বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

একরাত বস্তিতে ২০০০ টাকায়

প্রতিদিন ডেস্ক

দারিদ্র্য পীড়িত ভারতের বস্তিবাসীকে অনুধাবন করতে পর্যটকদের জন্য নতুন এক সুযোগ দেওয়া হচ্ছে। চাইলে তারা ২০০০ টাকার বিনিময়ে বস্তির ঘরে কাটিয়ে আসতে পারবেন। এই টাকায় তারা খাওয়া-দাওয়া সমেত ঘরে এক রাত কাটাতে পারবেন। খবর : অন লাইন’র।

২০০০ টাকা দিলে সম্প্রতি মুম্বাইয়ের ধারাভি বস্তিতে এই উদ্যোগ শুরু হয়েছে ডেভিড বিল নামের এক ওলন্দাজের হাত ধরে। বস্তিজীবন নিয়ে কাজ করে- মুম্বাইয়ের এমন একটি স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে তিনি অনেক দিন ধরেই যুক্ত। বিলের মতে, ‘লোকে যে বস্তিতে ঘুরতে আসে না, তা নয়। কিন্তু তা আর কতটুকু সময়ের জন্য? গাইডের সঙ্গে দল বেঁধে পর্যটকরা আসেন, বিশেষ দু-একটা অলিগলি ঘুরে দেখেন, তারপর ফেসবুকে দেওয়ার জন্য কিছু ছবি তুলে নিয়ে চলে যান। তাতে বস্তির মানুষগুলোরও কোনো উপকার হয় না।

 পর্যটকরাও বস্তিজীবনের সংগ্রামের দিকটা বুঝতে পারেন না।’ খবরে বলা হয়,  এ জন্যই এবার রবি সানসি নামের এক ধারাভিবাসী এবং বিলের যৌথ উদ্যোগে শুরু হয়েছে এই অভিনব পর্যটন উদ্যোগ। ২০০০ টাকা দিলে খাওয়া-দাওয়া সমেত রবির ঘরে এক রাত কাটাতে পারবেন পর্যটকরা। তার জন্য ঘরের উপরে একটা শক্তপোক্ত মাচাও তৈরি করেছেন রবি। সেখানে রয়েছে এসি মেশিন, কালার টিভি আর নতুন তোষকও। এরই মধ্যে এই পর্যটন দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে। বিল বলেন, ‘এ বস্তিতে বিদেশ থেকে বহু মানুষ যেমন থাকতে আসছেন, তেমনই বস্তির অনেক লোকও নিজেদের ঘরে এরকম পর্যটকদের থাকার বন্দোবস্ত করার জন্য আমার সঙ্গে  যোগাযোগ করছেন।’

সর্বশেষ খবর