রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
দুই উপনির্বাচন

আনুষ্ঠানিক প্রচারণায় আজ মাঠে নামছেন প্রার্থীরা

নিজস্ব প্রতিবেদক

আগামী ১৩ মার্চ ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) ও গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসন উপনির্বাচনের ভোট গ্রহণ হবে। এই দুই নির্বাচনের সাতজন চূড়ান্ত প্রার্থীকে গতকাল প্রতীক বরাদ্দ দিয়েছেন রিটার্নিং অফিসার। আজ থেকে আনুষ্ঠানিকভাবে প্রচার-প্রচারণায় মাঠে নামবেন প্রার্থীরা। এ দুই নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ, জাতীয় পার্টি, ইসলামী ঐক্যজোট, গণফ্রন্ট ও ন্যাশনাল পিপলস পার্টির প্রার্থী রয়েছেন। তবে নির্বাচনে মূলত আওয়ামী লীগ ও জাতীয় পার্টির প্রার্থীদের মধ্যে ভোটের মাঠে লড়াই হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

গাইবান্ধা প্রতিনিধি জানান, গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের উপনির্বাচনে চার প্রার্থীকে গতকাল প্রতীক বরাদ্দ দিয়েছেন রিটার্নিং অফিসার। রংপুর অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার জি এম সাহাতাব উদ্দিন বলেন, প্রার্থীদের উপস্থিতিতে প্রতীক বরাদ্দ করা হয়েছে। তিনি জানান, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আফরোজা বারী নৌকা, জাতীয় পার্টি মনোনীত প্রার্থী ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী লাঙ্গল, গণফ্রন্টের শরিফুল ইসলাম মাছ এবং ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) জিয়া জামান খান আম প্রতীক পেয়েছেন। তিনি জানান, এখন থেকে প্রার্থীরা আনুষ্ঠানিকভাবে প্রচার-প্রচারণা শুরু করতে পারবেন। আগামী ১৩ মার্চ এ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। সুন্দরগঞ্জ উপজেলার একটি পৌরসভা ও ১৫ ইউনিয়নের ভোটাররা ১০৯টি কেন্দ্রে ভোট দেবেন। ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানান, ব্রাহ্মণবাড়িয়া-১ আসনের উপনির্বাচনে তিনজন প্রার্থীকে প্রতীক বরাদ্দ দিয়েছেন রিটার্নিং অফিসার। জেলা নির্বাচন কর্মকর্তা ও উপনির্বাচনে সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. শফিকুর রহমান জানান, আওয়ামী লীগের প্রার্থী বদরুদ্দোজা মো. ফরহাদ হোসেন সংগ্রাম নৌকা, জাতীয় পার্টির প্রার্থী রেজোওয়ান আহমেদ লাঙ্গল ও ইসলামী ঐক্যজোটের আবুল কাসেম মো. আশরাফুল হক মিনার প্রতীক বরাদ্দ পেয়েছেন। জাতীয় সংসদের ২৪৩ নম্বর ব্রাহ্মণবাড়িয়া-১ সংসদীয় আসনে ভোটার ২ লাখ ১৪ হাজার ৯ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ১০ হাজার ৪১০ জন ও মহিলা ১ লাখ ৩ হাজার ৫৯৯ জন।

উল্লেখ্য, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মুহাম্মদ ছায়েদুল হক এবং সংসদ সদস্য গোলাম মোস্তফার মৃত্যুতে যথাক্রমে ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) ও গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসন দুটি শূন্য হয়। আর শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে উপনির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে নির্বাচন কমিশনের। ব্রাহ্মণবাড়িয়া-১ আসন থেকে আওয়ামী লীগের টিকিটে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত ছায়েদুল হক ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে মারা যান। আর সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় ১৯ ডিসেম্বর মারা যান গোলাম মোস্তফা। সুন্দরগঞ্জের এমপি মনজুরুল ইসলাম লিটন খুন হওয়ার পর গত বছর ২২ মার্চ ওই আসনে উপনির্বাচনে আওয়ামী লীগ থেকে তিনি প্রথমবারের মতো এমপি হয়েছিলেন।

সর্বশেষ খবর