বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

এসএসসি পরীক্ষা আজ শুরু

ফেসবুক বন্ধে অবস্থা বুঝে ব্যবস্থা : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে আজ। সারা দেশের ৩ হাজার ৪১২টি কেন্দ্রে একযোগে এসব পরীক্ষা চলবে। এবারের পরীক্ষায় আটটি সাধারণ এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ৩১ হাজার ৮৯৯ জন পরীক্ষার্থী অংশ নেবে। গতকাল দুপুরে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। রাজধানীর ধানমন্ডিতে গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলে আজ এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করবেন শিক্ষামন্ত্রী।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডে আজ বাংলা প্রথম পত্র, মাদ্রাসা শিক্ষা বোর্ডে কুরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারই প্রথম অভিন্ন ও সৃজনশীল প্রশ্নপত্রে সারা দেশে পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রোধসহ নানা অপ্রীতিকর ঘটনা প্রতিরোধে বেশকিছু পদক্ষেপ গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয়। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষাকক্ষে প্রবেশ করতে হবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল ফোন বা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। তত্ত্বীয় পরীক্ষা আজ শুরু হয়ে ২৫ ফেব্রুয়ারি শেষ হবে এবং ব্যবহারিক পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি শুরু হয়ে ৪ মার্চ পর্যন্ত চলবে। এ ছাড়া প্রশ্নফাঁস রোধে এবার তিনি ‘ডেসপারেট’ বলে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী। আর শিক্ষা সচিব সোহরাব হোসাইন আগে জানিয়েছিলেন, ‘প্রশ্নফাঁসের প্রমাণ পাওয়া গেলেই পরীক্ষা বাতিল করা হবে।’ দৃষ্টিপ্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী স্ক্রাইব (শ্রুতি লেখক) সঙ্গে নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এ ধরনের পরীক্ষার্থীদের ও শ্রবণপ্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বৃদ্ধি করা হয়েছে। প্রতিবন্ধী (অটিস্টিক, ডাউন সিনড্রোম, সেরিব্রাল পালসি) পরীক্ষার্থীদের অতিরিক্ত ৩০ মিনিট সময় বৃদ্ধিসহ শিক্ষক, অভিভাবক বা সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা প্রদানের সুযোগ থাকছে। এসএসসি পরীক্ষাকে কেন্দ্র করে ফেসবুক বন্ধে ‘অবস্থা বুঝে ব্যবস্থা’ নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গতকাল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, এসএসসি ও সমমানের পরীক্ষায় সীমিত সময়ের জন্য ফেসবুক বন্ধ রাখা যায় কিনা, সে বিষয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) অবস্থা বুঝে ব্যবস্থা নেবে। পরীক্ষার সময় কোচিং সেন্টার বন্ধ রাখার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, এ বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে দায়িত্ব দেওয়া হয়েছে। স্থায়ীভাবে কোচিং সেন্টার বন্ধের জন্যও আইন করা হচ্ছে।

ফেসবুক বন্ধে অবস্থা বুঝে ব্যবস্থা : এসএসসি পরীক্ষাকে কেন্দ্র করে ফেসবুক বন্ধে ‘অবস্থা বুঝে ব্যবস্থা’ নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গতকাল দুপুরে সচিবালয়ে এ পরীক্ষা নিয়ে তথ্য জানাতে সংবাদ সম্মেলনের আয়োজন করে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষামন্ত্রী এ সময় বলেন, পরীক্ষায় সীমিত সময়ের জন্য ফেসবুক বন্ধ রাখা যায় কি না সে বিষয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) অবস্থা বুঝে ব্যবস্থা নেবে। তিনি বলেন, আমরা তো আর ফেসবুক বন্ধ করতে পারব না। কিন্তু যাঁরা এ ব্যাপারে দায়িত্ব পালন করেন, তাঁদের সঙ্গে আলাপ করা হয়েছে।

বিটিআরসির চেয়ারম্যানসহ অন্য যাঁরা আছেন, তাঁদের সঙ্গেও কথা বলা হয়েছে। তাঁদের সমস্যাটি বলা হয়েছে। এ বিষয়ে তাঁরা বলেছেন, এটা প্রতিহত (ফেসবুকের মাধ্যমে প্রশ্নপত্র ছড়ানো) করার ব্যাপারে কার্যকর পদক্ষেপ নেবেন। সীমিত সময়ের জন্য ফেসবুক বন্ধ রাখবেন কি না, সেটাও তাঁরা অবস্থা বুঝে ব্যবস্থা নেবেন। তাঁরা সাহায্য করার বিষয়ে ইতিবাচক দৃষ্টিভঙ্গি প্রকাশ করেছেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর