বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

শেষ সময়ে শুধুই বই কেনা

মোস্তফা মতিহার

শেষ সময়ে শুধুই বই কেনা

মেলায় গতকালও ছিল শিশু-কিশোরদের বিপুল উপস্থিতি —বাংলাদেশ প্রতিদিন

মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা আজ শেষ হচ্ছে। বিদায়ের সুর তাই লেখক ও প্রকাশকদের হৃদয়ের গহিনে। পড়ন্ত সময়ে গতকাল মেলায় ছুটে এসেছেন সব শ্রেণি ও সব বয়সী বইপ্রেমীরা। গতকাল বিক্রি হয়েছে সব ধরনের বই। গল্প, কবিতা, উপন্যাস, প্রবন্ধ, গবেষণা, মুক্তিযুদ্ধ, শিশুতোষসহ সব ধরনের বইয়ের বিকিকিনিতে গতকাল ২৭তম দিনে দম ফেলার  ফুরসত পাননি বিভিন্ন স্টল ও প্যাভিলিয়নে কর্মরতরা। এদিন মেলায় আগত প্রায় সবার হাতে হাতেই ছিল বই। শেষ সময়ে প্রকৃত বইপ্রেমীরা মেলায় আসেন এটি বোঝা গেল স্টল ও প্যাভিলিয়ন ঘুরে প্রিয় লেখকের পছন্দের বইটি কেনার দৃশ্য অবলোকনের মধ্য দিয়ে। বই কিনে বইয়ের সঙ্গে সেলফি তোলাটাও ছিল নিত্যদিনের কার্যক্রমেরই যেন একটা অংশ। বই কেনা এবং বইয়ের সঙ্গে  সেলফির দৃশ্যগুলো লেখক ও প্রকাশকদের ঠোঁটের কোনেও সফলতার হাসি ফুটিয়ে তুলেছে। কথা হয় ঐতিহ্য প্রকাশনীর আমজাদ হোসেন কাজলের সঙ্গে। তিনি বলেন, এই সময়টাতে আমাদের যে ধরনের প্রত্যাশা থাকে তার চেয়ে বেশি বিক্রি করেছি। আমাদের প্রকাশনীতে বেশি বিক্রি হয়েছে অনুবাদ, ইতিহাস ও ভ্রমণকাহিনীর বই। অন্যদিকে অবসর প্রকাশনীর ব্যবস্থাপক মাসুদ রানা বলেন, বিক্রি আশাব্যঞ্জক হয়েছে। তিনি জানান, তাদের প্যাভিলিয়নে ক্ল্যাসিক্যাল উপন্যাস বেশি বিক্রি হয়েছে। এদিকে অন্যপ্রকাশের জনসংযোগের দায়িত্বরত আলাউদ্দিন টিপু জানান, তাদের প্যাভিলিয়নে প্রয়াত নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের পুরনো বইগুলোই বেশি বিক্রি হচ্ছে। এর মধ্যে রয়েছে- ‘দেয়াল’, জোছনা ও জননীর গল্প, হিমু, মিসির আলি ইত্যাদি। তাম্রলিপির প্রকাশক এ কে এম তারিকুল ইসলাম রনি জানান, তার প্যাভিলিয়নে জনপ্রিয় লেখক ড. মুহম্মদ জাফর ইকবালের কিশোর উপন্যাস ‘সাইক্লোন’ বেশ বিক্রি হচ্ছে। এ ছাড়া এই প্রকাশনীতে গুলতেকিন খানের প্রথম উপন্যাস ‘চৌকাঠ’ ও আয়মান সাদিকের ‘নেভার স্টপ লার্নিং’ বইটি বেশি বিক্রি হচ্ছে। সময়-এর স্বত্বাধিকারী ফরিদ আহমেদ জানান, তার প্যাভিলিয়নে জাফর ইকবালের সায়েন্সফিকশন বই ‘ত্রাতিনা’ বিক্রির শীর্ষে রয়েছে।

নঈম নিজামের রংমহলের দ্বিতীয় সংস্করণ : মহান একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের প্রথম উপন্যাস ‘রংমহল’। সাড়া জাগানো এই উপন্যাসটি ইতিমধ্যে প্রথম সংস্করণ শেষ হয়ে গেছে। চলতি সপ্তাহ থেকে রংমহলের দ্বিতীয় সংস্করণ মেলায় পাওয়া যাচ্ছে। রংমহলের মূল কাহিনী ওয়ান-ইলেভেনের সময়কার দেশের রাজনীতি, আত্মগোপনে থাকা রাজনৈতিক নেতাদের যাপিতজীবন, প্রেম ও মানবিক টানাপড়েন। বইটির মূল্য ১৬০ টাকা। পাওয়া যাচ্ছে অন্বেষা প্রকাশন, প্যাভিলিয়ন ২২-এ।

