শিরোনাম
শনিবার, ২৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

রাস্তায় গাছ ফেলে ইবি উপাচার্যের ওপর হামলা

ইবি প্রতিনিধি

রাস্তায় গাছ ফেলে ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারীকে বহনকারী গাড়ির ওপর দুর্বৃত্তদের অতর্কিত হামলার ঘটনা ঘটেছে। গতকাল রাত সাড়ে ৩ টার দিকে ক্যাম্পাস পার্শ্ববর্তী শৈলকুপা থানার গাড়াগঞ্জের বড়দাহ নামক স্থানে এ ঘটনা ঘটে।

জানা গেছে, বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩ টায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভা ছিল। উপাচার্য অধ্যাপক ড. হারুন সভা ও ব্যক্তিগত কাজ শেষে রাত ১০ টার দিকে ঢাকা থেকে উপাচার্যের গাড়িতে (কুষ্টিয়া ঘ-১১০০২৮) ক্যাম্পাসের উদ্দেশে রওনা দেন।

 এ সময় গাড়িতে ছিলেন উপাচার্য ও তার ব্যক্তিগত সহকারী রেজাউল করিম রেজা। গাড়ির চালক ছিলেন মো. ফরহাদ হোসেন। গাড়ি ঢাকা থেকে ফেরি পারাপার করে ঝিনাইদহে আসে। সেখানে ব্যক্তিগত সহকারীকে নামিয়ে উপাচার্যের গাড়ি ক্যাম্পাসে রওনা হয়। পথিমধ্যে রাত সাড়ে ৩ টার দিকে শৈলকুপা উপজেলার বড়দাহে রাস্তায় গাছের গুঁড়ি ফেলে গাড়ির গতিরোধ করে দুর্বৃত্তরা। তারা গাড়িতে অতর্কিতে হামলা চালায়। তবে এক ফাঁকে উপাচার্য ও চালক গাড়ি থেকে নেমে পালিয়ে যেতে সক্ষম হন। ফলে তারা প্রাণে রক্ষা পান। পরে ইবি থানার পুলিশ গিয়ে উপাচার্যকে উদ্ধার করে ক্যাম্পাসে পৌঁছে দেয়। হামলার সময় দুর্বৃত্তরা উপাচার্যের গাড়িতে ধারালো অস্ত্র দিয়ে উপর্যূপরি আঘাত করে। এতে গাড়ির গ্লাসগুলো গুঁড়িয়ে যায়। পরে উপাচার্য সাংবাদিকদের বলেন, ‘আমি সাধারণত ঢাকা থেকে এই রুট দিয়ে যাতায়াত করি না। কিন্তু আমাকে যাতে কেউ ট্রেস করতে না পারে ও রেজাকে (উপাচার্যের পিএস) ঝিনাইদহে নামিয়ে দেওয়ার জন্য গোয়ালন্দ ফেরিঘাট হয়ে ক্যাম্পাসে ফিরছিলাম। প্রতিমধ্যে আকস্মিক দুর্বৃত্তদের হামলার শিকার হই। আমি দূর্বৃত্তদের থেকে কোনো রকম জীবন নিয়ে পালিয়ে যাওয়ার পর যখন তারা আবার আমাকে খুঁজে পায়— তখন মনে হচ্ছিল আজ আমার দিন শেষ। আল্লাহর অশেষ কৃপায় আমি ফিরে এসেছি।’ এ ঘটনায় বিচার দাবি ও ব্যক্তিগত নিরাপত্তা চেয়ে ঊর্ধ্বতন প্রশাসনকে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. হারুন। এ বিষয়ে ইবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রতন শেখ বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ঘটনাটি জানানোর পর আমরা তাত্ক্ষণিক গিয়ে উপাচার্যকে উদ্ধার করে ক্যাম্পাসে পৌঁছে দিয়েছি। তদন্ত সাপেক্ষে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এদিকে হামলার ঘটনায় জড়িতদের বিচার দাবিতে গতকাল বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে খুলনা-কুষ্টিয়া মহাসড়ক অবরোধ করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। বেলা ১২টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত তারা মহাসড়ক অবরোধ করে সেখানে অবস্থান নেয়। পরে তারা পুলিশ প্রশাসনের আশ্বাসে অবরোধ উঠিয়ে নেয়। এই হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে পৃথক পৃথক বিবৃতি দিয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরাম, বঙ্গবন্ধু পরিষদ, ইবি প্রেস ক্লাব, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন, ছাত্রমৈত্রীসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

হামলার ঘটনায় মামলা : ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারীর ওপর হামলার ঘটনায় গতকাল বিকাল ৫টার দিকে ঝিনাইদহের শৈলকূপা থানায় মামলা দায়ের করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আবদুল লতিফ। এতে অজ্ঞাতনামা ১০-১২ জনকে আসামি করা হয়েছে।

সর্বশেষ খবর