বুধবার, ৭ মার্চ, ২০১৮ ০০:০০ টা
রাষ্ট্রপতি যাচ্ছেন কাল

পিছিয়ে গেল আওয়ামী লীগ প্রতিনিধিদলের ভারত সফর

কূটনৈতিক প্রতিবেদক

২০ সদস্যের প্রতিনিধিদল নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের আগামী ১০ মার্চ পাঁচ দিনের সফরে ভারত যাওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তা পিছিয়ে যাচ্ছে। এই সময় বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদসহ শতাধিক দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানের নয়াদিল্লিতে অবস্থানের কর্মসূচি থাকায় সফরসূচিতে পরিবর্তন আনা হয়েছে। নতুন সফরসূচি এখনো নির্ধারণ হয়নি। মার্চের শেষ সপ্তাহে বা এপ্রিলে সফরের নতুন দিনক্ষণ নির্ধারণ হতে পারে। ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল বিজেপির আমন্ত্রণে আওয়ামী লীগের প্রতিনিধিরা রাজনৈতিক এ সফরে ভারত যাচ্ছেন। সফরে ভারতের রাজধানী নয়াদিল্লির বাইরে মুম্বাইয়েও তাদের একাধিক কর্মসূচি থাকছে বলে জানিয়েছেন ভারতীয় কূটনৈতিক সূত্র।

জানা যায়, ভারতীয় ক্ষমতাসীন দল বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধব জুনে বাংলাদেশে সফরে এসে আওয়ামী লীগ সাধারণ সম্পাদকসহ প্রতিনিধিদলকে সে দেশ সফরের আমন্ত্রণ জানিয়ে যান। এরই অংশ হিসেবে আওয়ামী লীগের নেতাদের আগামী ১০ থেকে ১৪ মার্চ ভারত সফর করার কথা প্রাথমিকভাবে নির্ধারণ করা হয়। এ জন্য ২০ সদস্যের নামও জমা দেওয়া হয় ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনে। প্রতিনিধিদলের একাধিক সদস্য প্রাথমিকভাবে সফরের আনুষ্ঠানিকতা চূড়ান্ত হওয়ার বিষয়ে গণমাধ্যমে বক্তব্যও দেন। এরই মধ্যে গতকাল প্রতিনিধিদলের নেতা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে ঢাকার ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলার বৈঠক হয়। জানতে চাইলে ভারতীয় এক শীর্ষস্থানীয় কূটনীতিক বলেন, আওয়ামী লীগের প্রতিনিধিদলের এই সফর পুরোপুরিই রাজনৈতিক পর্যায়ে আয়োজিত হচ্ছে। এতে সরকারের সম্পৃক্ততা নেই। কিন্তু যেহেতু ভারতের ক্ষমতাসীন দল বিজেপির নেতৃত্বস্থানীয়রা সরকারের বিভিন্ন পদে দায়িত্বশীল আছেন এবং বিশ্বের ১২১টি দেশের সৌরবিদ্যুৎ সম্পর্কিত জোট ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্সের (আইএসএ) সম্মেলনে যোগ দিতে ভারতের রাজধানী নয়াদিল্লিতে শতাধিক দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা যাচ্ছেন, তাই সফরের দিনক্ষণ নির্ধারণে নতুন করে কাজ চলছে। কূটনৈতিক সূত্র আরও জানান, সোলার অ্যালায়েন্সের (আইএসএ) সম্মেলন শেষ হলেও বেশ কয়েকটি দেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ভারতে তাদের দ্বিপক্ষীয় সফর করবেন। তাই বাংলাদেশের রাজনৈতিক এই সফরের যথাযথ গুরুত্ব বজায় রাখতে সফরের দিনক্ষণ নিয়ে নতুন করে ভাবনা চলছে। এই সফরে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও সাক্ষাৎ হবে আওয়ামী লীগের প্রতিনিধিদলের। এ ছাড়া বিজেপি সভাপতি অমিত শাহ ও সাধারণ সম্পাদক রাম মাধবসহ দলটির বিভিন্ন নেতার সঙ্গে তাদের বৈঠকসূচি নির্ধারণের কাজ চলছে। সূত্রের খবর, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে প্রতিনিধিদলে আরও থাকছেন যুগ্ম-সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান; সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন, বাহাউদ্দিন নাছিম, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, মিছবাহউদ্দিন সিরাজ, এনামুল হক শামীম, মির্জা আজম, মহিবুল হাসান চৌধুরী নওফেল; প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, আন্তর্জাতিক সম্পাদক শাম্মী আহমেদ প্রমুখ। আসন্ন নির্বাচন ও সর্বশেষ খালেদা জিয়ার কারাদণ্ডসহ বিভিন্ন রাজনৈতিক ঘটনাপ্রবাহ সফরের গুরুত্ব বাড়িয়েছে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

রাষ্ট্রপতি ভারত সফরে যাচ্ছেন কাল : জোট ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্সের (আইএসএ) সম্মেলনে অংশগ্রহণ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আগামীকাল ভারত সফরে যাচ্ছেন। ১১ মার্চ নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবন কালচারাল সেন্টারে (আরবিসিসি) অনুষ্ঠেয় ওই সম্মেলনে যোগ দেবেন রাষ্ট্রপতি। জীবাশ্ম জ্বালানির ওপর চাপ কমাতে সৌরশক্তির ব্যবহার বাড়ানোর বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদের বৈঠকের মধ্য দিয়ে ২০১৫ সালে আইএসএর কার্যক্রম শুরু হয়। তবে সম্মেলনের মূল আনুষ্ঠানিকতার আগে রাষ্ট্রপতি আবদুল হামিদ যাবেন মেঘালয়ে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় অবস্থানকালীন বিভিন্ন স্থান পরিদর্শন করবেন তিনি। ১৯৭১ সালে মেঘালয়ের বালাটে মুক্তিযোদ্ধাদের ট্রেনিং ক্যাম্পে সাব-সেক্টর কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করা আবদুল হামিদ মেঘালয় থেকে আসামের গুয়াহাটি হয়ে দিল্লি যাবেন। ১২ মার্চ তার দেশে ফেরার কথা রয়েছে।

সর্বশেষ খবর