শুক্রবার, ৯ মার্চ, ২০১৮ ০০:০০ টা

কোটালীপাড়া পৌরসভা নির্বাচনে ইভিএম ব্যবহার করবে ইসি

গোলাম রাব্বানী

২৯ মার্চ অনুষ্ঠেয় কোটালীপাড়া পৌরসভা নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ ছাড়া একই দিন অন্য কোনো একটি পৌরসভার ওয়ার্ডে এ পদ্ধতি ব্যবহার করা হতে পারে। নির্বাচন কমিশন সংশ্লিষ্টদের এ-সংক্রান্ত চিঠি দিয়ে এ কথা জানিয়েছে। এর আগে রংপুর সিটি নির্বাচনে একটি কেন্দ্রে ইভিএম ব্যবহার করে ইসি। এ ছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩৬ নম্বর ওয়ার্ড ও খুলনা সিটির ৬ নম্বর ওয়ার্ডের ঝুঁকিপূর্ণ কেন্দ্রে সিসি টিভি ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নানা জটিলতায় দীর্ঘদিন নির্বাচন না হওয়া শতাধিক ইউনিয়ন পরিষদে ভোট হবে ২৯ মার্চ। এর মধ্যে ৩৪টি ইউনিয়ন পরিষদে সাধারণ, ৫৩টিতে উপনির্বাচন হবে। এ ছাড়া ৪টি পৌরসভায় সাধারণ, ১টি পৌরসভায় মেয়র পদে ও ৪টিতে সাধারণ কাউন্সিলর পদে উপনির্বাচন হবে। চট্টগ্রাম ও খুলনা সিটি করপোরেশনের ২টি ওয়ার্ডে উপনির্বাচন ও ২টি উপজেলায় চেয়ারম্যান পদে উপনির্বাচন হবে। এ নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপিসহ অন্যান্য দলের প্রার্থীরা অংশ নিচ্ছেন।

নির্বাচন কমিশন এ নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও ইসির কর্মকর্তাদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছে, যাতে আগামী ভোটারদের মধ্যে সংসদ নির্বাচনের বিষয়ে কোনো নেতিবাচক ধারণা না জন্মায় বা আস্থার সংকট তৈরি না হয়।

নির্বাচনে সব দলকে চায় ইসি : ঢাকার দুই সিটি নির্বাচন আটকে যাওয়ায় পাঁচ সিটি নির্বাচনের পূর্ণ প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। সংসদের আগে সিটি নির্বাচনে বিএনপিসহ সব দলকে রাখতে চায় সাংবিধানিক এই প্রতিষ্ঠানটি। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া জেলে যাওয়ার পর সংসদ নির্বাচনে তাঁর অংশগ্রহণের যোগ্যতা-অযোগ্যতা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। এ ক্ষেত্রে তারা আসন্ন পাঁচ সিটি নির্বাচনে অংশগ্রহণ করবে কিনা, তা পর্যবেক্ষণ করছে কমিশন। সম্প্রতি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, বিএনপি ছাড়া অংশগ্রহণমূলক নির্বাচন হবে না। অবশ্যই রাজনৈতিক অঙ্গনে বিএনপির একটি গুরুত্ব্বপূর্ণ অবস্থান আছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর