বুধবার, ৭ মার্চ, ২০১৮ ০০:০০ টা

অটোরিকশার মেয়াদ আর না বাড়ানোর সুপারিশ বুয়েটের

নিজস্ব প্রতিবেদক

১৫ বছরের পুরনো সিএনজিচালিত অটোরিকশার আয়ুষ্কাল না বাড়ানোর সুপারিশ করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। ফলে চলতি মাসে অন্তর্বর্তীকালীন মেয়াদ শেষ হওয়ার পর ঢাকা ও চট্টগ্রাম মহানগরে ২০০২ মডেলের অটোরিকশাগুলো আর চলতে পারবে না। গতকাল বিআরটিএতে এ-সংক্রান্ত মতামত দিয়েছে বুয়েট।

প্রতিবেদনটি পাওয়ার পরপরই তা সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে পাঠিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিআরটিএ পরিচালক মো. নুরুল ইসলাম। তিনি বলেন, বুয়েট আমাদের প্রতিবেদন পাঠিয়েছে। তারা বলেছে, সিএনজি অটোরিকশাগুলোর বর্তমান অবস্থা থেকে আর মেয়াদ বাড়ানো

সমীচীন হবে না। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএর) তথ্যানুযায়ী, ২০০২ মডেলের অটোরিকশা আছে ৮ হাজার ৪২১টি। নিবন্ধনের সময় এগুলোর আয়ুষ্কাল ধরা হয়েছিল ৯ বছর। পরে মালিক-শ্রমিকদের দাবির মুখে তিন দফায় অটোরিকশাগুলোর মেয়াদ বাড়িয়ে ১৫ বছর করা হয়। গত বছরের ৩১ ডিসেম্বর এই বর্ধিত মেয়াদও শেষ হয়। পরে ওই দিন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের নির্দেশে মেয়াদোত্তীর্ণ অটোরিকশাগুলোর জন্য অন্তর্বর্তীকালীন তিন মাস (আগামী ৩১ মার্চ পর্যন্ত) মেয়াদ দেওয়া হয়। এর আগে এই অটোরিকশাগুলোর ইঞ্জিন ও গ্যাস সিলিন্ডার পরিবর্তন করে এগুলোর মেয়াদ আরও ছয় বছর বাড়ানোর দাবি জানিয়েছিল অটোরিকশা মালিক সংগঠনগুলোর জোট ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা মালিক সমিতি ঐক্য পরিষদ। মালিকদের দাবির পরিপ্রেক্ষিতে অটোরিকশাগুলোর মেয়াদ ১৫ বছরের অতিরিক্ত আরও বাড়ানো যায় কিনা, তা জানানোর জন্য বুয়েটের মতামত চায় বিআরটিএ। মূলত এই মতামতের ওপর নির্ভর করছিল অটোরিকশাগুলোর মেয়াদ আরও বাড়বে কিনা।

সর্বশেষ খবর