শুক্রবার, ১২ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা
ঢাকা সিটির মনোনয়নপত্র বিতরণ শুরু

প্রস্তুত হচ্ছে ভোট গ্রহণ কর্মকর্তার প্যানেল

নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনে প্রার্থী হতে মনোনয়নপত্র নিয়েছেন গায়ক শাফিন আহমেদ। গতকাল দুপুরে আগারগাঁওয়ের রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে ১ জন, সাধারণ ওয়ার্ডে ৫৭ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৪ জন মনোনয়নপত্র সংগ্রহ করেন। উত্তরের সহকারী রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ আতাউর রহমান এ তথ্য জানান। আর দক্ষিণ সিটির নতুন ওয়ার্ডে নির্বাচনে সাধারণ কাউন্সিলর পদে ১২টি ও সংরক্ষিত কাউন্সিলর পদে ২টি মনোনয়নপত্র বিতরণ হয়েছে। এদিকে ঢাকার দুই সিটির নির্বাচন সামনে রেখে ভোট গ্রহণ কর্মকর্তার প্যানেল প্রস্তুত করতে রিটার্নিং অফিসারদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। এক্ষেত্রে প্রতিটি ভোট কেন্দ্রের জন্য একজন প্রিসাইডিং অফিসার এবং প্রতিটি ভোটকক্ষের জন্য একজন সহকারী প্রিসাইডিং, দুজন পোলিং অফিসার নিয়োগ করবেন তারা। সুষ্ঠু ভোটের জন্য নির্ধারিত সংখ্যক অতিরিক্ত কর্মকর্তা প্রস্তুত রাখতেও বলেছে ইসি।

মনোনয়নপত্র সংগ্রহ করলেন শাফিন আহমেদ : উত্তরের রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেমের কাছ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন গায়ক শাফিন আহমেদ। তিনি নতুন ঘোষিত ন্যাশনাল ডেমোক্রেটিক মুভমেন্ট (এনডিএম)-এর প্রার্থী। ইসিতে দলটি নিবন্ধিত না হওয়ায় এবার তাকে স্বতন্ত্র প্রার্থী হিসেবেই লড়তে হবে। মনোনয়নপত্র নেওয়ার পর শাফিন আহমেদ বলেন, আমি সুষ্ঠু অবাধ নিরপেক্ষ নির্বাচন আশা করছি। লেভেল প্লেয়িং ফিল্ড চাই। নির্বাচন কমিশন যেন সঠিক বিধিমালা পালন করে। অর্থের প্রভাব যেন কেউ না খাটাতে পারে। এদিকে জামায়াতের মহানগর নেতা সেলিম উদ্দিনের পক্ষে তার আইনজীবী গোলাম কিবরিয়া ভোটার তালিকার সিডি সংগ্রহ করেছেন।

পরে দলীয় সিদ্ধান্ত পেলে মনোনয়ন সংগ্রহ করা হবে বলে জানান কিবরিয়া। তিনি বলেন, উত্তর সিটির ভোটার তালিকা কিনেছি আমরা। প্রতি ওয়ার্ডের জন্য ৫০০ টাকা করে ২৭ হাজার টাকা দিয়ে সিডি সংগ্রহ করেছি; প্রার্থীর জন্য ম্যানুয়েল নিয়েছি। পরে ব্যাংক চালানটি দেখিয়ে মনোনয়নপত্র নেওয়া হবে বলে জানান তিনি। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা রকিবউদ্দিন মণ্ডল জানান, ভোট গ্রহণ কর্মকর্তার প্যানেল প্রস্তুতির কাজ চলছে। আগামী ২৬ ফেব্রুয়ারি ভোটের দিন রেখে ঢাকা উত্তরে মেয়র পদে উপনির্বাচন এবং উত্তর-দক্ষিণ মিলিয়ে ৩৬টি ওয়ার্ডে নির্বাচনের তফসিল মঙ্গলবার ঘোষণা করে ইসি। তফসিল ঘোষণার পরদিন বুধবার থেকে মনোনয়নপত্র বিতরণের প্রস্তুতি ছিল আগারগাঁওয়ের ইটিআই ভবনে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে। তফসিল অনুযায়ী, এই নির্বাচনে প্রার্থী হতে মনোনয়নপত্র কেনা ও জমা দেওয়া যাবে আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত। আবেদনকারী প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই হবে ২১ ও ২২ জানুয়ারি। তা প্রত্যাহারের শেষ তারিখ ২৯ জানুয়ারি। নির্বাচনী আচরণবিধি অনুযায়ী, প্রতীক বরাদ্দের আগে কোনো প্রচার চালানো যায় না। সে অনুযায়ী ৩০ জানুয়ারি থেকে প্রার্থীরা প্রচার শুরু করতে পারবেন।

সর্বশেষ খবর