শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
শিক্ষার হালচাল ২০

জাল সনদে চাকরি করছেন শিক্ষকরাও

আকতারুজ্জামান

জাল সনদে শিক্ষকতা, প্রতারণা ও সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে ২০১১ সালে ঝালকাঠির নলছিটি উপজেলার ডেবরা বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রুহুল আমিনের বিরুদ্ধে একটি মামলা হয়। মামলাটি করেন নলছিটি উপজেলার তৎকালীন মাধ্যমিক শিক্ষা অফিসার এ কে এম হারুন অর রশিদ। চার্জশিটে বলা হয়, স্কুলের চাকরিতে যোগদানের সময় রুহুল আমিনের দাখিল করা এসএসসি, এইচএসসি, বিএ ও বিএড পরীক্ষার সনদ ভুয়া বলে উল্লেখ করে সংশ্লিষ্ট বোর্ড। তার বিরুদ্ধে অভিযোগ তদন্তে প্রমাণিত হয়। গত বছর এ মামলায় ঝালকাঠির চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত আসামিকে সনদ জালিয়াতির অভিযোগে পাঁচ বছরসহ অন্যান্য অভিযোগে মোট ১২ বছর কারাদণ্ড দেয়। ফৌজদারি মামলায় সাজার পরও তার বিরুদ্ধে এখনো কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার পাঠানপাড়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবদুল কুদ্দুস। প্রধান শিক্ষকের পদ শূন্য হলে ২০১২ সালের ৫ মার্চ এ পদে নিয়োগ পান তিনি। প্রধান শিক্ষক পদে নিয়োগের পূর্বে সহকারী শিক্ষকের পদ থেকে পদত্যাগ করার নিয়ম থাকলেও তিনি তা করেননি। বরং সহকারী শিক্ষকের বেতন নেওয়ার সময়ই প্রধান শিক্ষক পদের এমপিওর জন্য আবেদন করেন আবদুল কুদ্দুস। এক্ষেত্রে তিনি দারুল ইহসানের একটি বিএড সনদ (পরীক্ষা অনুষ্ঠিত ২০১১) দাখিল করেন। কিন্তু দারুল ইহসান কর্তৃপক্ষ লিখিত প্রত্যয়নে জানায়, সংশ্লিষ্ট শিক্ষার্থীর বিএড সনদ এ বিশ্ববিদ্যালয় থেকে ইস্যু করা হয়নি। এ অবস্থায় তার কাম্য বিএড নেই উল্লেখ করে এমপিও দেওয়া থেকে বিরত থাকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। পরে ২০১৪ সালে প্রধান শিক্ষক পদে এমপিওভুক্তির জন্য তিনি পুনরায় আবেদন করেন। এক্ষেত্রে তিনি ২০০৮ সালে দারুল ইহসান থেকে বিএড পাসের আরেকটি সার্টিফিকেট দাখিল করেন। ‘বিএড যথাযথ নাই উল্লেখ করে এ পদে শিক্ষকের এমপিও হওয়ার সুযোগ নাই’ জানিয়ে দেওয়া হয়। কুড়িগ্রামের চিলমারী উপজেলার শরিফের হাট এম ইউ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবদুর রউফ। বিএড সনদের মাধ্যমে প্রধান শিক্ষক হিসেবে নিয়োগপ্রাপ্ত হন তিনি। জেলা শিক্ষা অফিসার, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক বরাবর ওই বিদ্যালয়ের সংক্ষুব্ধ আরেক শিক্ষক মো. জিন্নাতুল ইসলামের লিখিত অভিযোগ থেকে জানা যায়, ভুয়া বিএড সনদ দিয়ে নিয়োগ পেয়েছেন তিনি। এ শিক্ষক এমপিওভুক্তির জন্য আবেদন করলে এমপিও না দেওয়ার জন্য মাউশি মহাপরিচালকের কাছে আবেদন করেছেন তিনি।

শুধু আবদুল কুদ্দুস বা মো. আবদুর রউফ-ই নন, সারা দেশেই এরকম ছড়িয়ে-ছিটিয়ে রয়েছেন জাল সনদধারী অনেক শিক্ষক। তাদের অনেকে জাল সনদ দিয়েই বছরের পর বছর তুলে নিচ্ছেন সরকারের কোষাগার থেকে অর্থ। শিক্ষকরা মানুষ গড়ার কারিগর। আর তাদের অনেকেই বছরের পর বছর চাকরি করে যাচ্ছেন ভুয়া, জাল সনদের মাধ্যমে। শিক্ষক পদের অযোগ্য এই মানুষগুলো ভুয়া সনদের মাধ্যমে শিক্ষকতা পেশায় ঢুকে একদিকে যেমন মহান এ পেশাকে কলঙ্কিত করছেন, তেমনি শিক্ষার্থীদেরও গড়ে তুলতে পারছেন না যোগ্য করে।

শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতরে খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৩ সালের জানুয়ারি থেকে গত বছরের জানুয়ারি পর্যন্ত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকের সনদ যাচাই করে শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতর (ডিআইএ) ৩৭৬ ভুয়া সনদধারীর তালিকা জমা দেয় শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা অধিদফতরে। এই শিক্ষকরা ভুয়া সনদ ব্যবহার করে সরকারের কোষাগার থেকে সাড়ে ১১ কোটি টাকা হাতিয়ে নিয়েছেন। এ ছাড়া সারা দেশের এমপিওভুক্ত স্কুল-কলেজের শিক্ষকদের সনদ যাচাই করতে গিয়ে গত দেড় বছরে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম ও খুলনা বিভাগে ৫৫৬ জন শিক্ষকের সনদ জালের প্রমাণ পায় পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতর। এদের মধ্যে ভুয়া শিক্ষক নিবন্ধন রয়েছে ৩৬৭ জনের, কম্পিউটার সনদ ভুয়া ১৪৭ জনের এবং বিএডের ভুয়া সনদধারী রয়েছেন ৪২ জন। এই ভুয়া শিক্ষকরা বেতন-ভাতা হিসেবে সরকারের কোষাগার থেকে ১৫ কোটি ৭১ লাখ ৪১ হাজার ৭০০ টাকা হাতিয়ে নিয়েছেন। পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতরে এ রকম আরও এক হাজারের বেশি সনদ যাচাই প্রক্রিয়াধীন বলে সূত্রটি জানিয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতরের পরিচালক অধ্যাপক আহাম্মেদ সাজ্জাদ রশীদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, নিয়মিত প্রক্রিয়ার অংশ হিসেবে সারা বছরই শিক্ষকদের বিভিন্ন সনদ যাচাই করা হয়। তিনি বলেন, কোনো শিক্ষকের সনদ সঠিক না হলে অবশ্যই ওই শিক্ষকের নিয়োগও বৈধ নয়। এসব সনদ জালিয়াতদের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয় আমাদের পক্ষ থেকে। এসব সুপারিশ বাস্তবায়ন করে শিক্ষা অধিদফতর। জাল সনদে উত্তোলন করা অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার সুপারিশ করা হলেও বেশির ভাগ ক্ষেত্রেই এর প্রয়োগ দেখা যায় না বলেও মন্তব্য করেন তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর