাদের বাকশালি প্রেতাত্মা আরও বিধ্বংসী রূপ নিয়ে আত্মপ্রকাশ করেছে। আওয়ামী দখল আর লুটপাট চিরস্থায়ী রূপ দিতে তারা বিরোধী দলশূন্য রাষ্ট্রব্যবস্থা কায়েম করতে চাচ্ছে। অথচ আজ আওয়ামী লীগ ঢাকায় দুটি সমাবেশ করছে, আর বিএনপিসহ বিরোধী দলকে সমাবেশ করতে বাধা দেওয়া হলো। বিএনপির এই মুখপাত্র বলেন, ২০১৪ সালের ৫ জানুয়ারি বিতর্কিত ও কলঙ্কিত নির্বাচনকে আড়াল করার জন্যই আজ (শুক্রবার) বিএনপির কর্মসূচি পালনে বাধা দেওয়া হয়েছে। সেদিনের দেশে-বিদেশে বিতর্কিত ও ভোটারবিহীন কলঙ্কিত নির্বাচনের লজ্জা ঢাকতেই বিএনপিসহ বিরোধী দলের কণ্ঠ রোধের লক্ষ্যে সমাবেশ করতে দেওয়া হয়নি। তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধের চেতনার মূল উপাদান ছিল গণতন্ত্র। কিন্তু আওয়ামী লীগের মুক্তিযুদ্ধের চেতনার মূল উপাদান হচ্ছে তাদের নিজেদের লোভ, দুর্নীতি ও দখলবাজি অব্যাহত রাখা। সরকারের লোভ ও দুর্নীতির প্রকোপে প্রতি বছর দেশ থেকে প্রায় ৫০ হাজার কোটি টাকার মতো অর্থ পাচার হয়ে যাচ্ছে। দেশে চলছে গণবিরোধী লুটেরাদের রাজত্ব। আদিম অমানবিকতার মনোবৃত্তি নিয়ে গুম, খুন, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ছাড়াও দুর্নীতি ও অনৈতিক উপায়ে অর্থ উপার্জন এবং এর ফলে মালয়েশিয়ায় আলোচিত ‘সেকেন্ড হোম’ ও কানাডায় ‘বেগমপাড়া’ তৈরি ইত্যাদি আড়াল করতেই বিরোধী দলহীন রাষ্ট্রব্যবস্থা কায়েমের নীলনকশা বাস্তবায়ন করছে। এদিকে বিভিন্ন স্থান থেকে পাঠানো আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের আরও খবর— চট্টগ্রাম : চট্টগ্রাম মহানগরে কালো পতাকা হাতে নিয়ে বিএনপি নেতা-কর্মীদের মিছিল করতে দেয়নি পুলিশ। এর আগে বিভিন্ন স্থান থেকে মিছিলসহকারে নেতা-কর্মীরা জমায়েত হন কাজির দেউরী মোড়ে। সমাবেশ করার অনুমতি চেয়েও না পেয়ে তারা ২০০ গজ দূরে সমাবেশ করার চেষ্টা করেন। কিন্তু পুলিশি বাধায় সে সমাবেশও হয়নি।

বরিশাল : গতকাল সকাল ১০টায় মহানগরের সদর রোডের দলীয় কার্যালয় চত্বরে বিএনপি সমাবেশ ও কালো পতাকা মিছিলের কর্মসূচি ঘোষণা করলেও তাদের অনুমতি দেয়নি পুলিশ। মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন সিকদার জিয়া জানান, পুলিশের বাড়াবাড়ি এবং ক্ষমতাসীনরা একই স্থানে সমাবেশ আহ্বান করায় সাংঘর্ষিক পরিস্থিতির কারণে বিএনপি পূর্বনির্ধারিত সমাবেশে যেতে পারেনি। এদিকে মহানগর ছাত্রদলের সিনিয়র যুগ্মআহ্বায়ক আফরোজা খানম নাসরিন অভিযোগ করেছেন, বরিশালে কালো পতাকা মিছিল করে ফেরার সময় চার ছাত্রদল কর্মীকে কুপিয়ে আহত করেছেন ছাত্রলীগ কর্মীরা। দুপুরে সিঅ্যান্ডবি রোডসংলগ্ন তেমাথা এলাকায় এ ঘটনা ঘটে। তিনি জানান, একই সময় তার বাসায়ও হামলা চালিয়ে ভাঙচুরের চেষ্টা করা হয়েছে। এ ছাড়া বরিশাল জেলা বিএনপির সহসভাপতি সাবেক এমপি আবুল হোসেন খান জানিয়েছেন, তার গাড়িবহরে ধাওয়া করেছে ছাত্রলীগ। সন্ধ্যা পৌনে ৭টার দিকে নগরের কাউনিয়া প্রধান সড়কের পানির ট্যাংকি এলাকায় এ ঘটনা ঘটে। খুলনা : খুলনায় বিএনপির কালো পতাকা মিছিলে লাঠিচার্জ করেছে পুলিশ। এতে আহত হয়েছেন কমপক্ষে ১৩ নেতা-কর্মী। আটক হয়েছেন বিএনপি ও যুবদলের তিন কর্মী। পরে বিক্ষুব্ধ নেতা-কর্মীরা পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করেন। টাঙ্গাইল : টাঙ্গাইলে পুলিশি বাধার মুখে বিএনপির বিক্ষোভ মিছিল ও সংক্ষিপ্ত পথসভা অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০টায় শহরের বিভিন্ন এলাকা থেকে খণ্ড খণ্ড মিছিল এসে ভিক্টোরিয়া রোডে জেলা বিএনপি কার্যালয়ে সমবেত হয়। সেখান থেকে বিক্ষোভ মিছিল বের করতে চাইলে পুলিশ বাধা দেয়। তখন সেখানেই সংক্ষিপ্ত পথসভা করেন বিএনপি নেতারা। জয়পুরহাট : সকালে জয়পুরহাট জেলা বিএনপি কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ বাধা দেয়। ফলে মিছিলটি বেশি দূর এগোতে না পেরে সেখানে এক প্রতিবাদ সমাবেশ করে। নীলফামারী : নীলফামারীতে পুলিশের বাধায় মিছিল করতে পারেনি বিএনপি। বেলা সাড়ে ১১টার দিকে জেলা বিএনপি কার্যালয়ের সামনে থেকে নেতা-কর্মীরা একটি মিছিল নিয়ে প্রধান সড়কে উঠতে চাইলে পৌর মার্কেটের সামনে পুলিশ বাধা দেয়। পরে পুলিশ ব্যারিকেডের মধ্যে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করা হয়। ময়মনসিংহ : ময়মনসিংহের গৌরীপুর ও ফুলপুরে বিএনপির কালো পতাকা মিছিলে পুলিশ লাঠিচার্জ করেছে। এ সময় গৌরীপুর উপজেলা চেয়ারম্যান আহাম্মদ তায়েবুর রহমান হিরণ ও ফুলপুর উপজেলা যুবদল সভাপতি সানোয়ার হোসেন খানসহ কমপক্ষে ১৫ জন আহত হন।

 দিনাজপুর : পুলিশি বাধায় দিনাজপুরে জেলা বিএনপি কালো পতাকা মিছিল করতে না পারলেও মহিলা দলের নেতা-কর্মীরা একটি খণ্ড মিছিল করেছেন।

সর্বশেষ খবর