রবিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

বই কেনার ধুম

মোস্তফা মতিহার

বই কেনার ধুম

অমর একুশে গ্রন্থমেলায় শুক্রবারের ধারাবাহিকতা অব্যাহত ছিল গতকালও। এদিনও ব্যাগ ভর্তি বই কেনার ধুম আর নতুন বইয়ের গন্ধে ভাসছিল সোহরাওয়ার্দী উদ্যান। মেলার ১৭তম দিনে প্রকাশকদের চোখে-মুখেও ছিল হাসির ঝিলিক। দুই দিনের উপচে পড়া ভিড় ও আশানুরূপ বিকিকিনিতে এবারের মেলার সফলতা নিয়ে আশাবাদ প্রকাশ করেন বেশিরভাগ প্রকাশক। ঐতিহ্য প্রকাশনীর ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজল বলেন, বর্তমান ডিজিটাল প্রযুক্তির যুগেও বইয়ের প্রতি পাঠকদের অসম্ভব রকমের অনুরাগ রয়েছে। পাঠকরা প্রমাণ করেছে প্রযুুক্তির উত্কর্ষতা যতই থাকুক কাগজের বইয়ের প্রতি তাদের ভালোবাসা ও ভালোলাগা কখনই কমবে না। এটা কমারও নয়। গতকাল ছুটির দিনে মেলার  প্রবেশদ্বার খোলা হয় সকাল ১১টায় এবং যথারীতি মেলা চলে রাত ৯টা পর্যন্ত। এদিন ছিল মেলার ষষ্ঠ শিশুপ্রহর। সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিশুপ্রহরে বই কেনায় ব্যস্ত থাকে শিশুরা। বাবা-মায়ের হাত ধরে মেলায় এসে পছন্দের বইটি কিনে নেয় ছোট্ট সোনামণিরা।

কবি আল মাহমুদের আত্মজৈবনিক উপন্যাস : বইমেলায় এসেছে কবি আল মাহমুদের আত্মজৈবনিক উপন্যাস ‘জীবন যখন বাঁক ঘোরে’। সরলরেখা প্রকাশনা সংস্থা থেকে প্রকাশিত বইটির শ্রুতি লেখক নাজমুস সায়াদাত। আধুনিক বাংলা সাহিত্যের প্রধান কবি আল মাহমুদ অসুস্থ থাকায় সম্প্রতি তার নিজ বাসভবনে বইটির মোড়ক উন্মোচন করা হয়। এ সময় নতুন বই প্রকাশের অনুভূতি জ্ঞাপন করে তিনি বলেন, ‘এই গল্পটি একটি অত্যন্ত সুন্দর গল্প। আমি আশা করি গ্রন্থটি পাঠক সমাদৃত হবে।’ নাসির আলী মামুনের আলোকচিত্র অবলম্বনে প্রচ্ছদ করা বইটির পরিবেশক বইঘর। পাওয়া যাচ্ছে বইমেলার ৩৬৫ নম্বর স্টলে।

নঈম নিজামের ‘জেনারেল মইনকে বিদায় করেছিলেন প্রণব’ : শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থা ‘সূচীপত্র’ প্রকাশ করেছে খ্যাতিমান সাংবাদিক বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বই ‘জেনারেল মইনকে বিদায় করেছিলেন প্রণব’। সাম্প্রতিককালে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা, সমাজ ও রাজনীতির নানা বিশ্লেষণ বইটিতে স্থান পেয়েছে। বাংলাদেশ প্রতিদিনে প্রকাশিত কলামগুলো বই আকারে মেলায় আসার পর এটি যথেষ্ট পাঠকপ্রিয়তা পেয়েছে বলেও জানান সূচীপত্রের প্রকাশক সাঈদ বারী। এবারের মেলায় এ বইটি অন্যতম বেস্ট সেলার হিসেবে বিবেচিত হবে বলে জানালেন সাঈদ বারী। খন্দকার কামরুল হক শামীমকে লেখক বইটি উত্সর্গ করেছেন।

মোড়ক উন্মোচন : বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে ‘মুজিব ৪ : দিল্লি অভিযান’ গ্রাফিক নভেল প্রকাশ করেছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)। এটি নভেলটির চতুর্থ খণ্ড। গ্রাফিক নভেলটিতে বঙ্গবন্ধুর দিল্লি ভ্রমণকে বাচ্চাদের কাছে তুলে ধরা হয়েছে। গতকাল সকালে বাংলা একাডেমি প্রাঙ্গণের সিআরআই-এর স্টলে নভেলটির মোড়ক উন্মোচন করেন বঙ্গবন্ধুর দৌহিত্র, বইটির প্রকাশক ও সিআরআই-এর ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক। এ সময় আরও উপস্থিত ছিলেন বইটির আরেকজন প্রকাশক সিআরআই-এর ট্রাস্টি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, গ্রাফিক নভেলটির চিত্রকর সৈয়দ রাশাদ ইমাম তন্ময়।

গোল্ডেন বাংলাদেশ প্রকাশ করেছে ‘মূল্য সংযোজন করের সহজ ব্যবহারিক গাইড’। বাংলা একাডেমি প্রাঙ্গণে অবস্থিত গোল্ডেন বাংলাদেশ’-এর স্টলের সামনে বইটির মোড়ক উন্মোচন করেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভুঁইয়া। এ সময় আরও উপস্থিত ছিলেন গোল্ডেন বাংলাদেশের নির্বাহী পরিচালক মো. জাহাঙ্গীর আলম। একাডেমি প্রাঙ্গণে গোল্ডেন বাংলাদেশের ৬৮ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে এই বইটি।

পালক পাবলিশার্স প্রকাশ করেছে সাংবাদিক রাজু আহমেদের বই ‘বাংলাদেশের অর্থনৈতিক পরিকল্পনা ও দারিদ্র্যবিমোচন’। গতকাল বইটির মোড়ক উন্মোচন করেন লেখকের মা নূরজাহান বেগম। বইটির মূল্য ৪০০ টাকা। পালক পাবলিশার্সের পাশাপাশি বইটি পাওয়া যাচ্ছে বাংলা একাডেমি প্রাঙ্গণের ঢাকা রিপোর্টার্স ইউনিটির স্টলে।

এদিকে বিকালে একাডেমির নজরুল মঞ্চে কবি রাসেল আশেকির কাব্যগ্রন্থ ‘একটি ভাষণ একটি দেশ’-এর মোড়ক উন্মোচন করেন ইমেরিটাস প্রফেসর ড. আনিসুজ্জামান। এ সময় আরও উপস্থিত ছিলেন নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার।

এক মুঠো শৈশব : হাম-মীম আবদুস সবুর-এর কবিতা গ্রন্থ ‘এক মুঠো শৈশব’। প্রচ্ছদ : কাওসার মাহমুদ। প্রকাশক : সুন্দরম প্রকাশ। গ্রন্থের দাম : ২২০ টাকা।

পাবনার ছড়া : ড. সমজিৎ পাল-এর ‘পাবনার ছড়া’। প্রচ্ছদ : সমর মজুমদার। প্রকাশক : সুন্দরম প্রকাশ। গ্রন্থের দাম : ১৩০ টাকা।

কিছু স্মৃতি কিছু কথা : বইমেলায় বেহুলা বাংলা প্রকাশনী থেকে বের হয়েছে লেফটেন্যান্ট জেনারেল মাহবুবুর রহমান (অব.) রচিত গদ্যের বই ‘কিছু স্মৃতি কিছু কথা’। বইটি তিনটি পর্বে সাজানো হয়েছে। প্রথম পর্ব ‘স্মৃতিকথা’ পর্বে স্থান পেয়েছে লে.জে. মাহবুবুর রহমান (অব.)-এর শৈশব-কৈশোর, প্রিয় স্কুল, শ্রদ্ধেয় শিক্ষক, ভাষা আন্দোলন, ঢাকা কলেজে ভর্তি, আহসানউল্লাহ ইঞ্জিনিয়ারিং কলেজে (বর্তমান বুয়েট) পড়াশোনা ও তাঁর সৈনিক জীবনের বিভিন্ন পর্বের স্মৃতিচারণ। দ্বিতীয় পর্ব ‘ব্যক্তি’তে আলোচিত হয়েছে একাধিক খ্যাতিমান ব্যক্তির জীবনালেখ্য। এ পর্বে তিনি লিখেছেন তাঁর মায়ের কথা, জ্ঞানতাপস অতীশ দীপঙ্কর, ড. এপিজে আবদুল কালাম, প্রণব মুখার্জি, জেনারেল জিয়াউর রহমান, ড. মুহাম্মদ ইউনূস, কাজী জাফর আহমদ, সাইফুর রহমান, মেজর জেনারেল মাজিদ উল হক, অ্যাডমিরাল এম এ খানসহ একাধিক কীর্তিমান ব্যক্তির কথা। তৃতীয় ‘দেশ ও বিশ্ব’ পর্বে তিনি লিখেছেন স্বাধীনতার অগ্নিঝরা মাসে তাঁর ভাবনা, সেনাছাউনিতে বাঙালি পল্টনগুলো, একুশের চেতনায় উদ্ভাসিত হোক বাংলাদেশ, চীন-বাংলাদেশ সম্পর্কে। এসব রচনায় দলীয় সংকীর্ণতা, ক্ষমতার রাজনীতিতে স্বার্থের ঊর্ধ্বে উঠে জাতীয় সমস্যা চিহ্নিতকরণ ও তার সমাধানের চেষ্টার প্রতি দৃষ্টিপাত করা হয়েছে। বইটিতে উঠে এসেছে সাম্প্রতিককালে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা, সমাজ ও রাজনীতির নানা বিশ্লেষণ। বর্তমান বইয়ের ভাষা, বর্ণনা, উপস্থাপনশৈলী অভিনব ও সুখপাঠ্য। বইটি এরই মধ্যে পাঠকপ্রিয়তা পেয়েছে। বইটি পাওয়া যাচ্ছে বইমেলার বেহুলা বাংলার ২৭৩, ২৭৪ স্টলে। ২৪৮ পৃষ্ঠার বইটির মূল্য ৩৫০ টাকা।

নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ বিভাগের তথ্যানুযায়ী, গতকাল ১৭তম দিনে মেলায় নতুন বই এসেছে ২২১টি। এর মধ্যে গল্প ৩৯টি, উপন্যাস ২৫টি, প্রবন্ধ ১১টি, কবিতা ৮৩টি, গবেষণা ৬টি, ছড়া ১০টি, শিশুসাহিত্য ৬টি, জীবনী ৩টি, মুক্তিযুদ্ধ ২টি, বিজ্ঞান ২টি, ভ্রমণ ৫টি, রাজনীতি ১টি, চিকিত্সা ১টি, ধর্মীয় ১টি, অনুবাদ ২টি, অভিধান ১টি, সায়েন্সফিকশন ১টি ও অন্যান্য ২২টি।

মূল মঞ্চ : বিকালে মেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘এ কে এম আহসান খান শামসুর রহমান মুজিবুল হক’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানের এই তিনজনক কৃতী মানুষকে নিয়ে আলোচনা করেন এম মোকাম্মেল হক, এনামুল হক এবং অধ্যাপক আবদুল মমিন চৌধুরী। এতে সভাপতিত্ব করেন ইমেরিটাস প্রফেসর আনিসুজ্জামান। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় সাংস্কৃতিক সংগঠন ‘ভাবনগর ফাউন্ডেশন’ ‘সংস্কৃতি বিকাশ কেন্দ্র’ এবং ‘নকশীকাঁথা’র শিল্পীরা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর