শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

তিল ধারণের ঠাঁই নেই ছুটির দিনে

মোস্তফা মতিহার

তিল ধারণের ঠাঁই নেই ছুটির দিনে

দোয়েল চত্বর থেকে শাহবাগ মোড় পর্যন্ত দীর্ঘ সারি। মানুষের মাথা ছাড়া আর কিছুই দেখা যাচ্ছে না। সেই সারি একটু একটু করে ধীরগতিতে এগিয়ে যাচ্ছে স্বাধীনতার স্মৃতি বিজড়িত সোহরাওয়ার্দী উদ্যান ও বাঙালির মননের প্রতিষ্ঠান বাংলা একাডেমিতে। দীর্ঘ প্রতীক্ষার পর জনস্রোতের সেই ঢেউ আছড়ে পড়েছে সোহরাওয়ার্দী উদ্যানে। ছুটির দিন বলে রাস্তায় যানজট নেই ঠিকই কিন্তু মানবজট লেগেছে অমর একুশে গ্রন্থমেলার দুই প্রাঙ্গণে। তিল ধারণের ঠাঁই পর্যন্ত ছিল না সোহরাওয়ার্দী উদ্যানের পাঁচ লাখ বর্গফুটের বিশাল পরিসরে। আবালবৃদ্ধবনিতার বাঁধভাঙ্গা জোয়ারে অন্যরকম এক ভালোলাগার পরিবেশ সৃষ্টি হয়েছিল অমর একুশে গ্রন্থমেলাজুড়ে। শেষ শুক্রবারে মানুষের ঢল নামবে এমন প্রত্যাশা লেখক, প্রকাশক থেকে শুরু করে মেলা সংশ্লিষ্ট সবারই। কিন্তু সেই প্রত্যাশার পরস্ফুিরণ এভাবে ঘটবে এতটা হয়তো কেউ ভাবেননি। এমনই ছিল অমর একুশে গ্রন্থমেলার গতকাল শেষ শুক্রবারের চিত্র। এদিন মেলায় আগত প্রায় সবাই প্রিয় লেখকের পছন্দের বইটি কিনে বাড়ি ফিরেছেন। সব বয়সী পাঠকরা মেলায় এসেছেন বলে এদিন বয়স ও শ্রেণিভেদে সব ধরনের বইয়ের বিক্রিই ছিল আশাব্যঞ্জক। ছুটির দিন হওয়াতে এদিন মেলার প্রবেশ দ্বার খোলা হয় বেলা ১১টায়। আর শুরুর সময় থেকে টানা দুই ঘণ্টা অর্থাৎ দুপুর ১টা পর্যন্ত ছিল এবারের মেলার সপ্তম শিশুপ্রহর। এই প্রহরে বাবা-মায়ের হাত ধরে মেলায় এসে শিশুকর্নারের সিসিমপুরে হালুম, ইকরি ও টুকটুকির সঙ্গে দুষ্টুমিতে মেতে ওঠে ছোট্ট সোনামণিরা। এ ছাড়া বাচ্চাদের আবদার রক্ষা করতে গিয়ে অভিভাবকরাও শিশুদের পছন্দের বইগুলো কিনে দেন। গতকাল শিশুপ্রহরে কথা হয় ছয় বছরের শিশু ফারিয়াজ মায়ান হকের সঙ্গে। পুরান ঢাকার বংশাল থেকে বাবা-মায়ের হাত ধরে মেলায় এসেছে এই ছোট্ট সোনামণি। তার কাছে জানতে চাওয়া হলো— তুমি কি বই কিনেছ? জবাবে মায়ান আধো আধো গলায় বলল, ডাইনোসরের বই, ছবি আঁকার বই কিনেছি আর হালুমের সঙ্গে মজা করেছি। আমি আরও বই কিনব। আমি প্রতিদিন মেলায় আসতে চাই।

ডা. আনিস আহমেদের ‘কিসিকিসি’ : প্রকাশনা সংস্থা মুক্তচিন্তা প্রকাশ করেছে মেডিসিন ও শিশুবিশেষজ্ঞ ডা. আনিস আহমেদের সায়েন্সফিকশন ‘কিসিকিসি’। লেখক জানিয়েছেন এটি তার দশম সায়েন্সফিকশন। বইটির বিষয়ে ডা. আনিস বলেন, বইটি নিয়ে আমার প্রত্যাশা যতটা ছিল সফলতা পেয়েছি তার চেয়ে বেশি। ‘কিসিকিসি’র প্রকাশক মুক্তচিন্তার স্বত্বাধিকারী জানান, বইটি এবারের মেলায় বেশ সাড়া ফেলেছে। বইটির মূল্য ২০০টাকা।

নতুন বই : বইমেলায় ইউপিএল থেকে হামিদা হোসেন, আমেনা মহসিন ও সেলিনা হোসেনের সম্পাদনায় গমবষণাগ্রন্থ ‘একটি জাতির জন্ম যৌন সহিংসতা ও দায়মুক্তি’। কবি বিমল গুহের ভ্রমণগ্রন্থ ‘স্ট্যাচু অব লিবার্টি’ এসেছে বইমেলায়। হাশেম খানের ‘হাসপাতালের পাতালে’ : অনুপম প্রকাশনী বের করেছে বরেণ্যশিল্পী হাশেম খানের গদ্যগ্রন্থ ‘হাসপাতালে পাতালে’। চমৎকার ড্রয়িং সংবলিত ১১২ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়েছে ৩০০ টাকা। মো. আবদুল মান্নান রচিত ‘দুইবর্ণ’: গদ্যশিল্পী ও গবেষক মো. আবদুল মান্নান রচিত ‘দুইবর্ণ’ বইটি প্রকাশ করেছে পাঠক সমাবেশ।   মোট ১৩টি গদ্য এ বইতে স্থান পেয়েছে। ৮৪ পৃষ্ঠার এ বইটির দাম রাখা হয়েছে ২৯০ টাকা। পাওয়া যাবে সোহরাওয়ার্দী উদ্যানের পাঠক সমাবেশের স্টলে।বাংলা একাডেমির জনসংযোগ বিভাগের তথ্যমতে, ২৩তম দিনে গতকাল মেলায় নতুন বই এসেছে ২৬৬টি। এর মধ্যে বাঁধন পাবলিকেশন্স এনেছে সদ্যপ্রয়াত কথাসাহিত্যিক শওকত আলীর ‘মুক্তিযুদ্ধের উপন্যাস সমগ্র’, শোভা প্রকাশ এনেছে আবু ইসহাক হোসেনের ‘বাংলা লোকগান’, বাংলা একাডেমি এনেছে শেখ মুজিবুর রহমানের ‘কারাগারের রোজনামচা’র ইংরেজি ভার্সন ‘প্রিজন ডায়েরিস’।  বইটি ইংরেজিতে অনুবাদ করেছেন ফকরুল আলম। কাকলী এনেছে মুহম্মদ নূরুল হুদার ‘বাস্তুহারা’, মেরিট এনেছে নির্মলেন্দু গুণের ‘কিশোর অমনিবাশ’, ইত্যাদি।  মূলমঞ্চ : বিকাল ৪ টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘শওকত আলীর সাহিত্যসাধনা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন আবু হেনা মোস্তফা এনাম। অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলামের সভাপতিত্বে এতে আলোচনায় অংশগ্রহণ করেন ফারজানা সিদ্দিকা এবং তারেক রেজা। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে দলীয়সংগীত পরিবেশন করে ‘কালু শাহ্ শিল্পীগোষ্ঠী’ এবং ‘বাংলাদেশ আওয়ামী শিল্পীগোষ্ঠী’। এতে একক সংগীত পরিবেশন করেন সমর বড়ুয়া, সালমা চৌধুরী, আহাদ চৌধুরী, আমিরুল ইসলাম এবং রীতা ভাঁদুরী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর