সোমবার, ২৬ মার্চ, ২০১৮ ০০:০০ টা
অষ্টম কলাম

নবজাতককে দ্বিখণ্ডিত করার ঘটনায় সাত জনকে তলব

নিজস্ব প্রতিবেদক

কুমিল্লা মেডিকেল কলেজ (কুমেক) হাসপাতালে অস্ত্রোপচারের সময় এক প্রসূতির গর্ভের সন্তানকে দ্বিখণ্ডিত করার ঘটনায় জেলার সিভিল সার্জন, কুমিল্লা মেডিকেলের পরিচালক এবং অস্ত্রোপচারকারী পাঁচ চিকিৎসককে তলব করেছে হাই কোর্ট। গতকাল সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আসাদুজ্জামান দুটি জাতীয় দৈনিকে প্রকাশিত খবর আদালতের নজরে আনলে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের হাই কোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এই আদেশ দেয়।

আদেশে আগামী ৪ এপ্রিল সংশ্লিষ্টদের আদালতে হাজির হয়ে ঘটনার ব্যাখ্যা দিতে বলেছে আদালত। কুমিল্লা মেডিকেলের পাঁচ চিকিৎসক হলেন— গাইনি বিভাগের বিভাগীয় প্রধান ডা. করুণা রানী কর্মকার, ডা. নাসরিন আক্তার পপি, ডা. জানিবুল হক, ডা. দিলরুবা শারমিন ও ডা. আয়েশা আফরোজ।

শুনানিতে আসাদুজ্জামানের সঙ্গে ছিলেন আইনজীবী শেগুফতা তাবাসসুম আহমেদ, ফারহানা ইসলাম খান ও আনিসুল ইসলাম। পরে আইনজীবী সেগুফতা সাংবাদিকদের বলেন, ‘মানবাধিকার সংগঠন আইন ও সালিস কেন্দ্রের পক্ষ থেকে দুটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনা হয়। আদালত এ ঘটনায় সাতজনকে ৪ এপ্রিল তলব করেছে। জড়িতদের বিরুদ্ধে কেন কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হবে না— তা জানতে চেয়ে রুলও জারি করেছে আদালত।’ তিনি বলেন, ‘চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক, কুমিল্লার সিভিল সার্জন, মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের পরিচালক, অস্ত্রোপচারে নেতৃত্বদানকারী চিকিৎসক কুমিল্লা মেডিকেলের গাইনি বিভাগের বিভাগীয় প্রধান করুণা রানী কর্মকারসহ অস্ত্রোপচারের সঙ্গে সংশ্লিষ্ট চিকিৎসকদের রুলের জবাব দিতে বলা হয়েছে। প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, কুমিল্লায় এবার প্রসূতির পেটে নবজাতকের মাথা কেটে বিচ্ছিন্ন করে ফেলা হয়েছে। একইসঙ্গে ওই প্রসূতির জরায়ু কেটে অপারেশন করা হয়েছে।

জুলেখা বেগম নামের ওই নারী গত এক সপ্তাহ ধরে সন্তান ও নিজের শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ হারিয়ে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের শয্যায় কাতরাচ্ছেন বলে জানানো হয় ওই প্রতিবেদনে।

সর্বশেষ খবর