সোমবার, ২৬ মার্চ, ২০১৮ ০০:০০ টা

লড়াইয়ে নৌকা-ধানের শীষ

২৯ মার্চ শতাধিক স্থানীয় সরকার নির্বাচন মাঠে দুই দলের নেতারা

গোলাম রাব্বানী

লড়াইয়ে নৌকা-ধানের শীষ

একাদশ সংসদ ও পাঁচ সিটি করপোরেশন নির্বাচনের আগে আগামী ২৯ মার্চের স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনে জিরো টলারেন্স দেখতে চায় নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য মাঠ কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া স্থানীয় সরকারের নির্বাচন থেকে কোনো ধরনের অনাস্থার সৃষ্টি যেন না হয়, সে বিষয়ে সবাইকে সতর্ক থাকতে বলেছে নির্বাচন কমিশন। সেই সঙ্গে অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু, সুন্দর নির্বাচন অনুষ্ঠান এবং ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারেন এ জন্য বিশেষ নির্দেশনা দিয়েছে কমিশন।

এদিকে ভোট সামনে রেখে চলছে জমজমাট প্রচার-প্রচারণা। নির্বাচনী লড়াইয়ে রয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীরা। নৌকা-ধানের শীষের পক্ষে ভোট চাইতে মাঠে নেমেছেন দুই দলের নেতারাও। তারা শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন। আগামীকাল মধ্যরাতে সব ধরনের প্রচার-প্রচারণা শেষ হবে।

জানা গেছে, এলেঙ্গা পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগ-বিএনপির প্রার্থীসহ তিনজন, হালুয়াঘাট পৌরসভায় আওয়ামী লীগ-বিএনপির প্রার্থীসহ ছয়জন, নাজিরহাট পৌরসভায় আওয়ামী লীগ-বিএনপির প্রার্থীসহ সাতজন প্রার্থী রয়েছেন। কোটালীপাড়া পৌরসভায় একক প্রার্থী রয়েছেন। এ ছাড়া সব ইউপিতে আওয়ামী লীগ-বিএনপির প্রার্থীরা নৌকা-ধানের শীষ প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটে নৌকা-ধানের শীষের হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে মনে করছেন নির্বাচন বিশ্লেষকরা।

কলাপাড়ার ওসি প্রত্যাহার : নির্বাচনে পক্ষপাতিত্বের অভিযোগে পটুয়াখালীর কলাপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) প্রত্যাহার করা হয়েছে। নির্বাচন কমিশনের (ইসি) উপসচিব মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত এ-সংক্রান্ত চিঠি শনিবার মহাপুলিশ পরিদর্শকের কাছে পাঠানো হয়েছে। চিঠিতে বলা হয়, ২৯ মার্চ অনুষ্ঠেয় পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার পাঁচটি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও আইনানুগভাবে অনুষ্ঠানের বিষয়টি নিশ্চিত করার জন্য কলাপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে প্রত্যাহার করে সেখানে একজন দক্ষ কর্মকর্তাকে পদায়নের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছে।

এ বিষয়ে জানতে চাইলে উপসচিব মো. ফরহাদ হোসেন জানান, নির্বাচন সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ করতে সব ধরনের প্রস্তুতি নিয়েছে কমিশন। আর কলাপাড়া থানার ওসির বিরুদ্ধে অভিযোগ পাওয়ায় কমিশন তাকে প্রত্যাহার করার নির্দেশ দিয়েছে। ইসির কর্মকর্তারা বলেছেন, ২৯ মার্চ ৪৭টি ইউপিতে সাধারণ, ৭২টি ইউপির বিভিন্ন পদে উপনির্বাচন, চারটি পৌরসভায় সাধারণ, একটি পৌরসভায় মেয়র পদে ও চারটিতে সাধারণ কাউন্সিলর পদে উপনির্বাচন, ২ পৌরসভায় স্থগিত কেন্দ্রে ভোট, চট্টগ্রাম ও খুলনা সিটি করপোরেশনের দুটি ওয়ার্ডে উপনির্বাচন ও দুটি উপজেলায় চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

সতর্ক থাকতে নির্দেশনা ইসির : আগামী ২৯ মার্চ স্থানীয় সরকারের ১০০টি নির্বাচনও রয়েছে। কমিশন এসব নির্বাচনে জিরো টলারেন্স দেখতে চায়। এ জন্য আইনশৃঙ্খলা বৈঠকে নির্বাচন সুষ্ঠু করতে নির্দেশ দেওয়া হয়েছে। ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ‘ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারেন। নির্বাচন সুন্দরভাবে করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে। সবাই আমাদের প্রতিশ্রুতি দিয়েছেন। নির্বাচন সুষ্ঠু, সুন্দর, অবাধ ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত হবে।’ তিনি বলেন, ‘অনেক সময় স্থানীয় সরকারের নির্বাচন থেকেও বড় ধরনের অনাস্থার সৃষ্টি হয়। এ নির্বাচনে আস্থার সংকট যেন না হয় সে বিষয়ে আমরা জোর দিয়েছি। এ ছাড়া নির্বাচনের সময় এমন কোনো ধারণা যেন জন্ম না নেয়, যাতে আগামী জাতীয় সংসদ নির্বাচনে এর প্রতিফলন পড়তে পারে।’ সচিব বলেন, বর্তমান ইসির অধীনে যেসব নির্বাচন হয়েছে সবগুলোই সুন্দর ও গ্রহণযোগ্য হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর