বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

বিদেশে অবৈধ ছয় লাখ বাংলাদেশি

কাগজপত্রবিহীন অবস্থান, সাম্প্রতিক সময়ে বৈধতা পেয়েছেন ১১ লাখ

জুলকার নাইন

বিদেশে অবৈধ ছয় লাখ বাংলাদেশি

বিশ্বের ১৬৫টি দেশে ১ কোটিরও বেশি বাংলাদেশি বসবাস করছেন। এর মধ্যে কমপক্ষে ৫০টি দেশে কাগজপত্রহীন ‘আন-ডকুমেন্টেড’ অবস্থায় অবৈধভাবে অবস্থান করছেন বাংলাদেশি। এর সঠিক কোনো পরিসংখ্যান না থাকলেও জনশক্তি বাজার সংশ্লিষ্টদের ধারণা, এই সংখ্যা প্রায় ৬ লাখ। অবৈধভাবে অবস্থান করা এসব বাংলাদেশি মালয়েশিয়া, সৌদি আরব, আমিরাতের মতো শ্রমঘন দেশগুলোতে যেমন আছেন তেমনি আছেন উন্নত বিশ্ব হিসেবে পরিচিত ইউরোপ আমেরিকাতেও। এর মধ্যে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোতেই আছেন দেড় লাখের বেশি। কমপক্ষে দেড় লাখ আছেন শুধু মালয়েশিয়াতেই। মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে অবৈধভাবে বসবাস করছেন কমপক্ষে আরও প্রায় তিন লাখ বাংলাদেশি। যদিও সাম্প্রতিক সময়ে প্রায় ১১ লাখ অবৈধ বাংলাদেশি বৈধ হওয়ার সুযোগ পেয়েছেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি জানিয়েছেন, বর্তমান সরকারের সফল কূটনৈতিক প্রচেষ্টার ফলে ১০ লাখ ৭৭ হাজার অভিবাসী বাংলাদেশি শ্রমিক বৈধতা পেয়েছে। এর মধ্যে সৌদি আরবে প্রায় ৮ লাখ এবং মালয়েশিয়া ২ লাখ ৬৭ হাজার। তিনি বলেন, বিদেশে যেসব প্রবাসী কর্মী আনডকুমেন্টেড (পরিচয়পত্রহীন) অবস্থায় রয়েছে তাদের সংশ্লিষ্ট দেশে অবস্থিত বাংলাদেশি মিশনের মাধ্যমে  বৈধকরণ, আইনি সহায়তা দেওয়া এবং দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা গ্রহণ করা হয়। এ ছাড়াও মানবপাচার প্রতিরোধ, আনডকুমেন্টেড কর্মীদের বৈধতা দেওয়ার ব্যবস্থা গ্রহণ, মধ্যস্বত্ব ভোগীদের দৌরাত্ম্য হ্রাসসহ নিরাপদ অভিবাসন নিশ্চিত করার জন্য বর্তমান সরকার অনেকগুলো পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে রয়েছে বিদেশে বাংলাদেশি দূতাবাসে ৩০টি শ্রম উইং প্রতিষ্ঠা করা, সরকারিভাবে স্বল্প খরচে বিভিন্ন দেশে কর্মী পাঠানোর উদ্যোগ। এ ছাড়া বিদেশি জেলে বা ডিটেনশনে আটকে থাকা কর্মীদের আইনি সহায়তা দিয়ে মুক্ত করে  দেশে ফেরত আনা, প্রয়োজনে মালিক শ্রমিকদের মধ্যে মধ্যস্থতা করা, বিদেশে আটকে পড়া কর্মীদের দেশে ফিরিয়ে আনাসহ নানাবিধ সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে বলেও জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী।