নঈম নিজামের আরেকটি বই ‘জেনারেল মইনকে বিদায় করেছিলেন প্রণব’ প্রকাশিত হয়েছে সূচীপত্র প্রকাশনী থেকে। বইটি নির্বাচিত কলাম সংকলন। এখানে উঠে এসেছে সাম্প্রতিককালে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা, সমাজ ও রাজনীতির নানা বিশ্লেষণ। বই দুটি পাঠকমহলে রীতিমতো ঝড় তুলেছে। ‘জেনারেল মইনকে বিদায় করেছিলেন প্রণব’ বইটি পাওয়া যাচ্ছে সূচীপত্রের ৩৪৮, ৩৪৯ ও ৩৫০ নম্ব্বর স্টলে। অজানা অনেক রাজনৈতিক তথ্য আছে এই বইতে।

অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্তের ‘একান্ত ভাবনা’ : বইমেলায় অনিন্দ্য প্রকাশনী থেকে বের হয়েছে দেশের খ্যাতিমান চিকিৎসক ডা. প্রাণ গোপাল দত্তের নির্বাচিত কলাম ‘একান্ত ভাবনা’। মোট ৩৪টি নিবন্ধের চমৎকার একটি সংকলন।  বইটির মূল্য ৩০০ টাকা। পাওয়া যাচ্ছে অনিন্দ্যর প্যাভিলিয়ন ১৩-তে।

মিজান রহমানের ‘স্বপ্নগুলো আকাশে উড়লো’ : দোয়েল প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে সাংবাদিক মিজান রহমানের গল্পের বই ‘স্বপ্নগুলো আকাশে উড়লো’। বইটির প্রকাশক তাপস কর্মকার বলেন, আমার প্রকাশনা সংস্থা থেকে প্রকাশিত বিভিন্ন বইয়ের মধ্যে এই বইটি বিক্রির দিকে এগিয়ে রয়েছে। আরও কয়েক দিন আগে বইটি প্রকাশ করতে পারলে এটির দ্বিতীয় সংস্করণ মেলায় চলে আসত। বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২০০ টাকা।

বইমেলায় হুমায়ুন আজাদ স্মরণ : লেখক হুমায়ুন আজাদ হত্যাকাণ্ডের ১৪ বছর পেরিয়ে গেলেও বিচারকাজ সমাপ্ত না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন অধ্যাপক, লেখক, প্রকাশকরা। ‘লেখক পাঠক প্রকাশক ফোরাম’ এর ব্যানারে অনুষ্ঠিত এক প্রতিবাদ সমাবেশে এ ক্ষোভ প্রকাশ করেন তারা। গতকাল বিকালে বাংলা একাডেমির বর্ধমান হাউস চত্বরে এই প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তৃতা করেন অধ্যাপক আনোয়ার হোসেন, অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী, কবি মুহম্মদ নূরুল হুদা, শিল্পী কামাল পাশা চৌধুরী প্রমুখ।

নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ উপ-বিভাগের তথ্যমতে, গতকাল ২৭তম দিনে মেলায় নতুন বই এসেছে ২০২টি। এর মধ্যে অন্যপ্রকাশ এনেছে মাজহারুল ইসলামের ‘হুমায়ূন আহমেদের মাকড়শাভীতি ও অন্যান্য’, বাতিঘর এনেছে প্রান্ত পলাশের কাব্যগ্রন্থ ‘চিয়ার্স, ক্যামেলিয়া’, ইত্যাদি।

মূলমঞ্চ : বিকাল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলা এবং বাংলাদেশের প্রকাশনার মানোন্নয়নের সমস্যা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান।

এতে প্রবন্ধ উপস্থাপন করেন খান মাহবুব। ফজলে রাব্বির সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক ছিলেন বদিউদ্দিন নাজির, রেজাউদ্দিন স্টালিন এবং মোস্তফা সেলিম। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী মাহিদুল ইসলাম। সংগীত পরিবেশন করেন শিল্পী লিলি ইসলাম, নীলোৎপল সাধ্য, মহাদেব ঘোষ ও কামাল আহমেদ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর