মঙ্গলবার, ১০ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

শিশু অংশুমান থাকবে খালার হেফাজতে

নিজস্ব প্রতিবেদক

টাঙ্গাইলের দেড় বছর বয়সী শিশু অংশুমান আপাতত তার খালার হেফাজতেই থাকছে। তবে শিশুটির মা মাঝে মাঝে দেখতে যেতে পারবেন। আলোচিত শিশু অংশুমানকে নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তৃক খালার হেফাজতে দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে তার মায়ের করা আবেদন নিষ্পত্তি করে গতকাল এ আদেশ দিয়েছে হাই কোর্ট। উপযুক্ত আদালতে বিষয়টি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হাই কোর্টের এ সিদ্ধান্তই বহাল থাকবে বলে জানিয়েছে আদালত। গতকাল বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

একই সঙ্গে এ ঘটনার পরিপ্রেক্ষিতে তলব করা টাঙ্গাইল ক-অঞ্চলের নির্বাহী ম্যাজিস্ট্রেটকে সতর্ক করে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দিয়েছে আদালত। হাই কোর্টের তলবের পরিপ্রেক্ষিতে সেই নির্বাহী ম্যাজিস্ট্রেট গতকাল আদালতে হাজির হলে তাকে এই অব্যাহতি দেওয়া হয়। আদালতে আবেদনের পক্ষে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী শ ম রেজাউল করিম, শিশুর খালা শোভারানী গুহর পক্ষে আইনজীবী সুব্রত সাহা, নির্বাহী ম্যাজিস্ট্রেটের পক্ষে আইনজীবী অজি উল্লাহ শুনানি করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আদেশের পর শ ম রেজাউল করিম বলেন, আদালতের আদেশ অনুযায়ী এখন শিশু অংশুমান আপাতত খালার হেফাজতে থাকবে। মা মাঝে মাঝে তার সন্তানকে দেখাশোনার সুযোগ পাবেন। মামলাটি এখন উপযুক্ত এখতিয়ারসম্পন্ন দেওয়ানি আদালতে যাবে। দেওয়ানি আদালত সাক্ষ্য গ্রহণের ভিত্তিতে দত্তক বিষয়ে এই মামলায় রায় দেবে— এই বলে আবেদনটি নিষ্পত্তি করে দিয়েছে হাই কোর্ট। ২০১৭ সালের ১৯ ডিসেম্বর শিশুটির খালা ও খালু নিঃসন্তান দম্পতি হওয়ায় দু-তিন দিনের জন্য শিশু অংশুমানকে নিয়ে যান। এরপর ওই শিশুর বাবা-মা তাদের সন্তান ফেরত চাইলে সন্তান না দিয়ে তাদের বাড়িতে আটকে রাখেন। এ অবস্থায় নিজ সন্তানকে ফেরত পেতে গত ১৬ জানুয়ারি টাঙ্গাইল ক-অঞ্চলের নির্বাহী ম্যাজিস্ট্রেটের আদালতে আবেদন করেন শিশুটির বাবা-মা।

তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে ঘাটাইল থানার ওসিকে শিশুটিসহ খালাকে হাজির করার নির্দেশ দেয় আদালত। আদালতের নির্দেশ মোতাবেক ১৮ জানুয়ারি শিশুটিকে হাজির করা হলে তাকে তার মায়ের কাছে ফেরত দেয় আদালত। এরপর আবার ২১ মার্চ উভয় পক্ষের শুনানি শেষে শিশুটিকে তার খালার হেফাজতে দেওয়ার আদেশ দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। নির্বাহী ম্যাজিস্ট্রেটের এ আদেশটি চ্যালেঞ্জ করে শিশুটির বাবা-মা হাই কোর্টে রিট দায়ের করেন।

সর্বশেষ খবর