অভিবাসন সংশ্লিষ্টরা বলছেন, এদের সবাই যে অবৈধ পথে বা মানবপাচারের শিকার হয়েছে অবৈধ হয়েছেন তা নয় বেশিরভাগই ভিসার মেয়াদ শেষে অবস্থানের কারণে আনডকুমেন্টেড হয়েছেন। শ্রমঘন দেশগুলোতে         সাধারণ ক্ষমার আওতায় বিভিন্ন সময়ে বিশেষ সুযোগ পাওয়া গেলেও বর্তমান পরিবর্তিত বিশ্ব পরিস্থিতিতে উন্নত রাষ্ট্রগুলোতে অবৈধভাবে অবস্থানের সুযোগ কমে আসছে। এ কারণে বিশাল সংখ্যক এই অভিবাসী বাংলাদেশিকে থাকতে হচ্ছে অনিশ্চয়তায়। বিশেষ করে অনিশ্চয়তা তৈরি হয়েছে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোতে। জানা যায়, যুক্তরাষ্ট্রে বৈধ কাগজপত্রবিহীন বাংলাদেশিদের কোনো সঠিক সংখ্যা নেই। তবে ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রে অবৈধ বাংলাদেশিদের সংখ্যা প্রায় এক লাখের মতো। এর মধ্যে শুধু নিউইয়র্কেই বসবাস করছে ৫০ হাজার অবৈধ বাংলাদেশি। এ ছাড়া ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, শিকাগো, জর্জিয়া, নিউ জার্সি, পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে রয়েছে প্রচুর অবৈধ বাংলাদেশি। এদের মধ্যে গত বছর দুই দফায় অর্ধশতাধিক বাংলাদেশি অভিবাসীকে বহিষ্কার করা হয়েছিল। তাদের আদালত রাজনৈতিক আশ্রয় দিতেও অস্বীকার করেছে। এর মধ্যে ডোনাল্ড ট্রাম্পের নতুন অভিবাসী নীতি তৈরি করেছে নতুন দুশ্চিন্তা। ইউরোপের দেশগুলো থেকে প্রায় ৮০ হাজার অবৈধ বাংলাদেশিকে ফেরত পাঠানোর বিষয়ে আলোচনা চলে বেশ কিছুদিন ধরেই। আলোচনার মাধ্যমে বাংলাদেশের সঙ্গে একটি কর্মপরিকল্পনাও তৈরি করেছে ইউরোপিয়ান ইউনিয়ন। ইইউর পক্ষ থেকে বিভিন্ন সময়ে আনুমানিকভাবে ৮০ হাজার সংখ্যার কথা বলা হলেও এর কোনো তালিকা দিতে পারেনি তারা। তারপরও বাংলাদেশের সঙ্গে রি-অ্যাডমিশন নামে একটি চুক্তি হয়েছে। এ চুক্তির ফলে বিদেশে অবৈধভাবে অবস্থানরত বাংলাদেশিদের পূর্বানুমতি ছাড়াই ফেরত পাঠানো যাবে। তবে বাংলাদেশের পক্ষ থেকে শনাক্তকরণ ছাড়া কাউকে গ্রহণ করার কথা বলা হয়েছে। অন্যদিকে, সাধারণ ক্ষমার পর সৌদিআরব ও মালয়েশিয়ায় থাকা অবৈধদের দেশ ছাড়তে নির্দেশ দেওয়া হয়েছে। তবে মালয়েশিয়ায় বাংলাদেশ সরকারের বিশেষ উদ্যোগে চলমান ‘রি-হায়ারিং’ কর্মসূচির আওতায় এখনো সুযোগ থাকছে বৈধ হওয়ার। পররাষ্ট্র এবং বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, অবৈধদের বিষয়ে দুই ধরনের উদ্যোগ রয়েছে। প্রথমে চেষ্টা করা হচ্ছে বৈধ করার। তবে যেসব দেশে কিছুতেই বাংলাদেশিদের রাখা সম্ভব হবে না, সেসব দেশ থেকে যেন এসব অভিবাসী নিরাপদে দেশে ফিরতে পারে, সে ব্যাপারে বাংলাদেশ উদ্যোগ নিচ্ছে। এ ব্যাপারে ওই সব দেশের দূতাবাসগুলো কাজ করছে। সেই সঙ্গে ফিরিয়ে আনার পর তাদের অভিজ্ঞতা কাজে লাগানোর জন্যও পরিকল্পনা নিয়ে পূর্ব প্রস্তুতি রাখছে বাংলাদেশ।

সর্বশেষ খবর