শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

রোহিঙ্গা প্রত্যাবাসনের দৃষ্টিভঙ্গি জাতিসংঘে তুলল বাংলাদেশ

সিঙ্গাপুরের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক

বাস্তুচ্যুত রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের দৃষ্টিভঙ্গি জাতিসংঘে তুলে ধরেছে বর্তমানে নিউইয়র্কে অবস্থিত বাংলাদেশের একটি সংসদীয় দল। জাতিসংঘে অনুষ্ঠিত এ-সংক্রান্ত এক শুনানিতে রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন প্রক্রিয়ায় বিশ্বসম্প্রদায়ের সর্বাত্মক সহযোগিতা কামনা করেছে দলটি। এ ছাড়া একে একটি মানবিক ইস্যু হিসেবে আখ্যায়িত করেছে বাংলাদেশ।

২১ থেকে ২৩ ফেব্রুয়ারি ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) ও জাতিসংঘের উদ্যোগে এ শুনানি অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার দলটি বাংলাদেশের কথা তুলে ধরে।

‘ইউএন মাল্টি স্টেকহোল্ডার হিয়ারিং অ্যান্ড পার্লামেন্টারি হিয়ারিং অ্যাট দি ইউনাইটেড নেশন্স’ নামে এই শুনানিতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান আট সদস্যের এই সংসদীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

প্রতিনিধি দলে রয়েছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেগম মন্নুজান সুফিয়ান, কমিটির সদস্য আনোয়ারুল আবেদীন খান, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য গোলাম ফারুক খন্দকার প্রিন্স, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ফখরুল ইমাম এবং প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মো. আয়েন উদ্দিন। এ ছাড়া প্রতিনিধি দলে জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার ও যুগ্মসচিব নীতিশ চন্দ্র সরকারও রয়েছেন। প্রতিনিধি দলটি আজ দেশে ফিরবে বলে জাতীয় সংসদের জনসংযোগ অধিশাখা থেকে জানানো হয়েছে।

সিঙ্গাপুরের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি : মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবর্তনে সিঙ্গাপুরের সহযোগিতা চেয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। গতকাল স্থানীয় সময় সকাল ১০টায় সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হালিমা ইয়াকুব দেশটিতে সফররত আবদুল হামিদকে ফোন করলে রাষ্ট্রপতি এ সহযোগিতা চান। রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন টেলিফোনে বাসসকে জানান, ‘সিঙ্গাপুরের প্রেসিডেন্ট টেলিফোনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।’ ‘আলাপকালে সিঙ্গাপুরের প্রেসিডেন্ট দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় আবদুল হামিদকে অভিনন্দন জানান। এ সময় তিনি রাষ্ট্রপতির চিকিৎসার খোঁজখবর নেন।’ চোখের চিকিৎসা ও স্বাস্থ্য পরীক্ষার জন্য ছয় দিনের সফরে বৃহস্পতিবার সিঙ্গাপুরে পৌঁছান রাষ্ট্রপতি। দেশটির মেরিনা ম্যান্ডারিন হোটেলে অবস্থান করছেন আবদুল হামিদ। রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, ‘সিঙ্গাপুরের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে বাংলাদেশ গুরুত্ব দেয়।  আগামী ১১ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন সিঙ্গাপুর সফরের উল্লেখ করে তিনি বলেন, তার এ সফর দুই দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাবে।  রাষ্ট্রপতি সিঙ্গাপুরের প্রথম নারী প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় হালিমা ইয়াকুবকে অভিনন্দন জানান এবং আশা করেন, বাংলাদেশ ও সিঙ্গাপুরের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার হবে।

রোহিঙ্গাদের দেখতে ঢাকায় আসছেন নোবেল জয়ী ৩ নারী : ৮ দিনের সফরে আজ ঢাকায় আসছেন শান্তিতে নোবেল বিজয়ী তিন নারী। নারীপক্ষের আমন্ত্রণে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের দেখতে তারা আসছেন। এই তিন নারী হলেন—ইরানের শিরিন এবাদি, ইয়েমেনের তাওয়াক্কুল কারমান ও যুক্তরাজ্যের মেইরিড ম্যাকগুয়ের। আজ থেকে আগামী ২ মার্চ পর্যন্ত তারা বাংলাদেশে থাকবেন। জানা যায়, আজ ঢাকায় এসে নোবেল বিজয়ী এই তিন নারী রোহিঙ্গাদের বিষয়ে কাজ শুরু করবেন। তারা তিনজনই নোবেল উইমেন্স ইনিশিয়েটিভের সদস্য। শান্তি, ন্যায্যতা ও সমতার জন্য তারা বর্তমানে কাজ করে যাচ্ছেন। তারা কক্সবাজারে গিয়ে রোহিঙ্গাদের অবস্থা সরেজমিন দেখবেন। সেখানকার অবস্থা দেখে প্রকৃত বাস্তবতা সম্পর্কে বিশ্ববাসীকে জানাবেন বলেও সংশ্লিষ্টরা আশা করছেন। উল্লেখ্য, কক্সবাজার ঘুরে এসে এই তিন নারী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে।

টেকনাফ সীমান্ত দিয়ে আড়াই শতাধিক রোহিঙ্গার অনুপ্রবেশ : টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি জানান, মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে আবারও পালিয়ে আসছে রোহিঙ্গারা। কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না তাদের ঢল। গতকাল ৭২ পরিবারের ২৫৩ জন রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশু বাংলাদেশে ঢুকেছে। টেকনাফের সাবরাং হাড়িয়াখালী ত্রাণ কেন্দ্রে দায়িত্বরত জেলা প্রশাসকের প্রতিনিধি ও টেকনাফ উপজেলার জ্যেষ্ঠ মত্স্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন জানান, আজ (শুক্রবার) সকাল থেকে বিকাল ৪টা পর্যন্ত নতুন করে এসেছে ৭২ পরিবারের ২৫৩ জন রোহিঙ্গা। এদের প্রথমে সেনাবাহিনীর হাড়িয়াখালী ত্রাণ কেন্দ্রে নেওয়া হয়। এরপর মানবিক সহায়তা ও প্রতিটি পরিবারকে চাল, ডাল, সুজি, চিনি, তেল, লবণের একটি করে বস্তা দিয়ে গাড়িযোগে টেকনাফের নয়াপাড়া রোহিঙ্গা শিবিরে পাঠানো হয়েছে। এ ছাড়া বান্দরবানের লামায় মোটরসাইকেলযোগে অনুপ্রবেশকালে ১৪ রোহিঙ্গাকে আটক করেছে স্থানীয়রা। গতকাল সকালে ৮টি মোটরসাইকেলে করে রূপসীপাড়া ইউনিয়নের দুর্গম মংপ্রুপাড়ায় পৌঁছায় রোহিঙ্গারা। তাদের নিয়ে আসা সাহাবুদ্দিন নামে একজনকেও আটক করে স্থানীয়রা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর