শুক্রবার, ২৩ মার্চ, ২০১৮ ০০:০০ টা
অষ্টম কলাম

ফেসবুকে তথ্য চুরিতে তোলপাড়

প্রতিদিন ডেস্ক

সামাজিক যোগাযোগের জনপ্রিয় একটি মাধ্যম ফেসবুক। কিন্তু ব্যবহারকারীদেরকে না জানিয়েই লাখ লাখ গ্রাহকের তথ্য নিজেদের বাণিজ্যিক প্রয়োজনে ব্যবহার করেছিল রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ এনালিটিকা। এ জন্য ক্ষমা চাইলেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। ফেসবুককে বোকা বানিয়ে অ্যানালিটিকা’র ৫ কোটি ফেসবুক ব্যবহারকারী তথ্য হাতিয়ে নেওয়ার ঘটনা সামনে আসে চলতি সপ্তাহে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় অন্যায়ভাবে লব্ধ এসব ব্যক্তিগত তথ্যাদি ব্যবহার করা হয়েছিল। পরে ফেসবুক ওই ডাটা প্রতিষ্ঠানকে তথ্য মুছে ফেলতে বলার পরও তারা তা রেখে দেয় বলে ধারণা করা হচ্ছে। বিষয়টি সামনে আসার পরই শুরু হয় তোলপাড়। ব্যবহারকারীদের তথ্য ও ব্যক্তিগত গোপনীয়তা সুরক্ষিত রাখতে ব্যর্থতার কারণে তোপের মুখে পড়ে ফেসবুক ও জুকারবার্গ। এরই পরিপ্রেক্ষিতে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ স্বীকার করে বলেছেন তারা ‘ভুল করেছেন’। ফেসবুকে গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হবে বলেও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। কিন্তু গ্রাহকের অজ্ঞাতে বাণিজ্যিক ও রাজনৈতিক উদ্দেশে তাদের তথ্য ব্যাবহার করার এই খবর রটে গেলে, ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গকে ব্রিটিশ সংসদে তলব করা হয়। সেখানেও জাকারবার্গ তাদের ভুল হয়েছে স্বীকার করেছেন এবং গ্রাহকদের তথ্য তৃতীয় পক্ষের হাতে চলে যাবার এই ঘটনাটিকে গ্রাহকদের সাথে বিশ্বাসভঙ্গ করার সামিল বলে ফেসবুকে দেওয়া বৃিবতিতে মন্তব্য করেছেন।

 বিভিন্ন এ্যাপ ভবিষ্যতে যাতে ফেসবুককে ব্যবহার করে গ্রাহকদের তথ্য সহজে হাতিয়ে নিতে না পারে সেজন্য সামনের দিনগুলোতে ফেসবুক কর্তৃপক্ষ আরও বেশ কিছু পরিবর্তন আনার অঙ্গিকারও করেছেন তিনি।

জাকারবার্গ গ্রাহকদের উদ্দেশ্যে বলেছেন, আপনার তথ্যের নিরাপত্তা দেওয়া আমাদের দায়িত্ব। কিন্তু সেটি দিতে ব্যর্থ হলে আমাদের সেবা দেওয়ার কোনও অধিকার থাকবে না।”

এদিকে প্রত্যারণার অভিযোগে গত মঙ্গলবার ক্যামব্রিজ এনালিটিকার প্রধান নির্বাহীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।

সর্বশেষ খবর