মঙ্গলবার, ১০ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

নববর্ষে পরিচ্ছন্ন শহর হবে ঢাকা

নিজস্ব প্রতিনিধি

নববর্ষে পরিচ্ছন্ন শহর হবে ঢাকা

আর মাত্র তিনদিন পরেই আসছে বাংলা নতুন বছর। নতুন বছরে পরিচ্ছন্ন ঢাকা উপহার দিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নিয়েছে ব্যতিক্রমী এক উদ্যোগ। ১৩ এপ্রিল চৈত্র সংক্রান্তিতে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা,’ শিরোনামে সচেতনতামূলক পরিচ্ছন্ন কার্যক্রমের আয়োজন করা হয়েছে।

ডিএসসিসি সূত্রে জানা যায়, বাসযোগ্য পরিচ্ছন্ন শহর গড়ে তুলতে সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মীদের কর্মযজ্ঞ চলে প্রতিনিয়ত। কিন্তু সমস্যা বাধে ভোরে রাস্তা পরিষ্কার করে যাওয়ার পরেই যখন দোকান খুলে আবার রাস্তায় ময়লা ফেলা হয়। সকাল ১০টা বাজতেই ঘরের ময়লা রাস্তায় জমাট করে আবার নোংরা করে ফেলা হয় রাস্তা। মোড়ে মোড়ে তৈরি হয় স্তূপ। জন-সচেতনতার অভাবে মূলত প্রতিদিনই তৈরি হচ্ছে এ সমস্যা। তাই দুই কোটি মানুষের শহর ঢাকাকে বাসযোগ্য করে তুলতে জনসম্পৃক্ত পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্যোগ নিয়েছে ডিএসসিসি। ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা,’ পাওয়ার্ড বাই জিটিভি এন্ড সাপোর্টেড বাই ডিএমপি শীর্ষক ক্যাম্পেইনে সংযুক্ত করা হচ্ছে নগরবাসীকে। স্বতঃস্ফূর্তভাবে এ কার্যক্রমে অংশগ্রহণ করছেন নারী-পুরুষ, তরুণ-বৃদ্ধ থেকে শুরু করে নানা পেশার বিভিন্ন বয়সী মানুষ।

গত বুধবার রাজধানীর নগর ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কর্মসূচির আনুষ্ঠানিক ঘোষণা দেন ডিএসসিসি মেয়র সাঈদ খোকন। ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা,’ পাওয়ার্ড বাই জিটিভি এন্ড সাপোর্টেড বাই ডিএমপি, কর্মসূচির মাধ্যমে সবচেয়ে বেশি মানুষের অংশগ্রহণে মানুষের সাহায্যে ঝাড়ু দেওয়া হবে। এই কর্মসূচিতে ১৫ হাজার পরিচ্ছন্নতা কর্মীর পাশাপাশি তারকা ব্যক্তিত্বসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করবে। ১৩ এপ্রিল সকাল ৮টায় অংশগ্রহণকারীদের নিবন্ধন শুরু হবে এবং ক্যাম্পেইনের জন্যে অংশগ্রহণকারীরা নগর ভবনে একত্রিত হবেন। সেখান থেকে মেয়র সাঈদ খোকনের নেতৃত্বে গোলাপ শাহ মাজার এবং পরে মুক্তাঙ্গন হয়ে জাতীয় প্রেস ক্লাবে এসে পরিচ্ছন্নতা কার্যক্রম শেষ হবে। এই ক্যাম্পেইনের মাধ্যমে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। শুধু ব্যক্তিগত জীবনে নয়, সামাজিক পর্যায়েও বৃহৎ পরিসরে পরিচ্ছন্নতা প্রয়োজন। এই সচেতনতা বৃদ্ধি করার জন্যই নতুন বিশ্ব রেকর্ড গড়ার এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তাই এই সামাজিক পরিচ্ছন্নতার বিষয়ে সচেতনতা বৃদ্ধি করার জন্যই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এবং ডেটল এই কর্মসূচি হাতে নিয়েছে।

সর্বশেষ খবর